DBC News
বাংলাদেশের নারী ক্রিকেটের ইতিহাস

বাংলাদেশের নারী ক্রিকেটের ইতিহাস

রক্ষণশীল সমাজের গন্ডি থেকে বেরিয়ে এসে নানা প্রতিকূলতা পেরিয়ে ক্রীড়াঙ্গনে একের পর এক সাফল্যের ইতিহাস রচনা করে চলেছেন বাংলাদেশের নারী ক্রীড়াবিদেরা।

মেয়েদের সাফল্যে আজ স্বগর্বে উড়ছে লাল-সবুজের পতাকা, সমৃদ্ধ হচ্ছে ক্রীড়াঙ্গনের ইতিহাস। যেখানে শেষ পালকটি যুক্ত করেছে বাংলাদেশ নারী ক্রিকেট দল।

বাংলাদেশে নারী ক্রিকেটের পথচলার ইতিহাস।

১৯৮২ সালে একদল উৎসাহী মেয়েকে নিয়ে শুরু হয়েছিল বাংলাদেশে নারী ক্রিকেটে পথচলা। আবাহনী ক্রীড়া চক্রের ব্যনারে ১৯৮৩ সালে ইডেন গার্ডেনসে পশ্চিমবাংলা নারী ক্রিকেট দলের বিপক্ষে ৩০ ওভারের একটি প্রদর্শনী ম্যাচেও অংশ নেয় নারি ক্রিকেটাররা।

২০০৬ সালের এপ্রিলে উইম্যান্স উইং গঠন করে একটি ট্রেনিং ক্যাম্প শুরু করে বিসিবি। ট্রেনিং ক্যাম্প থেকে ওদের সরাসরি নামিয়ে দেয়া হলো ওপেন টুর্নামেন্টে। তাতেই স্বপ্ন দেখা শুরু বিসিবি’র।

পরের বছরে মালয়েশিয়ায় অনুষ্ঠিত এসিসি উইম্যান্স ট্রফিতে বাংলাদেশের অংশগ্রহণেই বদলে গেল দৃশ্যপট। সংযুক্ত আরব আমিরাতকে মাত্র ৯ রানে অল আউট করে ১০ উইকেটের বিশাল জয়ে শুরু আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশ নারী দলের পথচলা। সিঙ্গাপুর, চীন, হংকং, নেপালকে হারিয়ে ট্রফি জিতে অভিষেক আন্তর্জাতিক টুর্নামেন্টেই ইতিহাস গড়ে টাইগ্রেসরা।

ভলিবলে তখন তুখোড় খেলোয়াড় পান্না ঘোষ, সেই পান্নাকে ধরে এনে ক্রিকেটার বানানো হয়। এসিসি উইম্যান্স ট্রফির সেই আসরে প্লেয়ার অব দ্য টুর্নামেন্ট সেই পান্না ঘোষই। চম্পা চাকমা ফুটবল ছেড়ে নাম লেখান ক্রিকেটে। অন্যদের কেউ এসেছে হ্যান্ডবল, কেউবা ব্যাডমিন্টন, কাবাডি থেকে! তাদেরকে নিয়েই অসাধ্য সাধন!

২০১০ সালে এশিয়ান গেমসে অংশগ্রহণ করেই মেয়েরা জিতল রৌপ্য পদক।২০১২ সাল থেকে বিসিবি’র কেন্দ্রিয় চুক্তির আওতায় এসেছে নারী ক্রিকেটাররা।

নারী ক্রিকেটারদের ভাগ্যোন্নয়ন এবং নারী ক্রিকেটের এই রেনেসাঁর পেছনে ২০১১ সালে বাংলাদেশে অনুষ্ঠিত উইম্যান্স ওয়ার্ল্ড কাপ কোয়ালিফাইয়াং টার্নিং পয়েন্ট হয়ে আছে।

২০১৪ সালে পাকিস্তান নারী ক্রিকেট দলকে ২-০তে হারিয়ে উৎসবে মাতে সালমার নেতৃত্বাধীন দল। আর টাইগ্রেসদের সেরা সাফল্যটা এসেছে এশিয়া কাপের শিরোপা জিতে।

আরও পড়ুন

রংপুর রাইডার্সের কাছে ৬ উইকেটে হেরেছে মাহমুদুল্লাহরা

আবারো হারলো খুলনা টাইটান্স। দিনের প্রথম ম্যাচে রংপুর রাইডার্সের কাছে ৬ উইকেটে হেরেছে মাহমুদুল্লাহরা। এই হারে সুপার ফোরের আশা আরো ফিকে হলো খুলনার। টস হেরে আগে ব্...

আইসিসির বর্ষসেরা ওডিআই স্কোয়াডে মোস্তাফিজ

টেস্ট ও ওডিআইয়ের বর্ষসেরা একাদশ ঘোষণা করেছে আইসিসি। একমাত্র বাংলাদেশি হিসেবে ওডিআই স্কোয়াডে জায়গা পেয়েছেন মোস্তাফিজুর রহমান। তবে টেস্ট দলে জায়গা হয়নি বাংলাদেশের...

সংসদ সদস্য হয়ে কাজ করতে চান তারকারা 

সংরক্ষিত নারী আসনে মনোনয়নের জন্য আওয়ামী লীগের ফরম কিনেছেন নাটক, চলচ্চিত্র এবং সঙ্গীত জগতের অনেকেই। সরাসরি রাজনীতির সঙ্গে থেকেই দেশ এবং দেশের মানুষের জন্য অবদান...

নির্যাতিতদের কণ্ঠস্বর হতে চান পূর্ণিমা

জাতীয় সংসদে সংরক্ষিত আসনের জন্য আওয়ামী লীগ থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন পূর্ণিমা রাণী শীল। ২০০১ সালের নির্বাচন পরবর্তী সহিংসতার শিকার পূর্ণিমার, তারই মতো নির্য...