DBC News
বাংলাদেশের নারী ক্রিকেটের ইতিহাস

বাংলাদেশের নারী ক্রিকেটের ইতিহাস

রক্ষণশীল সমাজের গন্ডি থেকে বেরিয়ে এসে নানা প্রতিকূলতা পেরিয়ে ক্রীড়াঙ্গনে একের পর এক সাফল্যের ইতিহাস রচনা করে চলেছেন বাংলাদেশের নারী ক্রীড়াবিদেরা।

মেয়েদের সাফল্যে আজ স্বগর্বে উড়ছে লাল-সবুজের পতাকা, সমৃদ্ধ হচ্ছে ক্রীড়াঙ্গনের ইতিহাস। যেখানে শেষ পালকটি যুক্ত করেছে বাংলাদেশ নারী ক্রিকেট দল।

বাংলাদেশে নারী ক্রিকেটের পথচলার ইতিহাস।

১৯৮২ সালে একদল উৎসাহী মেয়েকে নিয়ে শুরু হয়েছিল বাংলাদেশে নারী ক্রিকেটে পথচলা। আবাহনী ক্রীড়া চক্রের ব্যনারে ১৯৮৩ সালে ইডেন গার্ডেনসে পশ্চিমবাংলা নারী ক্রিকেট দলের বিপক্ষে ৩০ ওভারের একটি প্রদর্শনী ম্যাচেও অংশ নেয় নারি ক্রিকেটাররা।

২০০৬ সালের এপ্রিলে উইম্যান্স উইং গঠন করে একটি ট্রেনিং ক্যাম্প শুরু করে বিসিবি। ট্রেনিং ক্যাম্প থেকে ওদের সরাসরি নামিয়ে দেয়া হলো ওপেন টুর্নামেন্টে। তাতেই স্বপ্ন দেখা শুরু বিসিবি’র।

পরের বছরে মালয়েশিয়ায় অনুষ্ঠিত এসিসি উইম্যান্স ট্রফিতে বাংলাদেশের অংশগ্রহণেই বদলে গেল দৃশ্যপট। সংযুক্ত আরব আমিরাতকে মাত্র ৯ রানে অল আউট করে ১০ উইকেটের বিশাল জয়ে শুরু আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশ নারী দলের পথচলা। সিঙ্গাপুর, চীন, হংকং, নেপালকে হারিয়ে ট্রফি জিতে অভিষেক আন্তর্জাতিক টুর্নামেন্টেই ইতিহাস গড়ে টাইগ্রেসরা।

ভলিবলে তখন তুখোড় খেলোয়াড় পান্না ঘোষ, সেই পান্নাকে ধরে এনে ক্রিকেটার বানানো হয়। এসিসি উইম্যান্স ট্রফির সেই আসরে প্লেয়ার অব দ্য টুর্নামেন্ট সেই পান্না ঘোষই। চম্পা চাকমা ফুটবল ছেড়ে নাম লেখান ক্রিকেটে। অন্যদের কেউ এসেছে হ্যান্ডবল, কেউবা ব্যাডমিন্টন, কাবাডি থেকে! তাদেরকে নিয়েই অসাধ্য সাধন!

২০১০ সালে এশিয়ান গেমসে অংশগ্রহণ করেই মেয়েরা জিতল রৌপ্য পদক।২০১২ সাল থেকে বিসিবি’র কেন্দ্রিয় চুক্তির আওতায় এসেছে নারী ক্রিকেটাররা।

নারী ক্রিকেটারদের ভাগ্যোন্নয়ন এবং নারী ক্রিকেটের এই রেনেসাঁর পেছনে ২০১১ সালে বাংলাদেশে অনুষ্ঠিত উইম্যান্স ওয়ার্ল্ড কাপ কোয়ালিফাইয়াং টার্নিং পয়েন্ট হয়ে আছে।

২০১৪ সালে পাকিস্তান নারী ক্রিকেট দলকে ২-০তে হারিয়ে উৎসবে মাতে সালমার নেতৃত্বাধীন দল। আর টাইগ্রেসদের সেরা সাফল্যটা এসেছে এশিয়া কাপের শিরোপা জিতে।

আরও পড়ুন

তৃতীয় দিন শেষে জিম্বাবুয়েকে ২১৮ রানের লিড বাংলাদেশের

ঢাকা টেস্টে ২১৮ রানে পিছিয়ে জিম্বাবুয়ে। বাংলাদেশের বিপক্ষে ৩০৪ রানে থেমেছে সফরকারীদের প্রথম ইনিংস। মিরপুর শেরেবাংলায় তৃতীয় দিন শেষে অতিথি দল ফলো-অন থেকে ১৯ রান...

৫২২ রানে প্রথম ইনিংস ঘোষণা

ঢাকা টেস্টের দ্বিতীয় দিনে ৭ উইকেটে ৫২২ রান করে প্রথম ইনিংস ঘোষণা করেছে বাংলাদেশ। টেস্টে দ্বিতীয় ডাবল সেঞ্চুরি করেছেন মুশফিকুর রহিম। অপরাজিত ছিলেন ২১৯ রানে। আর হ...

হার দিয়েই নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু বাংলাদেশের

আইসিসি নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে শুরুটা ভালো হলো না বাংলাদেশের। নিজেদের প্রথম ম্যাচে স্বাগতিক উইন্ডিজের কাছে ৬০ রানের বড় ব্যবধানে হেরে গেছে সালমারা। স্বাগতিকদে...

বাল্যবিয়ে বন্ধে কাজ করছে স্কুল কলেজের শিক্ষার্থীরা

বাল্যবিয়ে রোধে বগুড়ায় কাজ করছেন শত শত স্কুল ও কলেজ পড়ুয়া শিক্ষার্থী। গ্রামে গ্রামে ঘুরে তারা সচেতন করে তুলছেন অভিভাবকদের। ক্যাম্পেইন, সমাবেশ ও উঠান বৈঠকের মাধ্য...