DBC News
সৌদি নারীদের গাড়ি চালানোর অনুমতি

সৌদি নারীদের গাড়ি চালানোর অনুমতি

দীর্ঘ প্রতীক্ষার পর সৌদি আরবে নারীদের গাড়ি চালানোর ওপর নিষেধাজ্ঞা অবসান ঘটতে যাচ্ছে। আগামী ২৪শে জুন রবিবার থেকে এই ঘোষণা কার্যকর হবে বলে জানিয়েছে সৌদি সরকার।

যুবরাজ মোহাম্মদ বিন সালমান সৌদি আরবকে আধুনিক করতে নানামুখী সংস্কার-কার্যক্রম "ভিশন ২০৩০" কর্মসূচীর কাজ শুরু করেন। এই সংস্কার কার্যক্রমের মধ্যে নারীদের গাড়ি চালানোর ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়ার বিষয়টিও রয়েছে।

রাজকীয় এই আদেশ অনুযায়ী নারী ও পুরুষ উভয়ের জন্যই গাড়ির ড্রাইভিং লাইসেন্স ইস্যু করা হবে। প্রয়োজনীয় শরীয়াহ মানদণ্ড অনুসরণ করেই এই নির্দেশনা কার্যকর করা হচ্ছে বলেও জানানো হয়।

বিশ্বে একমাত্র সৌদি আরবেই নারীদের গাড়ির স্টিয়ারিংয়ে বসার অধিকার ছিল না। বর্তমানে ড্রাইভিং লাইসেন্স দেয়া হয় কেবল পুরুষদের। এই নিষেধাজ্ঞা ভেঙে প্রকাশ্যে কোনো নারী গাড়ি চালালে তাকে জেল জরিমানার মুখেও পড়তে হত। 

সৌদিতে নারীদের গাড়ি চালানোর অনুমতি দেয়ার পদক্ষেপটি দেশটিতে সামাজিক গতিশীলতা আনার ক্ষেত্রে নতুন যুগের সূচনা করতে পারে বলে ধারনা করছে বিশেষজ্ঞরা।

সৌদি সরকারের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে যুক্তরাষ্ট্র। জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসও এই উদ্যোগের প্রশংসা করেছেন।

আরও পড়ুন

'ঢাকা বিশ্বের এক নম্বর যানজটের শহর'

যানজটের শহর হিসেবে বিশ্বে প্রথম স্থানে ওঠে এসেছে ঢাকা। বহুজাতিক গবেষণা প্রতিষ্ঠান 'নামবিও'র ওয়ার্ল্ড ট্রাফিক ইনডেক্স-২০১৯ এ উঠে এসেছে এই তথ্য। সময় অপচয় ও ট্রাফি...

ভারতজুড়ে কাশ্মীরিদের হেনস্তায় অসন্তোষ

ভারতের বিভিন্ন রাজ্যে কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের হোস্টেল থেকে জোর করে বের করে দেয়া হচ্ছে। সেই সঙ্গে, শিক্ষার্থীরা অনেক জায়গায় শিক্ষা প্রতিষ্ঠা...

রংপুরে বাড়ছে নারী নির্যাতন

গত চার মাসে রংপুর মেট্রোপলিটন এলাকায় নারী নির্যাতনের ঘটনায় ৪৭টি মামলা হয়েছে। যার মধ্যে ২৩টিই ধর্ষণ, ধর্ষণের চেষ্টা ও যৌন নিপীড়ন। বিচারহীনতা ও সচেতনতার অভাবে এসব...

তরুণী ধর্ষণ মামলায় দুই পুলিশ কর্মকর্তা ৬ দিনের রিমান্ডে

মানিকগঞ্জের সাটুরিয়ায় দু'দিন আটকে রেখে তরুণীকে ধর্ষণের ঘটনায় গ্রেপ্তার দুই পুলিশ কর্মকর্তাকে ৬ দিনের রিমান্ড দিয়েছেন আদালত। মঙ্গলবার দুপুরে, জেলা জুডিশিয়াল ম্যা...