DBC News
শুল্ক: বেড়েছে চালের দাম, কমেছে আমদানি

শুল্ক: বেড়েছে চালের দাম, কমেছে আমদানি

বাজেটে ২৮ শতাংশ আমদানি শুল্ক পুর্নবহালের পর খুচরা বাজারে কেজিতে ৫ টাকা বেড়েছে চালের দাম। ব্যবসায়ীরা বলছেন বাজার নিয়ন্ত্রণে রাখতে সরকারের উচিত চালের মজুদের পাশাপাশি নজরদারি বাড়ানো। চালের বাজার দর নিয়ন্ত্রণে একই মত ভোক্তাদের সংগঠন ক্যাবেরও । যদিও চাল ব্যবসায়ী সমিতির নেতারা চালের দাম বাড়ার বিষয়টি স্বীকার করতে চান না।

বাজেটে চাল আমদানির ওপর ২৮ শতাংশ শুল্ক আরোপের ঘোষণা দেওয়া পরপরই দেশের বাজারে বেড়ে যায় চালের দাম। যদিও সরকার বলছে, এ বছর ধানের বাম্পার ফলন হয়েছে। বাজারে কোনো সংকট নেই।

এদিকে, গেল তিন সপ্তাহের মধ্যে বিশ্ববাজারেও কমেছে চালের দর। প্রতি টনে ৩৫ ডলার কমে বিশ্ববাজারে চালের দাম এখন ৪শ' ডলারের নিচে।

দেশের উৎপাদন বাড়ার পাশাপাশি বিশ্ব বাজারে দাম কমলেও দেশের বাজারে তার কোনো প্রভাব নেই। গুটি স্বর্ণা থেকে শুরু করে নাজিরশাইল, সব চালেই গেল চার সপ্তাহের ব্যবধানে প্রতি কেজিতে বেড়েছে গড়ে ৫ টাকা।

এ বছর বোরো ধান উৎপাদন হয়েছে প্রায় দুই কোটি টন। আমন উৎপাদন হয়েছে প্রায় দেড় কোটি টন। গেল অর্থ-বছরে আমদানি করা হয়েছে প্রায় ৪০ লাখ টন চাল।

বাদামতলী ও বাবুবাজার চাল আড়ৎদার সমিতির সাধারণ সম্পাদক হাজী মোহাম্মদ নিজাম উদ্দিন জানান, চালের বাজার গত এক মাসে যা ছিলো ট্যাক্স বাড়ার পরও তা স্থিতিশীল আছে। বাংলাদেশে বর্তমানে কৃষকের কাছেও পর্যাপ্ত ধান মজুদ আছে এবং মিল মালিকদের কাছেও ধান মজুদ আছে বলেও জানান চাল আড়ৎদার সমিতির সাধারণ সম্পাদক।

তবে সিন্ডিকেটের মাধ্যেমে অসাধু ব্যবসায়ীরা যেন বাজার নিয়ন্ত্রণ করতে না পারে যে বিষয়ে সরকারকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন ক্যাব সভাপতি গোলাম রহমান।

ক্যাব সভাপতি গোলাম রহমান বলেন, ''সরকারের গুদামে এখন চৌদ্দ থেকে পনের লক্ষ টন খাদ্যশস্য মজুদ আছে। যেহেতু বাজারে খাদ্য সরবরাহ পরিস্থিতিও ভাল তাই ব্যবসায়ীরা ইচ্ছা করলেও দাম বাড়াতে পারবেনা।''

বাজার স্থিতিশীল রাখতে সরকারি গুদামে মজুদ বাড়ানোর পরামর্শও দেন সংশ্লিষ্টরা।

এদিকে বাজেটে চাল আমদানির ওপর ২৮ শতাংশ শুল্ক আরোপের কারণে বেনাপোল স্থলবন্দর দিয়ে নতুন করে চাল আমদানি প্রায় বন্ধ হয়ে গেছে। আগে যেখানে বেনাপোল বন্দর দিয়ে প্রতিদিন ২০০ থেকে ৩০০ ট্রাক চাল আমদানি হতো বর্তমানে তা দাঁড়িয়েছে ২০ থেকে ৩০ ট্রাকে।

বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে যেসব পণ্য আমদানি করা হয় চাল তার মধ্যে অন্যতম। আগে চাল আমদানিতে দুই শতাংশ শুল্ক ছিল। কিন্তু এবারের বাজেটে শুল্ক ২৮ শতাংশ বাড়ানোয় প্রতি কেজি চালে আমদানিকারকদের শুল্ক গুণতে হচ্ছে ৯ টাকা ৩৫ পয়সা। এ অবস্থায় দেশের প্রধান এ স্থলবন্দর দিয়ে কমে গেছে চাল আমদানি।

ব্যবসায়ীরা বলছেন, আগে এ বন্দর দিয়ে মাসে ৫৫ থেকে ৫৬ হাজার মেট্রিক টন চাল আমদানি করা হতো। শুল্ক বাড়ার পর গেল ১৭ দিনে চাল এসেছে মাত্র সাড়ে পাঁচ হাজার মেট্রিক টন। আরোপিত শুল্ক অব্যাহত থাকলে চাল আমদানি করা থেকে বিরত থাকতে বাধ্য হবেন বলে জানান আমদানিকারকরা।

মাত্রাতিরিক্ত শুল্ক কর আরোপের কারণে আমদানিকারকরা নতুন করে এলসি খুলছেন না জানিয়ে কাস্টমস কর্তৃপক্ষ জানায়, বাজেটের আগে যেসব এলসি খোলা ছিল শুধু সেসব এলসির চাল বন্দরে ঢুকছে।

বেনাপোল কাস্টমসের যুগ্ম কমিশনার এ এ এম আমিনুল এহসান খান জানান, এই সতের দিনে মোট সাড়ে পাঁচ হাজার টন চাল আমদানি হয়েছে। যে পরিমাণ চাল আমদানি হয়েছে তাতে দেখা যাচ্ছে এই বাজেটে চালের যে আমদানি শুল্ক বৃদ্ধি করা হয়েছে এর প্রভাবে আমদানি যথেষ্ট কমেছে।

চাল আমদানি ও রাজস্বের কথা বিবেচনা করে সরকার বর্ধিত শুল্ক প্রত্যাহার করবে এমন আশা আমদানিকারকদের।

আরও পড়ুন

রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া যে কোন সময় শুরু

রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া যে কোন সময় শুরু হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। এক বছরেরও বেশি সময়ের টানাপড়েন শেষে সেনাবাহিনীর হত্যা, ধর...

ঈদযাত্রায় ২০৩ দুর্ঘটনায় নিহত ২২৪ জন

এবারের ঈদযাত্রায় ২০৩টি সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন ২২৪ জন এবং আহত হয়েছেন ৮৮৬জন; জানিয়েছে যাত্রী কল্যাণ সমিতি। রবিবার বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি আয়োজিত...

চামড়ার দরপতনের কারণ জানতে চেয়ে রিট

কোরবানির পশুর চামড়ার দরপতনের কারণ জানতে চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে। সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মহিউদ্দিন হানিফ ফরহাদ এই রিট আবেদন করেছেন।একইসাথে, চাম...

চামড়া নিয়ে বিপাকে চট্টগ্রামের আড়তদাররা

২২টির মধ্যে মাত্র একটি ট্যানারি চালু থাকায় চামড়া নিয়ে অনিশ্চয়তায় চট্টগ্রামের আড়তদাররা। তাছাড়া ঢাকার ট্যানারি মালিকদের কাছে বিপুল পরিমাণ টাকা বকেয়া থাকায় এবার বা...