DBC News
বিনিয়োগ ছাড়া স্টক দিতে পারবে না কোম্পানি

বিনিয়োগ ছাড়া স্টক দিতে পারবে না কোম্পানি

বছরের আর্থিক হিসাব শেষে মুনাফা থেকে শেয়ারহোল্ডারদের লভ্যাংশ দেয় বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলো। পুঁজিবাজারের কোম্পানির শেয়ারে বিনিয়োগকারীরা দু'ভাবে পাচ্ছেন এই লভ্যাংশ। একটি স্টক বা শেয়ার আর অন্যটি নগদ অর্থ।

মুনাফার অর্থ আবার বিনিয়োগ হবে এমন আশ্বাসে শেয়ারহোল্ডারদের বছর বছর স্টক দিয়েই যাচ্ছে অনেক কোম্পানি। কিন্তু আদতে সেটি হচ্ছে না। তাই বিনিয়োগ পরিকল্পনা ছাড়া স্টক দিতে পারবে না এমন শর্ত দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন, বিএসইসি। 

সুনির্দিষ্ট বিনিয়োগ পরিকল্পনা ছাড়া স্টক ডিভিডেন্ড দিতে পারবে না পুঁজিবাজারের প্রতিষ্ঠানগুলো। শেয়ারহোল্ডারকে দিতে হবে নগদ লভ্যাংশ। 

নতুন নির্দেশনায় বলা হয়েছে, কোনো কোম্পানি সংশ্নিষ্ট বছরের মুনাফা বা পুঞ্জীভূত মুনাফার বাইরে অন্য কোনো উৎস থেকে লভ্যাংশ ঘোষণা করতে পারবে না। এর ব্যাখ্যায় আরও বলা হয়েছে, মূলধন সঞ্চিতি বা পুনর্মূল্যায়নজনিত সম্পদ বৃদ্ধি বা আনরিয়েলাইজড মুনাফা অথবা আনুষ্ঠানিক ব্যবসায়িক কার্যক্রম শুরুর আগের কোনো মুনাফা থেকে লভ্যাংশ দেয়া চলবে না। 


বিএসইসি'র নির্দেশনায় আরো বলা হয়েছে, তিন মাস পর পর দেয়া আর্থিক প্রতিবেদনগুলোতে মুনাফা হার ব্যাপক হারে কম-বেশি বা বিপুল ভারসাম্যহীনতা থাকলে তারও ব্যাখা দিতে হবে। ডিএসই'র সাবেক পরিচালক খুজিস্তা নূর-ই নাহরীন বলেন, এতে স্বচ্ছতা আসবে। কমবে কারসাজি, লাভবান হবেন সাধারণ বিনিয়োগকারী।

নিয়ন্ত্রক সংস্থা 'বিএসইসি'র এমন শর্তে সাধারণ বিনিয়োগকারীরা লাভবান হবে- বলছেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা মির্জ্জা আজিজুল ইসলাম। তবে সেই বিনিয়োগ পরিকল্পনা বাস্তবায়নে কঠোর নজরদারির তাগিদও দিয়েছেন তিনি।

বিএসই'সির নতুন শর্তে- কোম্পানির বছর শেষে জমা হওয়া মুনাফা ছাড়া অন্য কোনো উৎস থেকে লভ্যাংশ দেয়া যাবে না।