DBC News
'খালেদা জিয়া আজও হাসপাতালে গেলেন না'

'খালেদা জিয়া আজও হাসপাতালে গেলেন না'

খালেদা জিয়ার অনাগ্রহের কারণেই আজ তাকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতাল, বিএসএমএমইউতে নেয়া হচ্ছে না। এমনটাই জানিয়েছেন কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিন।

মঙ্গলবার সকালে, নাজিমউদ্দিন রোডের পুরাতন কেন্দ্রীয় কারাগারের সামনে সাংবাদিকদের কারা মহাপরিদর্শক আরও জানান, খালেদা জিয়ার চিকিৎসকদের মতামত অনুযায়ী তাকে ইউনাইটেড হাসপাতালে নেয়ার বিষয়টি জেল কোডের মধ্যে পড়ে না।

এদিকে, খালেদা জিয়ার উন্নত চিকিৎসার জন্য ইউনাইটেড হাসপাতালে নেবার অনুমতি চেয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করেছে তার পরিবার। ছোট ভাই শামীম ইস্কানদার এই আবেদন করেন। অবশ্য দলের পক্ষ থেকেও চিকিৎসার দায়িত্ব নেয়ার আবেদন জানানো হয়েছে।

এর প্রেক্ষিতে স্বরাষ্ট্রমন্ত্রী জানান, 'খালেদা জিয়া চাইলে তাকে সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসা দেয়া হবে। আমরা এখন তাকে প্রপোজালটা দেব। তিনি কি রিঅ্যাকশন দেন, সেটা আমরা দেখব।'

ইউনাইটেড হাসপাতালে চিকিৎসার আবেদন বিবেচনার কোনো সুযোগ রয়েছে কি না- এ প্রশ্নের জবাবে তিনি বলেন, 'এটার কোনো যুক্তি আছে বলে আমার মনে হয় না। সিএমএইচে না যাওয়ার মতো যুক্তি আমার মনে হয় থাকতে পারে না।'

খালেদা জিয়া বা তার পরিবার সিএমএইচের প্রস্তাব প্রত্যাখ্যান করলে ‘সিচ্যুয়েশন বুঝে’ পরবর্তী পদক্ষেপ নেবেন বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

এর আগে, সোমবার এক সংবাদ সম্মেলনে কারা মহাপরিদর্শক জানান, জেল কোড অনুযায়ী সরকারি অর্থ খরচ করে বেসরকারি হাসপাতালে চিকিৎসার সুযোগ না থাকায় বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াকে মঙ্গলবার বিএসএমএমইউ হাসপাতালে নিয়ে যাওয়া হবে। তবে এখানে খালেদা জিয়ার ইচ্ছার বিষয়টি জড়িত আছে বলেও জানান তিনি। 

এর আগে, শনিবার কারাগারে খালেদা জিয়ার সঙ্গে দেখা করেন তাঁর চার ব্যক্তিগত চিকিৎসক। খালেদা জিয়া মাইল্ড স্ট্রোকে আক্রান্ত হয়েছিলেন বলে আশংকা করে ইউনাইটেড হাসপাতালে চিকিৎসার দাবি জানান তারা।

এ বিষয়ে রবিবার সচিবালয়ে কথা বলেন আইনমন্ত্রী। সাবেক প্রধানমন্ত্রী খালেদার শারীরিক অবস্থার বিষয়ে সরকার 'কনসার্ন' জানিয়ে আইনমন্ত্রী বলেন, 'যেসব পরীক্ষা-নিরীক্ষা করে সিদ্ধান্ত নিতে হয় যে মাইল্ড স্টোক হয়েছে কি না, সে ব্যাপারে আজ তাকে বঙ্গবন্ধু মেডিকেল ইউনিভার্সিটি নিয়ে যাওয়া হবে বলে আমাকে মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন।'

এদিকে, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল জানান, সরকারের সঙ্গে পরামর্শ করে এবং কারাবিধি মেনে আইজি প্রিজন খালেদা জিয়ার চিকিৎসার বিষয়ে সিদ্ধান্ত নেবেন।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় পাঁচ বছরের কারাদণ্ড হওয়ার পর গত ৮ই ফেব্রুয়ারি থেকে পুরোনো কেন্দ্রীয় কারাগারে আছেন বিএনপি চেয়ারপার্সন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া।