DBC News
সৌদি নারীদের গাড়ি চালানোর অনুমতি

সৌদি নারীদের গাড়ি চালানোর অনুমতি

দীর্ঘ প্রতীক্ষার পর সৌদি আরবে নারীদের গাড়ি চালানোর ওপর নিষেধাজ্ঞা অবসান ঘটতে যাচ্ছে। আগামী ২৪শে জুন রবিবার থেকে এই ঘোষণা কার্যকর হবে বলে জানিয়েছে সৌদি সরকার।

যুবরাজ মোহাম্মদ বিন সালমান সৌদি আরবকে আধুনিক করতে নানামুখী সংস্কার-কার্যক্রম "ভিশন ২০৩০" কর্মসূচীর কাজ শুরু করেন। এই সংস্কার কার্যক্রমের মধ্যে নারীদের গাড়ি চালানোর ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়ার বিষয়টিও রয়েছে।

রাজকীয় এই আদেশ অনুযায়ী নারী ও পুরুষ উভয়ের জন্যই গাড়ির ড্রাইভিং লাইসেন্স ইস্যু করা হবে। প্রয়োজনীয় শরীয়াহ মানদণ্ড অনুসরণ করেই এই নির্দেশনা কার্যকর করা হচ্ছে বলেও জানানো হয়।

বিশ্বে একমাত্র সৌদি আরবেই নারীদের গাড়ির স্টিয়ারিংয়ে বসার অধিকার ছিল না। বর্তমানে ড্রাইভিং লাইসেন্স দেয়া হয় কেবল পুরুষদের। এই নিষেধাজ্ঞা ভেঙে প্রকাশ্যে কোনো নারী গাড়ি চালালে তাকে জেল জরিমানার মুখেও পড়তে হত। 

সৌদিতে নারীদের গাড়ি চালানোর অনুমতি দেয়ার পদক্ষেপটি দেশটিতে সামাজিক গতিশীলতা আনার ক্ষেত্রে নতুন যুগের সূচনা করতে পারে বলে ধারনা করছে বিশেষজ্ঞরা।

সৌদি সরকারের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে যুক্তরাষ্ট্র। জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসও এই উদ্যোগের প্রশংসা করেছেন।

আরও পড়ুন

মালদ্বীপে ইব্রাহিম সলিহকে জয়ী ঘোষণা

  মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হয়েছেন বিরোধী নেতা ইব্রাহিম মোহাম্মদ সলিহ। সোমবার বিকেলে তাকে আনুষ্ঠানিকভাবে বিজয়ী ঘোষণা করে দেশটির নির্বাচন কমিশন।ন...

'রোহিঙ্গা সংকটে হস্তক্ষেপের অধিকার কারও নেই'

মিয়ানমারের সার্বভৌমত্ব এবং রোহিঙ্গা ইস্যুতে হস্তক্ষেপের কোনও অধিকার জাতিসংঘের নেই বলে মন্তব্য করেছেন, দেশটির সেনাপ্রধান মিন অং লাইং।শুধু জাতিসংঘ নয়, কোনও দেশ বা...

শ্রদ্ধা আর ভালোবাসায় সিক্ত 'একাত্তরের জননী' রমা চৌধুরী

'একাত্তরের জননী' লেখিকা রমা চৌধুরীকে শেষ শ্রদ্ধা জানিয়েছেন, সর্বস্তরের মানুষ। সোমবার সকালে তাঁর মরদেহ চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল থেকে শহীদ মিনার প্রাঙ্গণে...

প্রতিপক্ষের দেয়া আগুনে দগ্ধ মুক্তি মারা গেছেন

পাবনার সাঁথিয়ায় পূর্ব বিরোধের জেরে প্রতিপক্ষের দেয়া আগুনে দগ্ধ পাবনা সরকারি এডওয়ার্ড কলেজের শিক্ষার্থী মুক্তি খাতুন মারা গেছেন। সোমবার রাত সাড়ে ১২টার দিকে ঢাকা...