DBC News
ইয়েমেনে ভয়াবহ মানবিক বিপর্যয়ের আশঙ্কা

ইয়েমেনে ভয়াবহ মানবিক বিপর্যয়ের আশঙ্কা

ইয়েমেনে বিদ্রোহী নিয়ন্ত্রিত প্রধান বন্দর শহর হুদাইদাহ, ত্রাণ সামগ্রী প্রবেশের জন্য উন্মুক্ত রাখার আহ্বান জানিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।

বৃহস্পতিবার সৌদি নেতৃত্বাধীন জোটের সঙ্গে জরুরি বৈঠকের পর এই আহ্বান জানানো হয়েছে। বৈঠকে সদস্য রাষ্ট্র সুইডেন ইয়েমেনে অভিযান বন্ধের আহ্বান জানালেও তা প্রত্যাখ্যান করেছে নিরাপত্তা পরিষদ।

এর আগে হুথি বিদ্রোহীদের বন্দর নগর হুদাইদাহ ছাড়তে সময়সীমা বেঁধে দেয় সৌদি নেতৃত্বাধীন জোটের মদদপুষ্ট ইয়েমেনের সরকারি বাহিনী। তবে বিদ্রোহীরা সে আহ্বান প্রত্যাখান করলে অভিযান শুরু করা হয়। 

যুদ্ধ বিধ্বস্ত ইয়েমেনে ত্রাণ সহায়তা পাঠাতে বন্দর নগরী হুদাইদাহ ব্যবহার করে আন্তর্জাতিক দাতা সংস্থাগুলো। অভিযানে এই শহর যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ায় দেশটিতে মানবিক বিপর্যয় আরো ভয়াবহ আকার ধারণ করছে। 

এদিকে এই এলাকায় অভিযান অব্যাহত থাকলে বহু বেসামরিক নাগরিক প্রাণ হারাবে বলেও আশঙ্কা করা হচ্ছে।

হুদায়দাহ বন্দর থেকে বেরিয়ে যেতে আল্টিমেটাম অগ্রাহ্য করায় গেল বুধবার থেকে সেখানে হামলা শুরু করে সৌদি সমর্থিত জোট। হামলায় এ পর্যন্ত ৩০ হুতি বিদ্রোহী এবং জোটের ৯ সেনা নিহত হয়েছে বলে জানিয়েছে মেডিকেল কর্তৃপক্ষ।

এদিকে, জোট কর্তৃপক্ষ বলছে, তারা বন্দরের খুব কাছাকাছি পৌঁছে গেছে। কিন্তু শহরের অবকাঠামোগত সমস্যা ও বেসামরিক মানুষের নিরাপত্তার বিষয়টি তাদের বিবেচনায় রয়েছে।