DBC News
জম্মু-কাশ্মীরে গভর্নরের শাসন জারি

জম্মু-কাশ্মীরে গভর্নরের শাসন জারি

ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরে গভর্নরের শাসন জারি করা হয়েছে। দেশটির রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এ বিষয়ে অনুমোদন দিয়েছেন বলে জানিয়েছে এনডিটিভি।

গতকাল জম্মু-কাশ্মীরের জোট সরকার থেকে বেরিয়ে যায় ক্ষমতাসীন বিজেপি। এরপরই পদত্যাগ করেন রাজ্যের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি।  পরবর্তী সরকার গঠন না হওয়া পর্যন্ত ক্ষমতা রাজ্যপাল এনএন ভোহরার কাছে হস্তান্তর অনুমোদন করেন রাষ্ট্রপতি। ক্ষমতা নেয়ার পর আজ নিরাপত্তা বিষয়ক জরুরি বৈঠক ডেকেছেন এন এন ভোহরা। 

এর আগে, জম্মু-কাশ্মীরের পরিস্থিতি বিবেচনায় রাজ্যের শাসনভার রাজ্যপালের কাছে হস্তান্তরের ব্যাপারে সম্মতি দেয় রাজ্যের সব দল।  ২০০৮ সাল থেকে এ নিয়ে মোট চারবার জম্মু-কাশ্মীরের শাসনভার রাজ্যপালের হাতে তুলে দেয়া হলো।

পবিত্র ঈদুল ফিতরের প্রাক্কালে জম্মু-কাশ্মীরের জ্যেষ্ঠ সাংবাদিক সুজাত বুখারিকে শ্রীনগরে গুলি করে হত্যা করে সন্ত্রাসীরা। পরে গত রবিবার একাধিক টুইট বার্তায় ভারত সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং জানান, রমজান মাস শেষ হয়ে যাওয়ায় নিরাপত্তা বাহিনীগুলো পুনরায় ওই রাজ্যে অভিযান চালানো শুরু করবে।

জম্মু-কাশ্মীরের রাজ্যসভায় পিডিপির দখলে রয়েছে ২৮টি আসন। অন্যদিকে বিজেপির আছে ২৫ জন আইনপ্রণেতা। এই রাজ্যসভায় সংখ্যাগরিষ্ঠতা পেতে আসন প্রয়োজন ৪৫টি।