DBC News
চট্টগ্রামের উন্নয়নে বাজেট বরাদ্দের দাবি ব্যবসায়ীদের

চট্টগ্রামের উন্নয়নে বাজেট বরাদ্দের দাবি ব্যবসায়ীদের

চট্টগ্রাম বন্দরের আধুনিকায়ন, গভীর সমুদ্র বন্দর নির্মাণ, গ্যাস ও বিদ্যুৎ সমস্যার সমাধানসহ বাজেটে চট্টগ্রামের উন্নয়নকে অগ্রাধিকার দেয়ার দাবি জানিয়েছেন বন্দর নগরীর ব্যবসায়িরা। একই সঙ্গে ব্যাংকিংখাতের পাশাপাশি প্রাইভেট লিমিটেড কোম্পানির ক্ষেত্রেও করপোরেট ট্যাক্স কমানোর দাবিও জানিয়েছেন তারা।

প্রস্তাবিত ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকা বড় বাজেটে চট্টগ্রামের উন্নয়নে আলাদা কোনো বরাদ্দ না থাকায় অসন্তোষ প্রকাশ করেছেন ব্যবসায়ীরা। 

চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহাবুবুল আলম জানান, যোগাযোগ অবকাঠামোখাতে বড় বরাদ্দ থাকলেও বাণিজ্যিক নগরীর সঙ্গে যোগাযোগে ঢাকা চট্টগ্রাম মহাসড়ক নিয়ে কোন দিকনির্দেশনা নেই। 

বন্দরের সক্ষমতা বাড়ানো এবং বে-টার্মিনাল নির্মাণের বিষয়েও বাজেটে দিক নির্দেশনা চান ব্যবসায়িরা বলেও জানান তিনি।

বিজিএমইএ'র সাবেক প্রথম সহ-সভাপতি নাসির উদ্দিন বলেন, বাজেটে হতাশ করা হয়েছে তাদের। প্রধান রপ্তানিখাতকে বাঁচাতে প্রণোদনা ও বিনিয়োগ বাড়তে বাড়তি সুবিধার দাবি জানিয়েছেন বিজিএমইএ'র এই নেতা।

মেট্রোপলিটন চেম্বারের সহ-সভাপতি এস এম মাহবুবর রহমান বলেন, লোকাল এলসির ক্ষেত্রে নতুন করে আরোপ করা সোর্স ট্যাক্স সিদ্ধান্ত কার্যকর হলে কস্ট অব ডুয়িং বিজনেস অনেকাংশেই বেড়ে যাবে। 

এ অবস্থায় অর্থমন্ত্রী বাজেটকে ব্যবসা অনূকুলে রেখে দেশের অর্থনৈতিক অগ্রযাত্রা অব্যাহত রাখবেন এমন প্রত্যাশা ব্যবসায়ীদের।

আরও পড়ুন

বড় শিল্পখাতে ব্যাংকের নতুন ঋণ নীতিমালা

ঋণগ্রহীতার সক্ষমতা মূল্যায়নে ব্যাংকের দক্ষতা বাড়াতে ‘ইন্টারনাল ক্রেডিট রিস্ক রেটিং সিস্টেম' নামে নতুন নীতিমালা করেছে বাংলাদেশ ব্যাংক। আজ বৃহস্পতিবার সকালে...

উচ্চ ক্ষমতা সম্পন্ন ক্যামেরাযুক্ত ফোনই চাহিদার শীর্ষে দেশের বাজারে

উচ্চ ক্ষমতার ক্যামেরাযুক্ত স্মার্টফোনই এখন ক্রেতা চাহিদার শীর্ষে রয়েছে দেশের বাজারে। বেশি দামের বিদেশি ব্র্যান্ডের বিপরীতে তুলনামূলক কম মূল্যের ফোন ছেড়ে পাল্লা...

গাইবান্ধা-৩: সতর্ক থাকার নির্দেশ ইসির

স্থগিত হওয়া গাইবান্ধা-৩ আসনের নির্বাচন আগামী ২৭শে জানুয়ারি অনুষ্ঠিত হবে; এই নির্বাচন যাতে বিতর্কিত না হয়, সে ব্যাপারে নজর রাখার নির্দেশ দিয়েছেন নির্বাচন কমিশন স...

সারা দেশে সড়ক দুর্ঘটনায় নিহত ৯

টাঙ্গাইল, গাজীপুর, কুমিল্লা, রংপুর ও নওগাঁয় সড়ক দুর্ঘটনায় ৯জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৩০ জন।সকালে টাঙ্গাইল-ময়মনসিংহ সড়কের কালিহাতীর বাংড়া এলাকায় প্রান্তিক পরিবহ...