DBC News
বিশ্বকাপের শেষ ষোলোতে স্পেন ও পর্তুগাল

বিশ্বকাপের শেষ ষোলোতে স্পেন ও পর্তুগাল

রাশিয়া বিশ্বকাপের বি গ্রুপ থেকে শেষ ষোলোতে গেলো স্পেন ও পর্তুগাল। মরক্কোকে সঙ্গে ২-২ গোলে ড্র করে ২০১০ বিশ্ব চ্যাম্পিয়ানরা।  একই সময়ে গ্রুপের অন্য ম্যাচে ইরানের সঙ্গে ১-১ গোলে ড্র করে পর্তুগাল। শেষ ষোলোতে স্পেনের প্রতিপক্ষ স্বাগতিক রাশিয়া আর পর্তুগালের প্রতিপক্ষ উরুগুয়ে।

মরক্কো বিপক্ষে জয় পেলে হতে পারে গ্রুপ সেরা... এ হিসেব নিয়ে কালিনিনগ্রাদ স্টেডিয়ামে খেলতে নামে ২০১০ বিশ্ব চ্যাম্পিয়ানরা।  

গ্রপে পর্বে এখনো পর্যন্ত জয়ের দেখা না পাওয়া মরক্কোকে স্পেন দুর্বল ভেবে বসে ছিল কিনা কে জানে। কারণ ম্যাচের ১৪ মিনিটের মাথায় সবাইকে চমকে দিয়ে স্পেনের জালে গোল মরক্কোর খালিদ বুতাইব এর। 

দুদার্ন্ত ফর্মে থাকা স্পেন খুব বেশি সময় নেয়নি, ১৯ মিনিটের মাথায় ইসকোর জোরালো শটে জাল কাঁপে মরক্কোর।

দ্বিতীয়ার্ধে ৮১ মিনিটের মাথায় আরো এক বার স্পেনের জালে গোল, ইউসুফ ইন নাসিরি দুর্দান্ত হেডে আবারও লিড মরক্কোর।

হারতে বসা স্পেন অতিরিক্ত সময়ে ডিয়াগো আসপাসের গোলের সমতা ফিরে পায়। ফলে ২-২ গোলের ড্র নিয়ে খেলা শেষ করে স্পেন।

এদিকে গ্রুপ সেরা হবার একই হিসেব নিয়ে খেলতে নামা পর্তুগালের বিপক্ষে প্রথময়ার্ধে ভাল প্রতিরোধ গড়ে ইরান। একের পর এক আক্রমণ করেও গোলের দেখা পাচ্ছিলোনা কোন দল।
 
অবশেষে প্রথময়ার্ধের শেষ দিকে ৪৫ মিনিটের মাথায় পর্তুগিজ স্টাইকার রিকারদো কোয়ারাজমা দুর্দান্ত শটে ১-০ লিড নিয়ে বিরতিতে যায় রোনালদোরা।

ম্যাচের ৫১ মিনিটের মাথায় সুযোগ আসে দলকে আরো একবার এগিয়ে নেবার, ডি বক্সের ভেতর রোনালদোকে ফাউল করলে পেনাল্টি পায়  পর্তুগাল। কিন্তু কে জানতো সি আর সেভেন মিস করে বসবেন এ সুযোগ।

এ ম্যাচেও একই নাটক, অতিরিক্ত সময়ে পেনাল্টি থেকে গোল করে সমতা আনেন ইরানের কারিম আনসারিফার্দ।

দু ম্যাচই ড্র হওয়ায় সমান পয়েন্ট নিয়ে শেষ ষোলো নিশ্চিত করে স্পেন ও পর্তুগাল। কিন্তু গোল ব্যবধানে এগিয়ে থাকায় গ্রুপ সেরা স্পেন।