DBC News
আজ বিশ্বকাপ ফুটবলের পর্দা উঠছে

আজ বিশ্বকাপ ফুটবলের পর্দা উঠছে

বিশ্বকাপ ফুটবলের একুশতম আসরের মহা উদ্বোধনের অপেক্ষায় গোটা বিশ্ব। সারা দুনিয়ার চোখ এখন রাশিয়ার মস্কোতে। আর কয়েক ঘন্টা বাদেই পর্দা উঠছে ফিফা বিশ্বকাপ ২০১৮'র।

মস্কোর লুজনিকি স্টেডিয়াম রাশিয়ায় প্রস্তুত পুরো বিশ্বকে চমকে দিতে। আসরের ৩২ দলই অনুশীলন সেরে রাশিয়া বিশ্বকাপে হাজির হয়েছে নিজেদের সেরাটা তুলে ধরতে।

একদিকে আনন্দে উত্তাল সমর্থকগোষ্ঠি, অন্যদিকে পরাশক্তির দেশগুলো অংক কষছে আয়োজক রাশিয়ার সাফল্যের তুলনা নিয়ে।

ভ্লাদিমির লেলিন থেকে ভ্লাদিমির পুতিন ভাষার কারণে বহুজাতিক জনগোষ্ঠিকে দেশে আমন্ত্রণ না জানানোর একগুয়ে যে দেয়াল ছিলো পুরো রাশিয়া জুড়ে। ফুটবল বিশ্বকাপ আয়োজনের মধ্য দিয়ে তা ভাঙ্গার চেষ্টা থাকছে রাশানদের।

তারা চায়, এবারের আয়োজন সফল করে পুরো বিশ্বকে জানান দিতে রাশানরা বন্ধুত্ব জানে। আগামীতে রাশিয়ার সব স্থানে সবাই আমোদিত ভ্রমণ করুক এমনটাই চায় রাশিয়ানরা।

দারুণ খ্যাতি ছড়ানো রাশান সাহিত্য আরও সমৃদ্ধ হচ্ছে ফিফা ফুটবল বিশ্বকাপের ছোঁয়ায়। সহিত্যিক, কবি দার্শনিক থেকে শুরু করে মহান বিজ্ঞানীরাও মহা প্রস্তুতিতে বসে আছে তাদের প্রিয় দেশের আয়োজন দিয়ে গোটা বিশ্বকে তাক লাগাতে আর প্রিয় দলের নান্দনিক খেলা উপভোগ করতে।

প্রথমবারের মতো বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে খেলতে পারায় আনন্দে এশিয়ার সৌদি আরব। তাদের ভক্তরা বিদৎুতের গতিতে আসছে মস্কোতে আর উল্লাস করছে ঐ আকাশ ছুঁয়ে দেখার স্বপ্ন নিয়ে।

তবে বিশ্বকাপ ফুটবল বলেই সব কিছুর ওপড়ে ব্রাজিল-আর্জেন্টিনা। ফুটবল ভক্ত যে কেউই ঐ দুই দলের সমর্থক দেখলেই কাছে গিয়ে সম্প্রীতি আর সমর্থন জানাচ্ছেন ফটো তুলে আর নেচে-গেয়ে।

শক্ত নিরাপত্তা বেষ্টনির মধ্য দিয়ে বর্নীল উদ্বোধনীতে বিশ্বের সবচেয়ে আকর্ষণীয় আসরের যে মেলা বসবে আজ তা হাসি-কান্নার এক মহাকাব্য রচনা করে চলবে আগামী এক মাস।

আরও পড়ুন

জুন ছিল গত শতাব্দীর উষ্ণতম মাস

জলবায়ু পরিবর্তনের কারণে চলতি বছরের জুন মাস উষ্ণতম ছিল বলে জানিয়েছে বিশ্ব আবহাওয়া সংস্থা।২০১৬ সালের জুনে রেকর্ড করা বিশ্বের সর্বোচ্চ গড় তাপমাত্রার চেয়ে এ বছর ০.১...

চন্দ্রজয়ের ৫০ বছর

মর্তের মানুষের কাছে বরাবরই চির বিস্ময়ের ছিলো চাঁদ। সেই বিস্ময় জগতে প্রথমবারের মত সফল অভিযান আজও মানবজাতির কাছে আরেক বিস্ময়।  চন্দ্রাভিযানের ৫০ বছর পূর্তি হ...

আফ্রিকান নেশন্স কাপ চ্যাম্পিয়ন আলজেরিয়া

সেনেগালকে হারিয়ে দ্বিতীয়বারের মতো আফ্রিকান নেশন্স কাপ চ্যাম্পিয়ন আলজেরিয়া। বাগদাদ বুনেজার একমাত্র গোলে ১৯৯০ সালের পর এই আসরে প্রথম শিরোপা জেতে আলজেরিয়ানরা।মিশরে...

আফ্রিকান নেশন্স কাপের ফাইনাল রাতে

আফ্রিকান নেশন্স কাপের ফাইনালে রাতে লড়বে সেনেগাল-আলজেরিয়া। প্রথমবারের মতো শিরাপা জয়ের সুযোগ সেনেগালের। ট্রফি পুনরুদ্ধারে মরিয়া আলজেরিয়া। কায়রো ইন্টারন্যাশনাল স্ট...