DBC News
চীনের ওপর নতুন করে শুল্ক বসানোর হুমকি ট্রাম্পের

চীনের ওপর নতুন করে শুল্ক বসানোর হুমকি ট্রাম্পের

চীন থেকে আমদানি করা পণ্যের ওপর নতুন করে আরো ২০ হাজার কোটি ডলারের শুল্ক আরোপের হুমকি দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সোমবার রাতে এক বিবৃতিতে ট্রাম্প বলেন, চীন নিজেদের অবস্থান পরিবর্তন না করলে এই শুল্ক বসানো হবে। 

ট্রাম্প জানান, চীনের অন্যায্য বাণিজ্যচর্চার কারণেই এ ধরনের পদক্ষেপ নিতে বাধ্য হচ্ছে তার সরকার। ট্রাম্পের কথামতো এই পদক্ষেপ নেয়া হলে তা চলমান বাণিজ্যিক দ্বন্দ্বকে আরও বাড়িয়ে তুলে তা যুক্তরাষ্ট্র ও চীনকে বাণিজ্য যুদ্ধে জড়িয়ে ফেলার হুমকি তৈরি করবে বলে ধারণা বিশ্লেষকদের।

ট্রাম্পের এই হুমকির প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্র ‘ব্ল্যাকমেইলিং’ করছে অভিযোগ করে পাল্টা ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছে চীন।

এর আগে, গত সপ্তাহে চীন থেকে আমদানি করা পাঁচ হাজার কোটি ডলারের পণ্যের ওপর ২৫ শতাংশ হারে আমদানি শুল্ক আরোপ করেন মার্কিন প্রেসিডেন্ট।

আগামী ৬ই জুলাই থেকে কার্যকর হওয়া এই ঘোষণার আওতায় রয়েছে ৮শ'র বেশি চীনা পণ্য। পাল্টা ব্যবস্থা হিসেবে একই দিন যুক্তরাষ্ট্রের ৫০ বিলিয়ন ডলার মূল্যমানের ৬৫৯টি পণ্যের ওপর সমপরিমাণ শুল্ক আরোপের ঘোষণা দেয় বেইজিং।

ইতোমধ্যেই চীনের বার্ষিক ৩৪ বিলিয়ন ডলার বাণিজ্যের আওতাভুক্ত আট শতাধিক পণ্যের ওপর শুল্ক আরোপ করেছে যুক্তরাষ্ট্র। আগামী ৬ জুলাই থেকে ওই শুল্ক আদায় শুরু হওয়ার কথা রয়েছে।

হোয়াইট হাউস জানিয়েছে, আরও ১৬ বিলিয়ন ডলার মূল্যের চীনা পণ্যের ওপর শুল্ক আরোপের বিষয়ে পরামর্শ করছে তারা এবং পরবর্তী কোনো এক সময় সেটি আরোপ করা হতে পারে।

এসব খবরে মঙ্গলবার এশিয়ার বাজারগুলোতে দরপতন হয়। যুক্তরাষ্ট্র-চীনের বাণিজ্যিক সম্পর্ক আরও নাজুক হয়ে পড়বে আশঙ্কায় সোমবার থেকেই স্টক মার্কেটগুলোতে দরপতন শুরু হয়।