DBC News
সৌদি নারীদের গাড়ি চালানোর অনুমতি

সৌদি নারীদের গাড়ি চালানোর অনুমতি

দীর্ঘ প্রতীক্ষার পর সৌদি আরবে নারীদের গাড়ি চালানোর ওপর নিষেধাজ্ঞা অবসান ঘটতে যাচ্ছে। আগামী ২৪শে জুন রবিবার থেকে এই ঘোষণা কার্যকর হবে বলে জানিয়েছে সৌদি সরকার।

যুবরাজ মোহাম্মদ বিন সালমান সৌদি আরবকে আধুনিক করতে নানামুখী সংস্কার-কার্যক্রম "ভিশন ২০৩০" কর্মসূচীর কাজ শুরু করেন। এই সংস্কার কার্যক্রমের মধ্যে নারীদের গাড়ি চালানোর ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়ার বিষয়টিও রয়েছে।

রাজকীয় এই আদেশ অনুযায়ী নারী ও পুরুষ উভয়ের জন্যই গাড়ির ড্রাইভিং লাইসেন্স ইস্যু করা হবে। প্রয়োজনীয় শরীয়াহ মানদণ্ড অনুসরণ করেই এই নির্দেশনা কার্যকর করা হচ্ছে বলেও জানানো হয়।

বিশ্বে একমাত্র সৌদি আরবেই নারীদের গাড়ির স্টিয়ারিংয়ে বসার অধিকার ছিল না। বর্তমানে ড্রাইভিং লাইসেন্স দেয়া হয় কেবল পুরুষদের। এই নিষেধাজ্ঞা ভেঙে প্রকাশ্যে কোনো নারী গাড়ি চালালে তাকে জেল জরিমানার মুখেও পড়তে হত। 

সৌদিতে নারীদের গাড়ি চালানোর অনুমতি দেয়ার পদক্ষেপটি দেশটিতে সামাজিক গতিশীলতা আনার ক্ষেত্রে নতুন যুগের সূচনা করতে পারে বলে ধারনা করছে বিশেষজ্ঞরা।

সৌদি সরকারের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে যুক্তরাষ্ট্র। জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসও এই উদ্যোগের প্রশংসা করেছেন।

আরও পড়ুন

জরিমানা দিয়ে মালয়েশিয়া ছাড়তে পারবে অবৈধরা

জরিমানা দিয়ে মালয়েশিয়া ছাড়তে পারবে দেশটিতে অবৈধভাবে বসবাসকারীরা। আর, এই সুযোগ থাকবে পহেলা আগস্ট থেকে চলতি বছরের ৩১শে ডিসেম্বর পর্যন্ত।    মালয়েশি...

অ্যানিমেশন স্টুডিওতে 'নাশকতার' আগুনে প্রাণ হারালেন ২৬ জন

জাপানের কিয়োটোর একটি অ্যানিমেশন স্টুডিওতে 'নাশকতার' আগুনে প্রাণ হারিয়েছেন অন্তত ২৬ জন। এ ঘটনায় অগ্নিদগ্ধ হয়েছেন আরও অর্ধশত মানুষ। আজ বৃহস্পতিবার, স্থানীয় সময় সক...

নুসরাত হত্যা: ৪ জনের সাক্ষ্যগ্রহণ আজ

মাদ্রাসা ছাত্রী নুসরাত হত্যা মামলায় সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদ্রাসার শিক্ষকসহ চারজনের সাক্ষ্যগ্রহণ আজ। অন্যদিকে,মাদ্রাসার বহিষ্কৃত অধ্যক্ষ সিরাজ উদ দৌলার বিরুদ...

নুসরাত হত্যা মামলায় সাক্ষ্যগ্রহণ চলছে

ফেনীর মাদ্রাসাছাত্রী নুসরাত হত্যা মামলায় সাক্ষ্যগ্রহণ চলছে।  এখন সাক্ষ্য দিচ্ছেন ১৪ নম্বর সাক্ষী কাউন্সিলর শেখ আব্দুল হামিদ।  এরপর সাক্ষ্য দিবেন ১৫ নম...