DBC News
তিন সিটি নির্বাচনের তফসিল ঘোষণা

তিন সিটি নির্বাচনের তফসিল ঘোষণা

রাজশাহী, বরিশাল ও সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। বুধবার আগারগাঁও নির্বাচন ভবনে এই তিন সিটি নির্বাচনের তফসিল কার্যকরের আনুষ্ঠানিক ঘোষণা দিয়ে দেন নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ।

নিয়ম অনুযায়ী তফসিল ঘোষণার দিন থেকে রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে মনোনয়নপত্র বিতরণ করা হবে। 

নির্বাচন কমিশন সচিব বলেন, এসব নির্বাচনে বরিশাল, সিলেট ও রাজশাহীর আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাকে রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। এছাড়া রাজশাহী ও বরিশালে ১০ জন করে এবং সিলেট সিটি কর্পোরেশনে ৯ জন সহকারি রিটার্নিং কর্মকর্তা দায়িত্ব পালন করবেন। গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনে ৬টি কেন্দ্রে ইভিএম ব্যবহার করা হবে। এ তিন সিটিতেও ইভিএম ব্যবহার করার পরিকল্পনা রয়েছে। কি পরিমাণ ইভিএম ব্যবহার করা হবে এটি কমিশন সিদ্ধান্ত নেবে।

তফসিল অনুযায়ী, ২৮শে জুন রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। মনোনয়ন বাছাইয়ের তারিখ ১-২ জুলাই। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ৯ই জুলাই। এরপর ভোট ৩০শে জুলাই।

এই তিন সিটির আগে ২৬শে জুন গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনে ভোটগ্রহণ হবে। গত ১৫ই মে খুলনা সিটির সঙ্গে গাজীপুরে ভোট হওয়ার কথা থাকলেও আদালতের আদেশে তা আটকে যায়।

খুলনা ও গাজীপুরের মত রাজশাহী, বরিশাল ও সিলেটেও আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাকে সংশ্লিষ্ট সিটি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা করা হয়েছে।

এই সিটি নির্বাচনের পর চলতি বছরের ৩০শে অক্টোবর থেকে ২৮শে জানুয়ারির মধ্যে সংসদ নির্বাচন করতে হবে ইসিকে।

আরও পড়ুন

ডেঙ্গু চিকিৎসায় কিছুই ঠিক নেই: হাইকোর্ট

ডেঙ্গু রোগীদের চিকিৎসা নিয়ে কাগজে কলমে সব ঠিক দেখাচ্ছে স্বাস্থ্য মন্ত্রণালয়, কিন্তু বাস্তবে কিছুই ঠিক নেই মন্তব্য করেছে হাইকোর্ট। রবিবার দুপুরে, বিচারপতি স্বাস্...

এফ আর টাওয়ার দুর্নীতি মামলা: তাসভীর উল ইসলাম গ্রেপ্তার

এফ আর টাওয়ার দুর্নীতি মামলার আসামি কাশেম ড্রাইসেলের এমডি তাসভীর উল ইসলামকে গ্রেপ্তার করেছে দুদক।   বিস্তারিত আসছে...

'সিরিজ বোমা হামলার পৃষ্ঠপোষক বিএনপি'

১৭ই আগস্টের সিরিজ বোমা হামলার পৃষ্ঠপোষক ছিল বিএনপি, এমন মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। শনিবার বিকেলে, বঙ্গবন্ধু অ্যাভিনিউতে দেশব...

জামায়াত বিষয়ে সিদ্ধান্ত হবে পরিস্থিতি বিবেচনায়: ফখরুল

দীর্ঘদিনের সঙ্গি জামায়াতে ইসলামীকে নিয়ে নতুন করে সিদ্ধান্ত নেয়ার কথা ভাবছে বিএনপি। ডিবিসি নিউজের সঙ্গে আলাপকালে একথা জানান দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগ...