DBC News
চট্টগ্রামের উন্নয়নে বাজেট বরাদ্দের দাবি ব্যবসায়ীদের

চট্টগ্রামের উন্নয়নে বাজেট বরাদ্দের দাবি ব্যবসায়ীদের

চট্টগ্রাম বন্দরের আধুনিকায়ন, গভীর সমুদ্র বন্দর নির্মাণ, গ্যাস ও বিদ্যুৎ সমস্যার সমাধানসহ বাজেটে চট্টগ্রামের উন্নয়নকে অগ্রাধিকার দেয়ার দাবি জানিয়েছেন বন্দর নগরীর ব্যবসায়িরা। একই সঙ্গে ব্যাংকিংখাতের পাশাপাশি প্রাইভেট লিমিটেড কোম্পানির ক্ষেত্রেও করপোরেট ট্যাক্স কমানোর দাবিও জানিয়েছেন তারা।

প্রস্তাবিত ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকা বড় বাজেটে চট্টগ্রামের উন্নয়নে আলাদা কোনো বরাদ্দ না থাকায় অসন্তোষ প্রকাশ করেছেন ব্যবসায়ীরা। 

চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহাবুবুল আলম জানান, যোগাযোগ অবকাঠামোখাতে বড় বরাদ্দ থাকলেও বাণিজ্যিক নগরীর সঙ্গে যোগাযোগে ঢাকা চট্টগ্রাম মহাসড়ক নিয়ে কোন দিকনির্দেশনা নেই। 

বন্দরের সক্ষমতা বাড়ানো এবং বে-টার্মিনাল নির্মাণের বিষয়েও বাজেটে দিক নির্দেশনা চান ব্যবসায়িরা বলেও জানান তিনি।

বিজিএমইএ'র সাবেক প্রথম সহ-সভাপতি নাসির উদ্দিন বলেন, বাজেটে হতাশ করা হয়েছে তাদের। প্রধান রপ্তানিখাতকে বাঁচাতে প্রণোদনা ও বিনিয়োগ বাড়তে বাড়তি সুবিধার দাবি জানিয়েছেন বিজিএমইএ'র এই নেতা।

মেট্রোপলিটন চেম্বারের সহ-সভাপতি এস এম মাহবুবর রহমান বলেন, লোকাল এলসির ক্ষেত্রে নতুন করে আরোপ করা সোর্স ট্যাক্স সিদ্ধান্ত কার্যকর হলে কস্ট অব ডুয়িং বিজনেস অনেকাংশেই বেড়ে যাবে। 

এ অবস্থায় অর্থমন্ত্রী বাজেটকে ব্যবসা অনূকুলে রেখে দেশের অর্থনৈতিক অগ্রযাত্রা অব্যাহত রাখবেন এমন প্রত্যাশা ব্যবসায়ীদের।

আরও পড়ুন

'ভারত থেকে আরও ৩৪০ মেগাওয়াট বিদ্যুৎ আসবে '

ভারত থেকে আরো ৩৪০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করবে বাংলাদেশ। সূর্যমনি-কুমিল্লা নর্থ লিংকের মাধ্যমে জি টু জি'র আওতায় এই  বিদ্যুৎ আমদানি হবে বলে জানিয়েছেন বিদ্যু...

কর্মবিরতিতে অচল বেনাপোল বন্দর

বেনাপোল স্থলবন্দরের ভারতীয় অংশে মালামাল ওঠানামার কাজে অতিরিক্ত অর্থ নেয়াসহ পাঁচদফা দাবিতে ভারতীয় ব্যবসায়ীদের ডাকা অনির্দিষ্টকালের কর্মবিরতি চলছে।   এতে বেন...

স্ত্রী হত্যায় স্বামীসহ ৩ জনের ফাঁসির আদেশ

মাদারীপুরে গৃহবধূ হত্যা মামলায় স্বামীসহ তিনজনের ফাঁসির আদেশ দিয়েছে আদালত।  খালাস দেয়া হয়েছে দুই জনকে। মঙ্গলবার দুপুরে জেলা ও দায়রা জজ আদালতের বিচারক এ রায়...

'পাঁচমিশালি নেতৃত্বে জনগণের আস্থা নেই'

জাতীয় ঐক্য প্রক্রিয়ার পাঁচমিশালি নেতৃত্বের প্রতি জনগণের কোনও আস্থা নেই বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। মঙ্গলবার দুপুরে, নোয়াখালীর...