DBC News
সৌদি নারীদের গাড়ি চালানোর অনুমতি

সৌদি নারীদের গাড়ি চালানোর অনুমতি

দীর্ঘ প্রতীক্ষার পর সৌদি আরবে নারীদের গাড়ি চালানোর ওপর নিষেধাজ্ঞা অবসান ঘটতে যাচ্ছে। আগামী ২৪শে জুন রবিবার থেকে এই ঘোষণা কার্যকর হবে বলে জানিয়েছে সৌদি সরকার।

যুবরাজ মোহাম্মদ বিন সালমান সৌদি আরবকে আধুনিক করতে নানামুখী সংস্কার-কার্যক্রম "ভিশন ২০৩০" কর্মসূচীর কাজ শুরু করেন। এই সংস্কার কার্যক্রমের মধ্যে নারীদের গাড়ি চালানোর ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়ার বিষয়টিও রয়েছে।

রাজকীয় এই আদেশ অনুযায়ী নারী ও পুরুষ উভয়ের জন্যই গাড়ির ড্রাইভিং লাইসেন্স ইস্যু করা হবে। প্রয়োজনীয় শরীয়াহ মানদণ্ড অনুসরণ করেই এই নির্দেশনা কার্যকর করা হচ্ছে বলেও জানানো হয়।

বিশ্বে একমাত্র সৌদি আরবেই নারীদের গাড়ির স্টিয়ারিংয়ে বসার অধিকার ছিল না। বর্তমানে ড্রাইভিং লাইসেন্স দেয়া হয় কেবল পুরুষদের। এই নিষেধাজ্ঞা ভেঙে প্রকাশ্যে কোনো নারী গাড়ি চালালে তাকে জেল জরিমানার মুখেও পড়তে হত। 

সৌদিতে নারীদের গাড়ি চালানোর অনুমতি দেয়ার পদক্ষেপটি দেশটিতে সামাজিক গতিশীলতা আনার ক্ষেত্রে নতুন যুগের সূচনা করতে পারে বলে ধারনা করছে বিশেষজ্ঞরা।

সৌদি সরকারের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে যুক্তরাষ্ট্র। জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসও এই উদ্যোগের প্রশংসা করেছেন।

আরও পড়ুন

জং ইয়ং ইন্টারপোলের নতুন প্রেসিডেন্ট নির্বাচিত

আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোলের প্রেসিডেন্ট হিসেবে দক্ষিণ কোরীয় নাগরিক কিম জং ইয়ংকে নির্বাচিত করা হয়েছে। বুধবার, দুবাইয়ে ইন্টারপোলের বার্ষিক সম্মেলনে সংস্থ...

'সৌদি আরবের পাশে থাকবে যুক্তরাষ্ট্র'

যে কোনো পরিস্থিতিতে সৌদি আরবের সঙ্গে সম্পর্ক অটুট রাখার কথা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সাংবাদিক জামাল খাশোগি হত্যায় যুবরাজ মোহাম্মদ বিন সালম...

সাতক্ষীরার রাজনীতিতে সক্রিয় নারীরা

নির্বাচন ঘিরে রাজনীতির মাঠে সক্রিয় হয়ে উঠেছেন জামায়াত অধ্যুষিত এলাকা সাতক্ষীরার নারীরা। দুইটি আসনে আওয়ামী লীগ থেকে মনোনয়ন সংগ্রহ করেছেন চারজন নারী। রাজনীতিতে সক...

হার দিয়েই নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু বাংলাদেশের

আইসিসি নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে শুরুটা ভালো হলো না বাংলাদেশের। নিজেদের প্রথম ম্যাচে স্বাগতিক উইন্ডিজের কাছে ৬০ রানের বড় ব্যবধানে হেরে গেছে সালমারা। স্বাগতিকদে...