DBC News
হুতি বিদ্রোহীদের ক্ষেপণাস্ত্রে সৌদি আরবের তিন বেসামরিক নাগরিক নিহত

হুতি বিদ্রোহীদের ক্ষেপণাস্ত্রে সৌদি আরবের তিন বেসামরিক নাগরিক নিহত

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের ক্ষেপণাস্ত্র হামলায় তিন বেসামরিক নাগরিক নিহত হয়েছে।

শনিবার রাতে সৌদি আরবের জিজান প্রদেশে এ ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয় বলে জানিয়েছে দেশটির সরকারি টেলিভিশন আল এখবারিয়া। ইরান সমর্থিত হুতি বিদ্রোহীরা ইয়েমেনের রাজধানী সানাসহ দেশটির বেশিরভাগ এলাকা নিয়ন্ত্রণ করছে। গত কয়েক মাস ধরেই হুতি বিদ্রোহীরা ওই এলাকায় বেশ কয়েকবার ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। 

অন্যদিকে, যুক্তরাষ্ট্র সমর্থিত সৌদি নেতৃত্বাধীন জোট দেশটিতে হুতি বিরোধী অভিযান চালাচ্ছে।  

২০১৪ সালে হুতি বিদ্রোহীরা ইয়েমেনের রাজধানীসহ অধিকাংশ এলাকা দখল করে দেশটির আন্তর্জাতিকভাবে স্বীকৃত প্রেসিডেন্টকে দেশ ছেড়ে পালাতে বাধ্য করে। পলাতক প্রেসিডেন্টকে ফের ক্ষমতায় বসাতে ইয়েমেনের গৃহযুদ্ধে হস্তক্ষেপ করে সৌদি আরবের নেতৃত্বধীন সামরিক জোট।

তারপর থেকে গত তিন বছর ধরে পক্ষ দু'টির মধ্যে লড়াই চলছে। এ সময় সৌদি নেতৃত্বাধীন বাহিনী বাজার, হাসপাতাল ও অন্যান্য বেসামরিক লক্ষ্যস্থলসহ ইয়েমেনে কয়েক হাজারবার বিমান হামলা চালিয়েছে। এতে শত শত বেসামরিক নিহত হয়েছেন।

সম্প্রতি হুতিরা সৌদি আরবের রাজধানী রিয়াদসহ বিভিন্ন লক্ষ্যস্থলে শতাধিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। এতে খুব বেশি হতাহতের ঘটনা না ঘটলেও, ইরান হুতিদের অস্ত্র সরবরাহ করছে মর্মে সৌদি আরব ও যুক্তরাষ্ট্রের অভিযোগ আরও জোরদার হয়েছে।