DBC News
বৈঠক: সিঙ্গাপুরে পৌঁছেছেন ডোনাল্ড ট্রাম্প ও কিম জং উন

বৈঠক: সিঙ্গাপুরে পৌঁছেছেন ডোনাল্ড ট্রাম্প ও কিম জং উন

জি-সেভেন সম্মেলন শেষ করে রবিবার স্থানীয় সময় রাত আটটার দিকে কানাডা থেকে সিঙ্গাপুরের পায়া লেবার বিমান ঘাঁটিতে অবতরণ করে ট্রাম্পকে বহনকারী বিমানটি।

কানাডা ত্যাগ করার আগে ট্রাম্প সাংবাদিকদের বলেন, কিমের সঙ্গের ঐতিহাসিক এই বৈঠক নিয়ে তিনি আশাবাদী। কিন্তু এবারের বৈঠকে যদি কিম জং উন ব্যর্থ হন তাহলে এ ধরণের সুযোগ আর পাবেননা বলেও জানান মার্কিন প্রেসিডেন্ট। এছাড়া সিঙ্গাপুর পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, বৈঠক শেষে সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সিয়েন লুং এর সঙ্গে পৃথক সাক্ষাৎ করবেন এই দুই নেতা।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে পূর্ব নির্ধারিত বৈঠকে অংশ নিতে উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন ব্যক্তিগত বিমানে সিঙ্গাপুরে পৌঁছেছেন। এ সময় উত্তর কোরীয় এই নেতাকে বিমানবন্দরে স্বাগত জানান সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রী ভিভিয়ান বালাকৃষ্ণ।

পরে সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রী ভিভিয়ান বালাকৃষ্ণ উত্তরকোরীয় নেতাকে স্বাগত জানানোর একটি ছবি টুইট করেন।

আগামী মঙ্গলবার সকাল ৯টায় সিঙ্গাপুরের সান্তোষা দ্বীপের কাপেলা হোটেলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কিম জং উনের ঐতিহাসিক বৈঠক অনুষ্ঠিত হবার কথা রয়েছে।

ট্রাম্প-কিম বৈঠকে কোরীয় উপদ্বীপকে পারমাণবিক অস্ত্রমুক্তকরণ, শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠা নিয়ে আলোচনা হবার কথা রয়েছে। 

পিয়ংইয়ংয়ের পারমাণবিক কর্মসূচি নিয়ে বছরের পর বছর ধরে কোরীয় উপদ্বীপে যে উত্তেজনা চলছিল তা শিথিল হয়ে আসে চলতি বছরের এপ্রিলে দুই কোরিয়ার নেতা কিম ও মুন জে-ইনের মধ্যকার ঐতিহাসিক বৈঠকের পর।

এরপর আরও একবার বৈঠক করেন দুই নেতা। ওই বৈঠকেই কিমের সঙ্গে ট্রাম্পের বৈঠকের বিষয়টি নির্ধারিত হয়। এটিই প্রথমবারের মতো মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে উত্তর কোরীয় কোনো নেতার বৈঠক।