DBC News
চলে গেলেন ভাষা সৈনিক হালিমা খাতুন

চলে গেলেন ভাষা সৈনিক হালিমা খাতুন

ভাষা সৈনিক ও শিক্ষক ও সাহিত্যিক হালিমা খাতুন মারা গেছেন। রাজধানীর ইউনাইটেড হাসপাতালে মঙ্গলবার দুপুরে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

হৃদরোগ, রক্তদূষণ, কিডনি সমস্যাসহ বার্ধক্যজনিত নানা অসুস্থতা নিয়ে গেল শনিবার ইউনাইটেড হাসপাতালে ভর্তি হন ভাষা সৈনিক হালিমা খাতুন।

যাদের সাহসী পদক্ষেপের ফলেই আমরা বাংলায় কথা বলি এবং বাঙালি জাতি স্বপ্ন দেখে একটি স্বাধীন রাষ্ট্রের তাদেরই একজন হালিমা খাতুন। কলেজ জীবন থেকেই রাজনীতির সঙ্গে যুক্ত থাকায় ভাষা আন্দোলনের প্রস্তুতির সঙ্গে জড়িত ছিলেন তিনি। এরপর ১৯৫১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে ভর্তি হন। সেসময় বিশ্ববিদ্যালয়ের ছাত্রী রোকেয়া খাতুন ও সুফিয়া খানের সঙ্গে হালিমা খাতুন যোগ দেন 'হুইসপারির ক্যাম্পেইনে'। এ ক্যাম্পেইনে ছাত্রীদের কাজ ছিলো ভাষা আন্দোলনের সঙ্গে যুক্ত হওয়া এবং ছাত্রীদেরকে আন্দোলনে সম্পৃক্ত করা।

১৯৫২'র সেই ঐতিহাসিক দিনে সবাই আমতলায় সমবেত হন। আর এই দিনে ছাত্রীদের দায়িত্ব থাকে বিভিন্ন স্কুলের ছাত্রীদের আন্দোলনে শামিল করা। এই দিনে হালিমা খাতুনের ওপর দায়িত্ব থাকে মুসলিম গার্লস স্কুল ও বাংলা বাজার গার্লস স্কুলের ছাত্রীদের আমতলায় নিয়ে আসার।

১৪৪ ধারা ভাঙার পক্ষে বক্তব্য দেয়ার পরপরই 'রাষ্ট্রভাষা বাংলা চাই' স্লোগানে স্লোগানে কেঁপে ওঠে চারদিক। সিদ্ধান্ত অনুযায়ী ১৪৪ ধারা ভেঙে প্রথম বের হয় মেয়েদের একটি দল। আর এই দলের সদস্য থাকে চারজন। জুলেখা, নূরী, সেতারার সঙ্গে ছিলেন হালিমা খাতুনও।

হালিমা খাতুন ১৯৩৩ সালের ২৫শে আগস্ট বাগেরহাটের বাদেকাড়াপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। 

১৯৫৩ সালে খুলনা করোনেশন স্কুল এবং আরকে স্কুলে শিক্ষকতার মধ্য দিয়ে তাঁর কর্মজীবন শুরু হয়। এর কিছুদিন পর রাজশাহী গার্লস কলেজে অধ্যাপনার পর যোগ দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটে। সেখান থেকে ১৯৯৭ সালে অবসর নেন হালিমা খাতুন। জাতিসংঘের উপদেষ্টা হিসেবেও দায়িত্ব পালন করেন এই ভাষা সৈনিক।

ভাষা আন্দোলনে সাহসী ভূমিকা এবং সাহিত্যে তাঁর অবদানের স্বীকৃতির জন্য বাংলাদেশ শিল্পকলা একাডেমি থেকে ভাষা সৈনিক সম্মাননা দেয়া হয় তাকে। এছাড়া লেখিকা সংঘ পুরস্কারসহ বিভিন্ন সময় নানা সম্মানে ভূষিত হন হালিমা খাতুন।

তবে জীবনের শেষ দিনগুলোতে অর্থাভাবে চিকিৎসা সেবা থেকে বঞ্চিত ছিলেন হালিমা খাতুন।

আরও পড়ুন

'সংকট সমাধানে কোন পদক্ষেপ নেয়নি মিয়ানমার'

রোহিঙ্গা সংকট সমাধানে এখন পর্যন্ত কার্যকর কোন পদক্ষেপই নেয়নি মিয়ানমার। এ অবস্থায় দেশটির সরকার ও সেনাবাহিনীকে জবাবদিহিতার মুখোমুখি করতে আন্তর্জাতিক সম্প্রদায়কেই...

‘যোগ্য প্রার্থীকে মনোনয়ন দেয়ার আহ্বান’

আগামী নির্বাচনে রাজনৈতিক দলগুলোকে সৎ ও যোগ্য প্রার্থীকে মনোনয়ন দেওয়ার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। নিজ জেলা কিশোরগঞ্জে পঁাচদিনের সফর কর্মসূচির প্রথ...

উৎসব মুখরতায় মধুপূর্ণিমা পালিত

  আজ মধু পূর্ণিমা। এ দিনটি বৌদ্ধদের কাছে স্মরণীয় ও আনন্দ-উৎসবমুখর পুণ্যময় একটি দিন।  গৌতম বুদ্ধের স্মরণে যথাযথ ধর্মীয় ভাবগাম্বীর্য ও উৎসব মু...

'শ্রাবণ ট্র্যাজেডি' নাটকের মঞ্চায়ন

    বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার মধ্য দিয়ে স্বাধীনতাবিরোধী শক্তির রাষ্ট্রক্ষমতা দখলের ইতিহাস অবলম্বনে রচিত নাটক 'শ্রাবণ ট্র্যাজেডি'।  েসা...