DBC News
ছুটি শেষে বন্দরে কর্মচাঞ্চল্য

ছুটি শেষে বন্দরে কর্মচাঞ্চল্য

ঈদের ছুটির পর আবারো কর্মচাঞ্চল্য ফিরে এসেছে দেশের স্থলবন্দরগুলোতে। চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর ছয় দিন এবং দিনাজপুরের হিলি স্থলবন্দর ৪ দিন বন্ধ থাকার পর আজ থেকে শুরু হয়েছে আমদানি-রপ্তানি কার্যক্রম।

চাঁপাইনবাবগঞ্জে সোনামসজিদ স্থলবন্দর সকাল ৯টা থেকে আমদানি-রপ্তানি কার্যক্রম শুরু হয়। এর আগে ঈদ উপলক্ষ্যে গত ১৩ই জুন থেকে ১৮ই জুন পর্যন্ত ছয় দিন বন্ধ ছিল পণ্য আমদানি রপ্তানির কাজ। তবে স্বাভাবিক ছিল যাত্রী যাতায়াত কার্যক্রম। ছুটির মাঝেও প্রতিবেশি দেশ ভারতে আসা যাওয়া করেছেন যাত্রীরা।

এদিকে, টানা ৪ দিন বন্ধ থাকার পর মঙ্গলবার সকাল থেকেই হিলি স্থলবন্দর দিয়ে আবারও আমদানি-রপ্তানি কার্যক্রম শুরু হয়েছে। চলছে বন্দরের পানামা পোর্টে আমদানিকরা পণ্যের লোড-আনলোড। ব্যবসায়ীরা বন্দরে আসতে শুরু করেছে। 

হিলি বন্দর ফিরে পেয়েছে আগের ব্যস্ততা। বন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, হিলি বন্দরে আমদানি-রপ্তানি ৪ দিন বন্ধ থাকলেও অফিস বন্ধ ছিল কেবল ঈদের দিন। এছাড়া পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে টানা ৪ দিন বন্ধ থাকার পর সোমবার সকাল থেকে বেনাপোল বন্দর দিয়ে দুই দেশের মধ্যে আমদানি-রপ্তানি শুরু হয়েছে।

বন্দর ও কাস্টমস সূত্রে জানা গেছে, ভারত থেকে প্রতিদিন ৪/৫'শ ট্রাকবোঝাই পণ্য আমদানি হয় বেনাপোল বন্দর দিয়ে। আর বেনাপোল দিয়ে দেড়'শ থেকে দুই'শ ট্রাক পণ্য রপ্তানি হয় ভারতে। দেশের প্রায় ৭৫ ভাগ শিল্পপ্রতিষ্ঠানের কাঁচামালের পাশাপাশি বিভিন্ন খাদ্যদ্রব্য আসে এই বন্দর দিয়ে।

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে ১৪ জুন থেকে ১৭ই জুন সরকারি ছুটি থাকায় ভারত ও বাংলাদেশের মধ্যে আমদানি-রপ্তানি বন্ধ থাকে। তবে ইমিগ্রেশন দিয়ে দুই দেশের মধ্যে যাত্রী চলাচল ছিল স্বাভাবিক।

আরও পড়ুন

বিনিয়োগকারীদের লভ্যাংশ না দেয়ায় তদন্ত করছে ঢাকা স্টক এক্সচেঞ্জ

দীর্ঘ সময় বিনিয়োগকারীদের লভ্যাংশ দিচ্ছে না এমন প্রতিষ্ঠান সম্পর্কে তদন্ত করছে ঢাকা স্টক এক্সচেঞ্জ। এর মধ্যে আর্থিকভাবে দুর্বল ৫টি কোম্পানির কার্যক্রম সরেজমিনে প...

এক দশকে উন্নয়ন বাজেট বেড়েছে প্রায় ৬ গুণ

গেল ১০ বছরে বাজেট চার গুণ বাড়লেও উন্নয়ন বাজেটের আকার বেড়েছে প্রায় ৬ গুণ। ভৌত অবকাঠামো থেকে শুরু করে আর্থ সামাজিক উন্নয়নে সরকার বড় অংকের টাকা খরচ করেছে। ফলে তা ভ...

চারজেলায় সড়ক দুর্ঘটনায় নিহত ৪

দেশের চারটি জেলা চট্টগ্রাম, সাতক্ষীরা, রংপুর এবং নওগাঁয় সড়ক দুর্ঘটনায় এক পিইসি পরীক্ষার্থীসহ চারজন নিহত হয়েছে। আজ সোমবার সকালে, চট্টগ্রামের পোর্ট কলোনী এলাকায় ব...

মনোনয়ন নিয়ে বিরোধে বিএনপির দুই নেতা

সুনামগঞ্জ-৪ আসনে দলীয় মনোনয়নকে কেন্দ্র করে বিরোধে জড়িয়ে পড়েছেন বিএনপির দুই প্রভাবশালী নেতা। এর জের ধরে দুটি ইউনিটের অন্তত শতাধিক নেতা একযোগে পদত্যাগ করেছেন। সুন...