DBC News
'খালেদা জিয়া আজ হাসপাতালে যেতে ইচ্ছুক নন'

'খালেদা জিয়া আজ হাসপাতালে যেতে ইচ্ছুক নন'

বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া আজ রবিবার হাসপাতালে যাননি। তার অনিচ্ছার বিষয়টি নিশ্চিত করেছে কারা কর্তৃপক্ষ। সকালে আইনমন্ত্রী বলেছিলেন, স্বাস্থ্য পরীক্ষার জন্য তাকে আজই বঙ্গবন্ধু মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হবে। আর স্বরাষ্ট্রমন্ত্রী জানালেন, পরীক্ষা-নিরীক্ষার পরই তার মাইল্ড স্ট্রোকের বিষয়টি নিশ্চিত হওয়া যাবে।

শনিবার কারাগারে খালেদা জিয়ার সঙ্গে দেখা করেন তাঁর চার ব্যক্তিগত চিকিৎসক। খালেদা জিয়া মাইল্ড স্ট্রোকে আক্রান্ত হয়েছিলেন বলে আশংকা করে ইউনাইটেড হাসপাতালে চিকিৎসার দাবি জানান তারা।

এ বিষয়ে রবিবার সচিবালয়ে কথা বলেন আইনমন্ত্রী। সাবেক প্রধানমন্ত্রী খালেদার শারীরিক অবস্থার বিষয়ে সরকার 'কনসার্ন' জানিয়ে আইনমন্ত্রী বলেন, 'যেসব পরীক্ষা-নিরীক্ষা করে সিদ্ধান্ত নিতে হয় যে মাইল্ড স্টোক হয়েছে কি না, সে ব্যাপারে আজ তাকে বঙ্গবন্ধু মেডিকেল ইউনিভার্সিটি নিয়ে যাওয়া হবে বলে আমাকে মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন।'

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় পাঁচ বছরের কারাদণ্ড হওয়ার পর গত ৮ই ফেব্রুয়ারি থেকে পুরোনো কেন্দ্রীয় কারাগারে আছেন বিএনপি চেয়ারপার্সন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া।

এদিকে, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল জানান, সরকারের সঙ্গে পরামর্শ করে এবং কারাবিধি মেনে আইজি প্রিজন খালেদা জিয়ার চিকিৎসার বিষয়ে সিদ্ধান্ত নেবেন।

শনিবার, বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার মাইল্ডস্ট্রোক হয়েছিলো বলে ধারণা করেন তার ব্যক্তিগত চিকিৎসকরা। শনিবার বিকেলে চিকিৎসক দলের সদস্যরা কারাগারে খালেদা জিয়ার সঙ্গে দেখা করার পর এমন আশঙ্কা প্রকাশ করেন। দেড় ঘন্টার বেশি সময় তারা কারাগারে অবস্থান করে খালেদা জিয়া সম্পর্কে তাদের পর্যবেক্ষণ সাংবাদিকদের সামনে তুলে ধরেন। ঢাকা মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের অধ্যাপক এফ এম সিদ্দিকী বলেন, "গত ৫ই জুন হঠাৎ পড়ে গিয়েছিলেন খালেদা জিয়া। তিনি ওই সময়টা মনে করতে পারছেন না। তার একটি মাইল্ডস্ট্রোক হয়েছে বলে আমাদের কাছে প্রতীয়মান হয়েছে।" 

বিষয়টি নিশ্চিত হতে আরও পরীক্ষা-নিরীক্ষার জন্য খালেদা জিয়াকে কারাগারের বাইরে বিশেষায়িত একটি হাসপাতালে ভর্তি করার সুপারিশ করেছেন তার ব্যক্তিগত চিকিৎসকরা। এর প্রেক্ষিতে, শনিবার স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল জানান খালেদা জিয়ার পড়ে যাওয়ার বিষয়ে কারা কর্তৃপক্ষ অবগত নয়। তারপরও চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী খালেদা জিয়ার স্বাস্থ্য পরীক্ষা করা হবে বলেও জানান তিনি।