DBC News
রাশিয়া বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে মুখোমুখি ইংল্যান্ড-সুইডেন, রাশিয়া-ক্রোয়েশিয়া

রাশিয়া বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে মুখোমুখি ইংল্যান্ড-সুইডেন, রাশিয়া-ক্রোয়েশিয়া

রাশিয়া বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের ৩য় ম্যাচে অল-ইউরোপিয়ান লড়াই, মুখোমুখি হবে ইংল্যান্ড-সুইডেন। সামারা-অ্যারেনায় ম্যাচ শুরু হবে রাত ৮টায়। এর আগে ইংল্যান্ড-সুইডেন সাতবারের দেখায় দুই জয় ইংল্যান্ডের, দুই জয় সুইডেনের, বাকি তিন ম্যাচ শেষ হয়েছে ড্রতে।

গ্রুপ পর্বে তিউনিশিয়া ও পানামাকে হারিয়ে জি গ্রুপ রানার্স আপ হয়ে নকআউট পর্বে থ্রি-লায়নরা মুখোমুখি হয় কলম্বিয়ার।কলম্বিয়ানদের টাইব্রেকে হারিয়ে ১৯৯০ এর পর আবারো সেরা আটে খেলা নিশ্চিত গ্যারেথ সাউথগেটের ছেলেরা। কাফ ইনজুরি শঙ্কায় রয়েছেন ইংলিশ ক্যাপ্টেন হ্যারি কেইন। সাইড লাইনে থাকতে পারেন জেমি ভার্ডি, ডেলে আলি, কাইল ওয়াকার।

এফ গ্রুপে দক্ষিণ কোরিয়া ও মেক্সিকোর বিপক্ষে জয়, নক আউট পর্বে সুইজারল্যান্ডকে রুখে দিয়ে ১৯৯৪ বিশ্বকাপের পর সেরা আটে খেলা নিশ্চিত করে সুইডেন। টয়ভেনন, বার্গ, থেলিনদের গড়া আক্রমণভাগ নিয়ে সুইডেন বস অ্যান্ডারসনের টার্গেট আপাতত সেমিফাইনালের টিকেট পাওয়া।১৯৯৪ বিশ্বকাপের পর সেরা আটে খেলবে সুইডিশরা।

এদিকে, বিশ্বকাপের চতুর্থ ও শেষ কোয়ার্টার ফাইনালে স্বাগতিক রাশিয়ার মুখোমুখি হচ্ছে ক্রোয়েশিয়া। সোচির ফিশ্ত স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১২টায় শুরু হবে ম্যাচ। শেষ ষোলতে রুদ্ধশ্বাস জয় পেয়ে কোয়ার্টার ফাইনালে দুই দল।

স্পেনের বিপক্ষে বল দখলে অনেকটা পিছিয়ে থাকলেও দাঁতে দাঁত চেপে লড়ে রাশিয়া। পেনাল্টি শুট আউটে হারিয়ে দেয় ২০১০ এর চ্যাম্পিয়নদের। সবাইকে চমকে জায়গা করে নেয় শেষ আটে। গড়ে ফেলে ইতিহাস।

আর ডেনমার্কের বিপক্ষে স্নায়ুক্ষয়ী যুদ্ধটা জিতে নেয় ক্রোয়েশিয়া। টাইব্রেকে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নেয় ওরাও।

ক্রোয়েশিয়ার শক্তির নাম যদি হয় ওদের সোনালী প্রজন্মের ফুটবলাররা, তবে রাশিয়ার শক্তির নাম হোম ক্রাউড।

স্পেনের বিপক্ষে অপ্রত্যাশিত জয়টা এখন অতীত। নেক্সট টার্গেট ক্রোয়েশিয়া নিয়েই ভাবছে রাশিয়া। গুরুত্বপূর্ণ এই ম্যাচে উইঙ্গার ইউরি জিরকভের সার্ভিস পাচ্ছেন না কোচ স্তানিস্লাভ চেরচেশভ। 

অন্যদিকে ১৯৯৮ বিশ্বকাপের পুনরাবৃত্তি করে সেমিফাইনালে খেলতে চায় ক্রোয়েশিয়া। গ্রুপ পর্বে নাইজেরিয়া, আর্জেন্টিনা আর আইসল্যান্ডের বিপক্ষে দর্শনীয় ফুটবল উপহার দিয়েছেন মদ্রিচ, রাকিতিচরা।

আর্তেম জুবা ও দেনিস চেরিশেভ চলতি টুর্নামেন্টে রাশিয়ার হয়ে সর্বোচ্চ তিনটি করে গোল করেছেন। দুই গোল করে ক্রোয়েশিয়ার সেরা গোলদাতা অধিনায়ক লুকা মদ্রিচ।

বিশ্বকাপে কখনোই রাশিয়ার সঙ্গে দেখা হয়নি ক্রোয়েশিয়ার। সব মিলিয়ে দুই দলের আগের তিন লড়াইয়ে কোনো জয় নেই রাশিয়ার। দুটি ম্যাচ হয়েছে গোলশূন্য ড্র। আর ২০১৫ সালের নভেম্বরে আন্তর্জাতিক এক প্রীতি ম্যাচে শেষ দেখায় ৩-১ গোলের জয় ক্রোয়াটদের।