DBC News
কোয়ার্টারে ব্রাজিল-বেলজিয়াম

কোয়ার্টারে ব্রাজিল-বেলজিয়াম

রাশিয়া বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে ব্রাজিল। মেক্সিকোকে ২-০ গোলে হারিয়েছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। গোল দুটি করেন নেইমার ও ফিরমিনো। আর রাউন্ড অফ সিক্সটিন থেকেই বিদায় নিলো মেক্সিকো।

সামারা অ্যারেনায় ম্যাচের প্রথমার্ধ শেষ হয় হাড্ডাহাড্ডি লড়াইয়ে। সুযোগ পেয়েও ব্যবধান তৈরি করতে পারেনি দুই দলই। বিরতির পর আক্রমণের ধার বাড়ায় ব্রাজিল। ফল আসে ৫১ মিনিটে। উইলিয়ানের ক্রসে বল জালে জড়ান নেইমার। ম্যাচে ফিরতে মরিয়া হয়ে আক্রমণ শানায় মেক্সিকো। তবে, গোলের দেখা পায়নি। উল্টো কাউন্টার অ্যাটাকে আরও এক গোল হজম করে ওরা। 

৮৮ মিনিটে গোল করেন বদলি হিসেবে নামা ফিরমিনো। গোলের জোগান দাতা নেইমার। শেষ আটে ওঠার উল্লাসে মাতে সেলেসাওরা। কোয়ার্টার ফাইনালে বেলজিয়াম ও জাপানের মধ্যকার ম্যাচের জয়ী দলের বিপক্ষে খেলবে ব্রাজিল।
 
এদিকে শেষ মুহূর্তের গোলে কোয়ার্টার ফাইনাল খেলার স্বপ্নভঙ্গ হয় জাপানের। বেলজিয়ামেরে কাছে ৩-২ গোলে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নিল এশিয়ার শেষ ভরসা জাপান।

ডু অর ডাই ম্যাচের শুরু থেকেই জাপানের রক্ষণে চাপ তৈরি করে বেলজিয়াম।  কিন্তু সে চাপ কাজে লাগাতে পারেনি তারা।  উল্টো গাকু শিবাসাকির এসিস্ট থেকে গোল করে দলকে লিড এনে দেন মিডফিল্ডার জি হারাগুচি।  এর মাত্র ৪ মিনিট পর ব্লু সামুরাইদের দ্বিতীয় গোলটি এনে দেন ইনই টাকাসি। ২-০ তে এগিয়ে যায় এশিয়ার দেশ জাপান। 

গোল শোধে মরিয়া বেলজিয়ান্সরা শানাতে থাকেন একের পর এক আক্রমণ। ৬৯ মিনিটে গোল করে ব্যাবধান কমান ডিফেন্ডার ভার্টনজেন।  এর কয়েক মিনিট পর ইডেন হেজার্ডের বাড়িয়ে দেয়া বলে দলকে সমতায় ফেরান এম ফেলাইনি। 

নির্ধারিত সময়ের শেষ দিকে বেশকিছু শক্ত আক্রমণ প্রতিহত করেন জাপানি গোলরক্ষক কাওয়াসিমা। তবে ম্যাচের লস টাইমে চাদলাইয়ের গোলে জয় নিয়েই মাঠ ছাড়ে ১৯৮৬ বিশ্বকাপের চতুর্থ স্থান পাওয়া বেলজিয়াম।