DBC News
চট্টগ্রামের উন্নয়নে বাজেট বরাদ্দের দাবি ব্যবসায়ীদের

চট্টগ্রামের উন্নয়নে বাজেট বরাদ্দের দাবি ব্যবসায়ীদের

চট্টগ্রাম বন্দরের আধুনিকায়ন, গভীর সমুদ্র বন্দর নির্মাণ, গ্যাস ও বিদ্যুৎ সমস্যার সমাধানসহ বাজেটে চট্টগ্রামের উন্নয়নকে অগ্রাধিকার দেয়ার দাবি জানিয়েছেন বন্দর নগরীর ব্যবসায়িরা। একই সঙ্গে ব্যাংকিংখাতের পাশাপাশি প্রাইভেট লিমিটেড কোম্পানির ক্ষেত্রেও করপোরেট ট্যাক্স কমানোর দাবিও জানিয়েছেন তারা।

প্রস্তাবিত ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকা বড় বাজেটে চট্টগ্রামের উন্নয়নে আলাদা কোনো বরাদ্দ না থাকায় অসন্তোষ প্রকাশ করেছেন ব্যবসায়ীরা। 

চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহাবুবুল আলম জানান, যোগাযোগ অবকাঠামোখাতে বড় বরাদ্দ থাকলেও বাণিজ্যিক নগরীর সঙ্গে যোগাযোগে ঢাকা চট্টগ্রাম মহাসড়ক নিয়ে কোন দিকনির্দেশনা নেই। 

বন্দরের সক্ষমতা বাড়ানো এবং বে-টার্মিনাল নির্মাণের বিষয়েও বাজেটে দিক নির্দেশনা চান ব্যবসায়িরা বলেও জানান তিনি।

বিজিএমইএ'র সাবেক প্রথম সহ-সভাপতি নাসির উদ্দিন বলেন, বাজেটে হতাশ করা হয়েছে তাদের। প্রধান রপ্তানিখাতকে বাঁচাতে প্রণোদনা ও বিনিয়োগ বাড়তে বাড়তি সুবিধার দাবি জানিয়েছেন বিজিএমইএ'র এই নেতা।

মেট্রোপলিটন চেম্বারের সহ-সভাপতি এস এম মাহবুবর রহমান বলেন, লোকাল এলসির ক্ষেত্রে নতুন করে আরোপ করা সোর্স ট্যাক্স সিদ্ধান্ত কার্যকর হলে কস্ট অব ডুয়িং বিজনেস অনেকাংশেই বেড়ে যাবে। 

এ অবস্থায় অর্থমন্ত্রী বাজেটকে ব্যবসা অনূকুলে রেখে দেশের অর্থনৈতিক অগ্রযাত্রা অব্যাহত রাখবেন এমন প্রত্যাশা ব্যবসায়ীদের।

আরও পড়ুন

করদাতার সংখ্যা সন্তোষজনক নয়: অর্থমন্ত্রী

উন্নয়নের সঙ্গে তাল মিলিয়ে করদাতার সংখ্যা সন্তোষজনক হারে বাড়ছে না বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। মঙ্গলবার সকালে রাজধানীর অফিসার্স ক্লাবে সপ...

সংসদ সদস্য হতে চান শীর্ষ ব্যবসায়ীরা

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হতে চান বেশ দেশের কয়েকজন শীর্ষ ব্যবসায়ী। নিজের উদ্যমী মানসিকতা আর পরিশ্রম দিয়ে সফল হওয়া এসব ব্যবসায়ীর স্বপ্ন সংসদ সদস্য হিসে...

গ্রেপ্তার আতঙ্কে যশোরের মাটিকোমড়া গ্রাম

গ্রেপ্তার আতংকে পুরুষশূন্য হয়ে পড়েছে যশোরের ঝিকরগাছার মাটিকোমড়া গ্রাম। উপস্থিতি শূন্যের কোটায় নেমেছে শিক্ষা প্রতিষ্ঠান, মসজিদ, মন্দিরে। বন্ধ হয়ে গেছে বাজার ও দো...

সাভার ও রংপুরে পুলিশের সঙ্গে 'বন্দুকযুদ্ধে' নিহত ২

সাভারের আশুলিয়ায় ধামরাই থানা পুলিশের সঙ্গে কথিত 'বন্দুকযুদ্ধে' ভুয়া ডিবি পুলিশ পরিচয়দানকারী এক ডাকাত নিহত হয়েছে। আজ সোমবার ভোরে, আশুলিয়া ইউনিয়নের টংগাবাড়িতে পুল...