DBC News
রাশিয়ার মুখোমুখি হচ্ছে স্পেন

রাশিয়ার মুখোমুখি হচ্ছে স্পেন

বিশ্বকাপ ফুটবলে শেষ ষোলর তৃতীয় ম্যাচে স্বাগতিক রাশিয়ার মুখোমুখি হচ্ছে স্পেন। একাদশে কিছুটা পরিবর্তন আনতে পারেন স্পেনের কোচ ফার্নান্দো হিয়েরো। মস্কোর লুজনিকি স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত আটটায় শুরু হবে ম্যাচ।

বি গ্রুপ সেরা হয়ে শেষ ষোলতে ২০১০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন স্পেন। তবে লা ফুরিয়া রোহারা ওদের সেরা ফর্মের ধারে কাছে নেই। পর্তুগালের সাথে ৩-৩ গোলের ড্র এর পর ইরানের বিপক্ষে ১-০ গোলের জয় আর শেষ গ্রুপ ম্যাচে মরক্কোর সাথে ২-২ গোলে ড্র করে স্পেন।

তিনটা গ্রুপ ম্যাচে পাঁচ গোল হজম করে সার্জিও রামোসের দল। এটাই পরিস্কার করে দেয় ওদের রক্ষণ দুর্বলতা। গোলপোস্টে ডি হায়াও ছিলেন নড়বড়ে। আক্রমণভাগে দিয়াগো কস্তা ভরসা যোগাচ্ছেন। এ পর্যন্ত তিন গোল করেছেন এই স্ট্রাইকার। 

অন্যদিকে, প্রত্যাশাকে ছাড়িয়ে গেছে হোস্ট রাশিয়ার পারফরম্যান্স। সৌদি আরবকে ৫-০ গোলে উড়িয়ে দিয়ে আসর শুরু করে ওরা। দ্বিতীয় ম্যাচে মিশরের বিপক্ষে ৩-১ গোলের জয়। তবে উরুগুয়ের বিপক্ষেই ওদের দুর্বলতা ফুটে উঠে। রাশিয়া হেরে যায় ৩-০ গোলে।

প্রত্যাশার চাপ থাকছে আরতেম জুবা, ডেনিস চেরিশেভ ও আলেকসান্দ্রর গলোভিনের ওপর। টুর্নামেন্টে রাশিয়ার আট গোলের ছয়টিই করেছেন এই তিন তারকা। সঙ্গে আছে তিনটি গুরুত্বপূর্ণ অ্যাসিস্ট।

স্পেন স্কোয়াডে কোন ইনজুরি নেই। প্রথম একাদশে পরিবর্তন আনতে পারেন কোচ ফার্নান্দো হিয়োরো। শুরু থেকেই খেলতে পারেন কোকে ও আসেনসিও।

রাশিয়া তাদের মিডফিল্ডের অন্যতম সেরা অস্ত্র আলেকসেন্দ্রার এরোখিনকে পাচ্ছে না। তবে অ্যালান জাগোএভ পুরোপুরি ফিট হয়ে উঠেছেন।

এ পর্যন্ত ছয়বার মুখোমুখি হয়েছে স্পেন ও রাশিয়া। চারবার জিতেছে স্পেন। ড্র হয়েছে দুটি ম্যাচ।