DBC News
বিশ্বকাপের সেমিফাইনালে উঠার লড়াইয়ে মুখোমুখি ব্রাজিল-বেলজিয়াম

বিশ্বকাপের সেমিফাইনালে উঠার লড়াইয়ে মুখোমুখি ব্রাজিল-বেলজিয়াম

বিশ্বকাপের সেমিফাইনালে উঠার লড়াইয়ে শক্তিশালী বেলজিয়ামের মুখোমুখি হচ্ছে হট ফেভারিট ব্রাজিল। একাদশে কোন পরিবর্তন আনছেনা বেলজিয়াম। তবে পরির্বতন আসছে ব্রাজিলের স্টার্টিং ইলেভেনে। কাজানে বাংলাদেশ সময় রাত ১২টায় শুরু হবে ম্যাচ।  
 
রাইভাল বাড়ি ফিরে গেছে। তবে রাইট ট্র্যাকে ব্রাজিল। কে জানে রাশিয়ার মাটিতেই ওদের হেক্সা মিশন হয়তো সফল হবে। প্রতিটা ম্যাচেই উন্নতি করছে সেলেসাওরা। দলে বোঝাপড়ার সুবাস।

গ্রেটদের মতো জোগো বনিতোর ফুল ফোটাতে পারেনি তিতের দল। কিন্তু কাজের কাজে একশতে একশ ব্রাজিল। যদিও কোস্টারিকা, সার্বিয়া, মেক্সিকো প্রতিটা দলের বিপক্ষে নেইমাররা ২-০ গোলের জয় পেলেও মন ভরেনি সেলেসাও ফেইথফুলদের।

ধারা ভেঙ্গে ওদের রক্ষণভাগ আক্রমণভাগের চেয়েও শক্তিশালী। এতোটাই শক্তিশালী যে টুর্নামেন্টের চার ম্যাচে মাত্র একবারই বল গেছে ব্রাজিলের জালে।

তারার উঠানে থেকেও ফিলিপে কুতিনিয়ো নজরটা একটু বেশিই টেনেছেন। উইলিয়ান-নেইমার টপ ফর্মে ফেরার ইঙ্গিত দিয়েছেন। নিষেধাজ্ঞায় থাকা কাসেমিরোর অভাবটা টের পেতে দেবেন না ফার্নানদিনিয়ো।

টুর্নামেন্টে ব্রাজিলের সত্যিকারের প্রথম পরীক্ষা নেবে বেলজিয়াম। ডার্ক হর্স থেকে টাইটেল কন্টেনডারে পরিণত হয়েছে রবার্তো মার্তিনেজের দল। আসরের সবচেয়ে আক্রমণাত্মক দল ওরাই। জাপানের বিপক্ষে ২ গোলে পিছিয়ে থেকেও জিত নিয়ে মাঠ ছেড়েছে ড্রামাটিক ফ্যাশনে।

এডেন হ্যাজার্ড-রোমেলু লুকাকু রেড ডেভিলদের প্রাণ। এই জোড় রাশিয়ায় মোট ছয়টি গোল করেছেন আরো ২টি করিয়েছেন। অপরিবর্তিত একাদশ নিয়েই ব্রাজিলের বিপক্ষে মাঠে নামবে বেলজিয়াম। 

ওদের সমস্যাটা রক্ষণে। চাপ পড়লেই ভাঙছে কোম্পানিদের রক্ষণ। চার ম্যাচে চার গোল খেয়েছে বেলজিয়াম। সমস্যাটা সারিয়ে মাঠে নামতে হবে বেলজিয়ামকে। কারণ প্রতিপক্ষ ব্রাজিল। পাঁচ বারের চ্যাম্পিয়ন।

গুরুত্বপূর্ণ এই ম্যাচের আগে চোট কাটিয়ে উঠেছেন ব্রাজিলের লেফ্ট ব্যাক মার্সেলো। ওর জন্য জায়গা ছাড়তে হবে ফিলিপে লুইসকে। আর রোটেশন পলিসিতে ক্যাপ্টেইনের আর্মব্যান্ড হবে মিরান্দার।

শেষ ১৬টি প্রতিযোগিতামূলক ম্যাচে হারেনি ব্রাজিল। ২২ ম্যাচ অপরাজিত আছে বেলজিয়াম। এর আগে চারবার মুখোমুখি হয়েছে এই দুই দল। তিনটাতেই জিতেছে ব্রাজিল। বেলজিয়ামের জয় একটা।