DBC News
হেক্সা জয়ের মিশন ব্রাজিলের

হেক্সা জয়ের মিশন ব্রাজিলের

হেক্সা জয়ের মিশনে আজ রবিবার মাঠে নামছে হট ফেভারিট ব্রাজিল। প্রতিপক্ষ সুইজারল্যান্ড। ঘরের মাটিতে বিশ্বকাপের গত আসরে শিরোপা জয়ের স্বপ্ন থাকলেও হয়নি অর্জন। দুঃখের সে স্মৃতি ভুলতে এবার তারকাঠাসা ব্রাজিলকে দেখা যেতে পারে ভিন্ন রূপে। রোস্তভেয় বাংলাদেশ সময় রাত ১২টায় শুরু হবে ম্যাচটি। 

চার বছর আগে নিজেদের ফুটবল ইতিহাসের সবচেয়ে লজ্জার এক রাত এসেছিল ব্রাজিলের ফুটবলে। সেটাও আবার ঘরের মাটিতে। ট্র্যাকে ফিরতে পুরো দুই বছর লেগেছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের।

ডাগআউটে ধূর্ত তিতের আগমন ২০১৬ এর মাঝামাঝি সময়ে। সঠিক সমন্বয় খুঁজে পেতে খুব একটা সময় নেননি এই মাস্টারমাইন্ড।  

রাশিয়া বিশ্বকাপে সেলেসাওদের প্রথম বাধা টেকসই সুইস সাইড। ২০১৬ এর পর থেকে কেবলমাত্র একটা ম্যাচেই হেরেছে ডাই নাটি। আর ২০১৬ ইউরো থেকে ওদের বিদায় নিতে হয়েছে পেনাল্টি থেকে।

শক্তিশালী প্রতিপক্ষকে কিভাবে আটকে দিতে হয় তার এলেমটা ভালোই জানা আছে সুইজারল্যান্ডের। আর বিশ্বকাপে নিজেদের ওপেনিং ম্যাচে ওদের পরিসংখ্যানটা নেহায়েত মন্দ নয়। ২০১০ বিশ্বকাপের শিরোপাজয়ী স্পেন আসর শুরু করেছিল সুইসদের কাছে হেরেই।   

তারকায় ঠাসা ব্রাজিল দলকে তাই সতর্কই থাকতে হচ্ছে। প্রথম ম্যাচে যে নার্ভেরও চরম পরীক্ষা হয়ে যায়। অবশ্য তিতের হাতে আছে এমন অস্ত্র যা ব্রাজিলের হেক্সা মিশনকে এবার পূর্ণতা দিতে পারে।

নেইমার, গ্যাব্রিয়েল জেসুস, ফিলিপে কৌতিনিয়ো এবং উইলিয়ান এমন একটা কোয়ারটেট যেখানে রয়েছে ক্রিয়েটিভিটি, বল স্কিল এবং ফিনিশিং। প্রতিপক্ষকে দুমড়ে মুচড়ে দিতে এর চেয়ে মোক্ষম আর কি বা হতে পারে? 

প্রতিপক্ষকে সম্মান দিতে আপত্তি নেই সুইজারল্যান্ডের। তবে আত্মিবশ্বাসে টইটম্বুর ওরা। প্রস্তুতি ম্যাচে স্পেনের বিপক্ষে ১-১ গোলের  ড্র আর জাপানের বিপক্ষে ২-০ গোলের জয় বলে দিচ্ছে। সেরাটা খেললে পূর্ণ তিন পয়েন্ট পাওয়াটা অসম্ভব হবে না ভ্লাদিমির পেতকোভিচের দলের জন্য।

রেকর্ড অবশ্য কথা বলছে ব্রাজিলের হয়ে। ১৯৩৪ বিশ্বকাপ থেকে আসরের প্রথম ম্যাচে অপরাজিতই আছে পাঁচবারের চ্যাম্পিয়নরা।