DBC News
বসিক নির্বাচন নিয়ে বাড়ছে উত্তেজনা

বসিক নির্বাচন নিয়ে বাড়ছে উত্তেজনা

বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচনকে সামনে রেখে বড় রাজনৈতিক দলগুলো এখনো মনোনয়ন না দেয়ায়, দিন যতই যাচ্ছে বাড়ছে চাপা উত্তেজনা। নগর আওয়ামী লীগ একজনের নাম প্রস্তাব করে কেন্দ্রে পাঠিয়েছে। তবে বিএনপির পক্ষ থেকে কে মনোনয়ন পাবে তা এখনও নিশ্চিত নয়।

আগামী ৩০শে জুলাই বরিশাল সিটি নির্বাচন। এতে এরিমধ্যে বাংলাদেশ সমাজতান্ত্রিক দল- বাসদ থেকে মনোনয়ন পেয়েছেন ডাক্তার মনীষা চক্রবর্তী।

এদিকে মহানগর আওয়ামী লীগ, মনোনয়ন চেয়ে  যুগ্ম সাধারণ সম্পাদক সাদিক আব্দুল্লাহর নাম কেন্দ্রে পাঠিয়েছে। সাবেক সভাপতি মেয়র শওকত হোসেন হিরন মারা যাবার পর দলকে সুসংগঠিত করতে সাদিকের অবদানের মূল্যায়ণ চান দলের নেতাকর্মীরা।

এছাড়া জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অবসর প্রাপ্ত কর্নেল জাহিদ ফারুক শামীম এবং যুবলীগ নেতা খান মামুনও চাইছেন মেয়র প্রার্থী হতে।

অপর দিকে বিএনপির টিকিট চাইছেন কেন্দ্রীয় বিএনপির বিভাগীয় সাংগঠনিক সম্পাদক বিলকিস জাহান শিরিন। পাশাপাশি দক্ষিণ জেলা বিএনপির সভাপতি এবয়াদুল হক ও বর্তমান মেয়র আহসান হাবীব কামালও আছেন মনোনয়ন দৌড়ে। মহানগর বিএনপির সভাপতি মজিবুর রহমান সরোয়ারের নামও শোনা যাচ্ছে।

এর বাইরে জাতীয় পার্টি থেকে নির্বাচন করতে চান ইকবাল হোসেন তাপস ও ওয়াকার্স পার্টি থেকে এ কে আজাদ।

সততা-জনসম্পৃক্ততা রয়েছে এমন কাউকেই প্রার্থী হিসেবে মনোয়ন দিবে দলগুলোর নীতি নির্ধারনীরা এমনটাই প্রত্যাশা নগরবাসীর।

গত ১৩ই জুন বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচনসহ তিন সিটি নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। নিয়ম অনুযায়ী তফসিল ঘোষণার দিন থেকে রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে মনোনয়নপত্র বিতরণ করা হবে। 

তফসিল অনুযায়ী, ২৮শে জুন রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। মনোনয়ন বাছাইয়ের তারিখ ১-২ জুলাই। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ৯ই জুলাই। এরপর ভোট ৩০শে জুলাই।

এছাড়া বরিশাল আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. মুজিবুর রহমানকে এ সিটি কর্পোরেশন নির্বাচনের রির্টানিং অফিসার হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। তার সঙ্গে আরও ১০ জন জেলা ও উপজেলা নির্বাচন কর্মকর্তাকে সহকারী রিটার্নিং অফিসার হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। 

বাকিদের মধ্যে ভোলা, রাজবাড়ী, ঝালকাঠি, বরগুনা জেলা নির্বাচন কর্মকর্তা এবং বরগুনা সদর, বাকেরগঞ্জ, লালমোহন, মঠবাড়িয়া, পিরোজপুর সদরের উপজেলা নির্বাচন কর্মকর্তারা রয়েছেন। 

এর মাধ্যমে বুধবার থেকে আনুষ্ঠানিকভাবে সিটি কর্পোরেশন নির্বাচনের কাজ শুরু হলো বলে জানিয়েছেন রিটার্নিং অফিসার মো. মুজিবুর রহমান। 

উল্লেখ্য, বরিশার সিটি কর্পোরেশন নির্বাচনে এবার ভোটার ২ লাখ ৪১ হাজার ৯শ’ ৫৯ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ২১ হাজার ৩শ’ ৩২ জন আর নারী ১ লাখ ২০ হাজার ৬শ’ ২৭ জন। 

আরও পড়ুন

'নির্বাচনের নামে প্রহসন করেছে সরকার'

নির্বাচনের নামে প্রহসন করেছে সরকার এমন মন্তব্য করে ঐক্যফ্রন্টের আহ্বায়ক ড. কামাল হোসেন বলেছেন, সরকার নাগরিক অধিকার বঞ্চিত করে সংবিধান লঙ্ঘন করেছে। শুক্রবার বিকে...

নির্বাচন নিয়ে ঐক্যফ্রন্টের গণশুনানি

জাতীয় নির্বাচনের অনিয়ম তুলে ধরতে জাতীয় ঐক্যফ্রন্টের গণশুনানি শেষ হয়েছে। এর মধ্যদিয়ে সরকারবিরোধী আন্দোলন শুরুর আশা করেছেন জোটের নেতারা। গণশুনানিতে শুধু সরকারের অ...

জামাত-শিবিরের ১০ নেতাকর্মী আটক

নারায়ণগঞ্জে গোপন বৈঠক চলার সময় জামাত-শিবিরের ১০ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। দুপুরে শহরের নবীগঞ্জ ফেরিঘাট এলাকা থেকে তাদেরকে আটক করা হয়।  এ সময় তাদের কাছ থ...

মাদক ব্যবসায়ীদের আত্মসমর্পণ নিয়ে প্রশ্ন

টেকনাফে ইয়াবা ব্যবসায়ীদের আত্মসমর্পণ মাদক নিয়ন্ত্রণে কতটা কাজে লাগবে তা নিয়ে প্রশ্ন উঠছে। সাধারণ মানুষ বলছে, ইয়াবা ও মাদক দ্রব্য আসা বন্ধ করতে সীমান্তে কঠোর অবস...