DBC News
সন্ধ্যায় শুরু রাউন্ড অব সিক্সটিনের খেলা

সন্ধ্যায় শুরু রাউন্ড অব সিক্সটিনের খেলা

আজ থেকে শুরু হচ্ছে বিশ্বকাপের রাউন্ড অফ সিক্সটিনের খেলা। দিনের প্রথম খেলায় ফ্রান্সের মুখোমুখি হবে মেসির আর্জেন্টিনা। বাংলাদেশ সময় রাত ৮ টায় কাজান এরেনাতে শুরু হবে এই হাই ভোল্টেজ ম্যাচ।

দ্বিতীয় নক আউট ম্যাচে বাংলাদেশ সময় রাত ১২টায় ফিশ্চত স্টেডিয়ামে মুখোমুখি হবে রোনালদোর পর্তুগাল ও উরুগুয়ে।

এবার শেষ ষোলোতেই দেখা হচ্ছে, ৯৮ এর বিশ্বকাপ জয়ী ফ্রান্স ও ২০১৪ আসরের ফাইনালিস্ট আর্জেন্টিনার। গ্রুপ পর্বের প্রথম দুটি ম্যাচে তেমন ভালো পারফর্ম না করলেও শেষ ম্যাচে জ্বলে উঠে নক আউট নিশ্চিত করেছে আলবিসেলেস্তেরা।

টিমগেম বনাম ব্যক্তিগত প্রতিভার ঝলক, ফ্রান্স ও আজেন্টিনা ম্যাচের হিসেব অনেকটা এমনি। দুর্বল রক্ষণ, অসহায় গোলকিপার, ভঙ্গুর মাঝমাঠ, নার্ভাস স্ট্রাইকার। গ্রুপ পর্যায়ের প্রথম দুই ম্যাচে এক বাক্যে এই ছিল আর্জেন্টিনা।

তবে নাইজেরিয়ার বিপক্ষে বাঁচা মরার ম্যাচে ভিন্নরূপে আল বিসেলেস্তেরা। শুরুতে মেসির ডান পায়ের দুদার্ন্ত গোল জানান দিলো নিজেদের ফিরে আসার কথা। রক্তমাখা মুখে মরিয়া লড়াই চালিয়ে যাওয়ার মাশ্চেরানো বনে গেলেন দলের প্রতিমূর্তি।

মধ্য মাঠ থেকে বানেগা, মাসচেরানো, পাভোনদের সাথে মেসির বোঝা পড়াটাই আজের্ন্টাইনদের স্বপ্ন দেখাচ্ছে নক আউট পর্বে ভাল কিছু করার।

অন্য দিকে দলে মেসির মত মহাতারকা না থাকলেও প্রতিভাবান এক ঝাঁক তরুণ খেলোয়াড় আছে দিদিয়ের দেশমের দলে। আঁতোয়া গ্রিজম্যান, অলিভিয়ার জিরুরা থাকবেন আক্রমণ ভাগে, তাদের বল জোগানের কাজটা করবে পল পগবা, ওসমানে দেম্বেলে, এমবাপ্পের মতো তারকারা।

ওদিকে প্রথম দুটি ম্যাচে জয় পেলেও শেষ ম্যাচে ডেনমার্কের বিপক্ষে গোল শূন্য ড্র নিয়েই মাঠ ছাড়তে হয়েছে তারকায় ঠাঁসা দিদিয়ের দেশমের দলকে।

আর তাই গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নক আউট পর্বে আসা ফ্রান্স শক্ত পরীক্ষাই নেবে আল বিসেলেস্তেদের।

দিনের আরেক ম্যাচে দুই বারের বিশ্বকাপ চ্যাম্পিয়ন উরুগুয়ের প্রতিপক্ষ রোনালদোর পর্তুগাল। তিন ম্যাচেই জয় ও পুরো ৯ পয়েন্ট নিয়ে গ্রুপ সেরা হয়ে শেষ ষোলতে উঠেছে উরুগুয়ে। ওদিকে পর্তুগালের ঝুলিতে ২ ড্র এবং ১টি জয়। নক আউট পর্বে হাড্ডাহাড্ডি লড়াইয়েরই ইঙ্গিত দিচ্ছে দল চারটি।