DBC News
নানা সমস্যা,অস্থির বাংলাবান্ধা স্থলবন্দর

নানা সমস্যা,অস্থির বাংলাবান্ধা স্থলবন্দর

গত দুই মাসে হঠাৎ করেই বাংলাবান্ধা স্থলবন্দর অস্থির হয়ে উঠেছে। কর্তৃপক্ষের সাথে ব্যবসায়ীদের দ্বন্দ্ব, শ্রমিক অসন্তোষ আর সিন্ডিকেটের দৌরাত্মে গুরুত্বপুর্ণ এই স্থলবন্দরটি প্রায় স্থবির হয়ে পড়ছে।

গত একমাসে বন্দরে সরকারের রাজস্ব আয় অর্ধেকে নেমে এসেছে। নানা ধরনের চার্জ পরিশোধ করেও কাঙ্খিত সেবা না পাওয়ায় হতাশ ব্যবসায়ীরা।

পঞ্চগড়ের বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে বর্তমানে গড়ে ৩’শ থেকে সাড়ে ৩’শ পণ্যবাহী ট্রাক যাতায়াত করে। প্রতিদিন এই স্থলবন্দর দিয়ে সরকারের রাজস্ব আয় হয় প্রায় অর্ধকোটি টাকা।

কিন্তু লেবার হ্যান্ডলিংয়ের ইজারাদার নিয়োগের পর থেকেই বন্দরটি ক্রমশ অস্থির হয়ে উঠেছে। লোড আনলোডিংয়ের জন্য কর্তৃপক্ষের নির্ধারিত ১০৪ টাকা পরিশোধ করেও কাঙ্খিত সেবা পাচ্ছে না ব্যবসায়ীরা। তাদের অভিযোগ লোড আনলোড দুটোরই বিল নিয়েও কর্তৃপক্ষের চুক্তিবদ্ধ ইজারাদার তাদের পণ্য লোড করে দিচ্ছেন না।

ব্যবসায়ীদের অভিযোগ, কর্তৃপক্ষ স্থানীয় প্রভাবশালীদের ইজারা দেয়ায় তারা সিন্ডিকেট গড়ে তুলেছে। এতে দীর্ঘদিন ধরে কাজ করে আসা শ্রমিকদের মাঝে অসন্তোষ সৃষ্টি হয়েছে। ক্ষুব্ধ ব্যবসায়ীরা মে মাসে ১৫ দিন পন্য আমদানি বন্ধ রাখে।

অভিযোগ অস্বীকার করে বন্দরে সিন্ডিকেট বলে কিছু নেই জানান বাংলাবান্ধা ইউপি চেয়ারম্যান কুদরত-ই-খুদা মিলন।

তবে সিন্ডিকেটের কথা অস্বীকার করেন বন্দরের উপ-পরিচালক মামুন কবীর তরফদার।