DBC News
চট্টগ্রামের উন্নয়নে বাজেট বরাদ্দের দাবি ব্যবসায়ীদের

চট্টগ্রামের উন্নয়নে বাজেট বরাদ্দের দাবি ব্যবসায়ীদের

চট্টগ্রাম বন্দরের আধুনিকায়ন, গভীর সমুদ্র বন্দর নির্মাণ, গ্যাস ও বিদ্যুৎ সমস্যার সমাধানসহ বাজেটে চট্টগ্রামের উন্নয়নকে অগ্রাধিকার দেয়ার দাবি জানিয়েছেন বন্দর নগরীর ব্যবসায়িরা। একই সঙ্গে ব্যাংকিংখাতের পাশাপাশি প্রাইভেট লিমিটেড কোম্পানির ক্ষেত্রেও করপোরেট ট্যাক্স কমানোর দাবিও জানিয়েছেন তারা।

প্রস্তাবিত ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকা বড় বাজেটে চট্টগ্রামের উন্নয়নে আলাদা কোনো বরাদ্দ না থাকায় অসন্তোষ প্রকাশ করেছেন ব্যবসায়ীরা। 

চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহাবুবুল আলম জানান, যোগাযোগ অবকাঠামোখাতে বড় বরাদ্দ থাকলেও বাণিজ্যিক নগরীর সঙ্গে যোগাযোগে ঢাকা চট্টগ্রাম মহাসড়ক নিয়ে কোন দিকনির্দেশনা নেই। 

বন্দরের সক্ষমতা বাড়ানো এবং বে-টার্মিনাল নির্মাণের বিষয়েও বাজেটে দিক নির্দেশনা চান ব্যবসায়িরা বলেও জানান তিনি।

বিজিএমইএ'র সাবেক প্রথম সহ-সভাপতি নাসির উদ্দিন বলেন, বাজেটে হতাশ করা হয়েছে তাদের। প্রধান রপ্তানিখাতকে বাঁচাতে প্রণোদনা ও বিনিয়োগ বাড়তে বাড়তি সুবিধার দাবি জানিয়েছেন বিজিএমইএ'র এই নেতা।

মেট্রোপলিটন চেম্বারের সহ-সভাপতি এস এম মাহবুবর রহমান বলেন, লোকাল এলসির ক্ষেত্রে নতুন করে আরোপ করা সোর্স ট্যাক্স সিদ্ধান্ত কার্যকর হলে কস্ট অব ডুয়িং বিজনেস অনেকাংশেই বেড়ে যাবে। 

এ অবস্থায় অর্থমন্ত্রী বাজেটকে ব্যবসা অনূকুলে রেখে দেশের অর্থনৈতিক অগ্রযাত্রা অব্যাহত রাখবেন এমন প্রত্যাশা ব্যবসায়ীদের।

আরও পড়ুন

দুর্বল আইপিও বাড়ায় পুঁজিবাজারে দরপতন

একের পর এক দুর্বল আইপিও ঢাকার পুঁজিবাজারে ব্যাপক দরপতনের মূল কারণ বলছেন বিনিয়োগকারীরা। দর ধরে রাখতে না পারায় এই বাজারে আইপিও আপাতত বন্ধ রাখার পরামর্শ বিশ্লেষকদে...

বিজিএমইএ সভাপতির দায়িত্ব নিলেন রুবানা হক

বিজিএমইএ'র ১৮তম এবং প্রথম নারী সভাপতি হিসেবে দায়িত্ব নিলেন রুবানা হক। আজ শনিবার বিকেলে রাজধানীর উত্তরায় নতুন কার্যালয়ে ৩৬তম বার্ষিক সাধারণ সভার মাধ্যমে তার হাতে...

হাত-পা বেঁধে স্কুলছাত্রীকে ধর্ষণ: অভিযোগ কোচিং সেন্টার পরিচালকের বিরুদ্ধে

নবম শ্রেণির এক ছাত্রীকে হাত-পা বেঁধে ধর্ষণের অভিযোগ উঠেছে কোচিং সেন্টারের পরিচালকের বিরুদ্ধে। চট্টগ্রামের লোহাগাড়ায় ‘সৃজনশীল’ কোচিং সেন্টারের পরিচাল...

শপথ নিতে চান বিএনপির এমপি হারুনুর রশীদ

সংসদে গিয়ে অনিয়ম-দুর্নীতি তুলে ধরতে শপথ নিতে চান চাঁপাইনবাবগঞ্জ সদর আসন থেকে নির্বাচিত বিএনপির সংসদ সদস্য মোহাম্মদ হারুনুর রশীদ। তবে, দলের সিদ্ধান্তের অপেক্ষায়...