DBC News
বিশ্বজুড়ে আগ্রহের কেন্দ্রে ট্রাম্প ও উন বৈঠক

বিশ্বজুড়ে আগ্রহের কেন্দ্রে ট্রাম্প ও উন বৈঠক

বহুল আলোচিত শীর্ষ বৈঠকে অংশ নিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উন এখন সিঙ্গাপুরে। নানা অনিশ্চয়তার পর অবশেষে মঙ্গলবার হতে যাচ্ছে ঐতিহাসিক এই বৈঠক। আর তা নিয়ে বিশ্বজুড়ে মানুষের আগ্রহের কমতি নেই।

দুই দেশের দুই নেতা সিঙ্গাপুরে এই ঐতিহাসিক বৈঠকে বসতে যাচ্ছেন। রাজনৈতিকভাবে নিরপেক্ষ একটি দেশ হিসেবে সিঙ্গাপুর বিশেষভাবে পরিচিত। যুক্তরাষ্ট্রের সঙ্গে দেশটির বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। অন্যদিকে, যে অল্প কয়েকটি দেশে উত্তর কোরিয়ার দূতাবাস আছে তাদের একটি হচ্ছে সিঙ্গাপুর। তাই নিরাপদ ও সুবিধাজনক স্থান হিসেবে এ দেশকেই বেছে নেয়া হয়েছে  ট্রাম্প ও উনের ঐতিহাসিক বৈঠকের স্থান হিসেবে।

সিঙ্গাপুরের সান্তোসা দ্বীপের কেপেল্লা হোটেলে এ বৈঠক অনুষ্ঠিত হবে। ক্যাসিনোর জন্য বিখ্যাত সান্তোসা। কিন্তু ব্রিটিশ আমলে জলদস্যুর উৎপাতের কারণে 'মৃত্যুর দ্বীপ' ডাকা হতো একে।   

এদিকে, সিঙ্গাপুরে চা-কফির কাপেও চোখে পড়ছে ট্রাম্প-কিমের ছবি। রেস্তোরাঁয় দুই নেতার পছন্দের খাবার বিক্রি বেড়েছে। ট্রাম্পের বার্গারে আগ্রহ আলোচিত, আর কিমের বিশেষ পছন্দ কিমচি ও কোল্ড নুডুলস। 

অন্যদিকে, ট্রাম্প-কিমের বৈঠকের খবর সংগ্রহ করতে সারা বিশ্ব থেকে সিঙ্গাপুরে উপস্থিত হচ্ছেন প্রায় তিন হাজার সংবাদ কর্মী।   

এই শীর্ষ বৈঠক থেকে ইতিবাচক ফল আশা করছেন সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সিয়েন লুং। আর এই বৈঠকের আয়োজনে সিঙ্গাপুর খরচ করছে দুই কোটি ডলার।