DBC News
দুই মামলায় খালেদা জিয়ার জামিন আবেদন নামঞ্জুর

দুই মামলায় খালেদা জিয়ার জামিন আবেদন নামঞ্জুর

ভুয়া জন্মদিন পালন ও মুক্তিযুদ্ধকে অবমাননার অভিযোগের পৃথক দুই মামলায় বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার জামিন আবেদন নামঞ্জুর করেছেন আদালত। এছাড়া আগামী ২রা আগষ্ট পরবর্তী শুনানীর জন্য তারিখ নির্ধারণ করা হয়েছে।

আজ বৃহস্পতিবার, পুরান ঢাকার বকশীবাজারের আলিয়া মাদ্রাসা মাঠে স্থাপিত অস্থায়ী মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক আহসান হাবিব ও খুরশেদ আলম এ আদেশ দেন।

ভুয়া জন্মদিন পালনের অভিযোগে ২০১৬ সালের ৩০শে আগস্ট ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক গাজী জহিরুল ইসলাম বাদী হয়ে ঢাকার মহানগর হাকিম আদালতে মামলাটি দায়ের করেন। ওই বছরের ১৭ই নভেম্বর আদালত খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। 

এছাড়া ২০১৭ সালের ২৫শে ফেব্রুয়ারি রাজধানীর তেজগাঁও থানার ওসি (তদন্ত) এ বি এম মশিউর রহমান যুদ্ধাপরাধীদের মদদ দেয়া সংক্রান্ত মামলাটির প্রতিবেদন দাখিল করেন।

অভিযোগে বলা হয়, বেগম খালেদা জিয়ার একাধিক জন্মদিন নিয়ে ১৯৯৭ সালে ১৯ ও ২২শে আগস্টে দুই জাতীয় দৈনিকে প্রতিবেদন প্রকাশ হয়। ওই প্রতিবেদন অনুযায়ী সাবেক এ প্রধানমন্ত্রীর মেট্টিক পরীক্ষার মার্কশিট অনুযায়ী জন্ম তারিখ ৫ই সেপ্টেম্বর ১৯৪৬ সাল। ১৯৯১ সালে তিনি প্রধানমন্ত্রী থাকাকালে একটি দৈনিকে তার জীবনী নিয়ে প্রকাশিত প্রতিবেদনে জন্মদিন ১৯শে আগস্ট ১৯৪৫ সাল। তার বিবাহের কাবিননামায় জন্মদিন ৪ই আগস্ট ১৯৪৪ সাল। সর্বশেষ ২০০১ সালে মেশিন রিডেবল পার্সপোর্ট অনুযায়ী তার জন্মদিন ৫ই আগস্ট ১৯৪৬ সাল।

বিভিন্ন মাধ্যমে তার ৫টি জন্মদিন পাওয়া গেলেও কোথাও ১৫ই আগস্ট জন্মদিন পাওয়া যায়নি। এ অবস্থায় তিনি ৫টি জন্মদিনের একটিও পালন না করে ১৯৯৬ সাল থেকে ১৫ই আগস্ট জাতির জনক বঙ্গবন্ধুর শাহাদাত বার্ষিকীর জাতীয় শোক দিবসে আনন্দ উৎসব করে জন্ম দিন পালন করে আসছেন।

আরও পড়ুন

সন্ত্রাসী হামলা বন্ধে বিশ্বব্যাপী আন্দোলন গড়ে তুলতে মির্জা ফখরুলের আহ্বান

সন্ত্রাসী হামলা বন্ধে সারা বিশ্বে আন্দোলন গড়ে তোলার আহ্বান জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আজ সোমবার, বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াসহ আটক...

আন্দোলনের প্রস্তুতি নেয়ার  আহ্বান

খালেদা জিয়ার মুক্তির জন্য আন্দোলনের প্রস্তুতি নিতে নেতাকর্মীদের প্রতি আহ্বান জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন।জাতীয় প্রেসক্লাবের সামন...

৪০ বছর ধরে ভেজাল ব্যবসায় হাজী আলাউদ্দিন

চল্লিশ বছর ধরে ভেজাল পণ্যের ব্যবসা করছেন। একাধিকবার গ্রেপ্তার হলেও, জামিনে বের হয়ে পুনরায় ব্যবসা চালিয়ে আসছিলেন। আজ রবিবার, র‌্যাবের ভেজাল বিরোধী অভিযানে আ...

হত্যার আগে নুসরাতের অভিযোগ আমলে নেয়নি স্থানীয় প্রশাসন

হত্যার আগে ফেনীর সোনাগাজীর মাদ্রাসা ছাত্রী নুসরাত জাহান রাফির অভিযোগ আমলে নেয়নি পুলিশসহ স্থানীয় প্রশাসন। এমনকি, নেয়া হয়নি কোনো কার্যকর পদক্ষেপও। ঘটনাস্থল পরিদর...