DBC News
বিশ্বের বিভিন্ন দেশে ঈদ উদযাপন

বিশ্বের বিভিন্ন দেশে ঈদ উদযাপন

এক মাস সিয়াম সাধনার পর যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে আজ বিশ্বের অনেক দেশে উদযাপন করা হচ্ছে ঈদ। সৌদি  আরবের পাশাপাশি মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ এবং পূর্ব এশিয়ার ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া ও জাপানে শুক্রবার উদযাপন করা হয় পবিত্র ঈদুল ফিতর।

শুক্রবার সৌদি আরবে ফজরের নামাজ আদায়ের পরপরই ঈদের জামাতে অংশ নেন মুসল্লীরা। সৌদি আরবের মক্কা নগরীতে পবিত্র মসজিদুল হারাম শরীফ ও মদিনা মনোয়ারা মসজিদুল নববীতে ঈদের সব চেয়ে বড় জামাত অনুষ্ঠিত হয়। এছাড়াও মক্কা-মদিনা এবং জেদ্দার প্রবাসী বাংলাদেশী অধ্যুষিত এলাকাগুলোতে প্রবাসীদের সমন্বয়ে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

যুদ্ধবিদ্ধস্ত ফিলিস্তিনের জেরুজালেম, পশ্চিম তীর এবং গাজা শহরের অধিবাসীদের মনেও লেগেছে ঈদের আনন্দ। জেরুজালেমের ঐতিহ্যবাহী আল-আকসা মসজিদে ঈদের নামাজ পড়তে জড়ো হন হাজার হাজার মুসল্লী।

এদিকে ২৮ বছর পর বিশ্বকাপ ফুটবলে অংশ নেয়ার উৎসাহে মিশরের অনেকেই জার্সি পড়ে ঈদ জামাতে অংশ নেন। ঈদের দিনেই বিশ্বকাপ টুর্নামেন্টের প্রথম ম্যাচ হওয়ায় ঈদের আনন্দও দ্বিগুণ হয়েছে বলে জানান মুসল্লিরা।

ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তার আল আজহার মসজিদে ঈদের জামাতে শরিক হয়েছিলেন প্রায় ৩০০০ মানুষ। নামাজ শেষে দেশটিতে শান্তি বজায় থাকার জন্য দোয়া ও মোনাজাত করেন মুসল্লিরা।

এছাড়া জাপানে বসবাসরত  প্রবাসী বাংলাদেশিরাও ঈদের নামাজ শেষে একে অপরের সাথে কোলাকুলি এবং ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।

সৌদি আরবের সঙ্গে মিল রেখে আজ লেবানন এবং সংযুক্ত আরব আমিরাতেও প্রবাসী বাংলাদেশিদের সমন্বয়ে পবিত্র ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হয়েছে।

আরও পড়ুন

পাকিস্তানে আকস্মিক বন্যায় ২৬ জনের মৃত্যু

অতি বৃষ্টির ফলে সৃষ্ট আকস্মিক বন্যা ও ছাদ ধসে পাকিস্তানে শিশুসহ ২৬ জনের মৃত্যু হয়েছে। নিখোঁজ রয়েছে অনেকেই। বৃহস্পতিবার এ তথ্য নিশ্চিত করেছে পাকিস্তানের দুর্যোগ...

আন্তর্জাতিক গণমাধ্যমে চকবাজারের আগুন

রাজধানীর চকবাজারে আগুনের ঘটনা আন্তর্জাতিক গণমাধ্যমে গুরুত্বের সঙ্গে প্রচার হচ্ছে। ব্রিটিশ গণমাধ্যম বিবিসির প্রতিবেদনে শত বছরের পুরোনো চকবাজারের সরু রাস্তা ও কম...

মুসলিম উম্মাহর শান্তি ও সমৃদ্ধি কামনায় শেষ হল বিশ্ব ইজতেমা

দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাতে মুসলিম উম্মাহর শান্তি ও সমৃদ্ধি কামনার মধ্য দিয়ে শেষ হল ৫৪তম বিশ্ব ইজতেমা। বেলা পোনে ১২টার দিকে দিল্লির মাওলানা মোহাম্মদ শামীম এর...

মঙ্গলবার ইজতেমার আখেরি মোনাজাত

মঙ্গলবার সকাল ১০টায় বিশ্ব ইজতেমার আখেরী মোনাজাত। এ কথা জানিয়েছেন, গাজীপুর জেলা প্রশাসক দেওয়ান মোহাম্মদ হুমায়ুন কবীর। রবিবার সন্ধ্যায় একথা জানান তিনি। এর মধ্যে দ...