DBC News
ঈদে এটিএম বুথে টাকার সংকট হবে না

ঈদে এটিএম বুথে টাকার সংকট হবে না

আজ থেকে শুরু ঈদের ছুটি। ব্যাংকও বন্ধ থাকবে তিন দিন। তবে রবিবার ঈদ হলে ব্যাংক খুলবে মঙ্গলবার। তাই এ সময়ে নগদ টাকা উত্তোলনের একমাত্র ভরসা এটিএম বুথ।

এই কয় দিনে কয়েকগুণ বেড়ে যাবে বুথ থেকে টাকা উত্তোলনের চাহিদা। জমা রাখা টাকা শেষ হয়ে গেলেই বিপাকে পড়তে হবে গ্রাহকদের।


মার্কেন্টাইল ব্যাংকের এমডি ও সিইও কাজী মসিহুর রহমান জানান, ঈদের দীর্ঘ ছুটিতে এটিএম বুথে টাকার কোন সংকট হবে না। পর্যাপ্ত টাকা রাখা হয়েছে বুথ গুলোতে। ২৪ ঘন্টাই খোলা থাকবে বুথগুলো।

এছাড়া প্রয়োজনীয় টাকাও থাকবে বুথগুলোতে। আর সেই সঙ্গে, লেনদেনের নিরাপত্তা নিশ্চিতে বাড়তি উদ্যোগও নিয়েছে ব্যাংকগুলো।

সোনালী ব্যাংকের ডিজিএম মাসুমা আক্তার বলেন, লেনদেনের নিরাপত্তার দিকটাও বিবেচনা করেছেন তারা। নেয়া হয়েছে বাড়তি ব্যবস্থাও। 

সব ধরণের ব্যবস্থার মধ্য দিয়ে ঈদের ছুটিতে তাদেরকে নগদ টাকার জন্য কোন ভোগান্তি পোহাতে হবে না, যাদের আছে এটিএম কার্ড।  এমন প্রত্যাশা ব্যাংকগুলোর।

গত ১১ই জুন আসন্ন পবিত্র ঈদুল ফিতরের ছুটিতে সব ব্যাংকের এটিএম বুথগুলোয় পর্যাপ্ত টাকা রাখার নির্দেশ দিয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছে কেন্দ্রীয় ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট।

দেশের সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে পাঠানো নির্দেশনায় এটিএম বুথগুলোয় পর্যাপ্ত টাকা রাখার পাশাপাশি এটিএম বুথ, পয়েন্ট অব সেল (পিওএস), ই-পেমেন্ট গেটওয়ে, মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের (এমএফএস) মাধ্যমে নিরবচ্ছিন্ন লেনদেনের ক্ষেত্রে ১২টি নির্দেশনা দেয়া হয়েছে।

নির্দেশনায় উল্লেখ করা হয়েছে, এসব লেনদেনের ক্ষেত্রে কোনও অবস্থাতেই গ্রাহক যেন হয়রানির শিকার না হয় তার ব্যবস্থা গ্রহণ করতে হবে।

এটিএম বুথের ক্ষেত্রে নির্দেশনায় বলা হয়েছে- সার্বক্ষণিক এটিএম সেবা চালু রাখতে হবে, এটিএম বুথে কোনও ধরনের কারিগরি ত্রুটি দেখা দিলে দ্রুততম সময়ে সমাধান করতে হবে, পর্যাপ্ত টাকার সরবরাহ রাখতে হবে, বুথে সার্বক্ষণিক পাহারাদারদের সতর্ক অবস্থানসহ অন্যান্য নিরাপত্তা নিশ্চিত করতে হবে।