DBC News
শুকনা পদ্ধতিতে বোরো চাষ বাড়ছে দিনাজপুরে

শুকনা পদ্ধতিতে বোরো চাষ বাড়ছে দিনাজপুরে

দিনাজপুরে কৃষকদের মাঝে ব্যাপক সাড়া জাগিয়েছে সেচ সাশ্রয়ী শুকনা পদ্ধতিতে বোরো ধান চাষ। প্রথমে পরীক্ষামূলকভাবে চাষ হলেও এবার সাড়ে সাত একর জমিতে এ পদ্ধতিতে বোরো ধান চাষ করা হয়েছে। ধানের ভালো ফলন দেখে এলাকার অন্যান্য কৃষকরা শুকনা পদ্ধতিতে চাষ করা বোরো ধান দেখতে আসছে।  

আমন কাটার পর সরিষা ঘরে তুলে ওই জমিতে চাষ না দিয়ে সরাসরি বোরো ধান বারি ৫৮ রোপন করেছে দিনাজপুর সদর উপজেলার চাষীরা। ২০০৯ সালে প্রথম পরীক্ষামূলকভাবে স্বল্প জমিতে শুকনা পদ্ধতিতে বোরো চাষ করা হয়। ফলন ভালো হওয়ায় এবার একই এলাকায় সাড়ে সাত একর জমিতে একই পদ্ধতিতে বোরো ধান চাষ করা হয়েছে। 

স্বাভাবিক পদ্ধতিতে বোরো চাষে যেখানে ১৫ টা সেচ এবং ৩-৪ বার নিরানী লাগে সেখানে শুকনা পদ্ধতিতে মাত্র ৫-৬টা সেচ এবং একটি নিরানী দিয়ে ফসল ঘরে তোলা সম্ভব। সেচ সাশ্রয়ী এই পদ্ধতির প্রতি কৃষকের আগ্রহ বাড়ছে।

পানির স্তর ক্রমান্বয়ে নিচে নেমে যাওয়ায় বোরো আবাদ হুমকির মুখে। লাভজনক উপায়ে ধান উৎপাদনে সহায়তা দিতেই শুকনা পদ্ধতিতে ধান চাষ কৃষকদের মধ্যে ভালো সাড়া পাওয়া গেছে বলে জানান কৃষি বিশেষজ্ঞ প্রফেসর ড. মো. মশিউর রহমান।  

পানি সম্পদ রক্ষার পাশাপাশি ধান চাষ অব্যাহত রাখতে শুকনা পদ্ধতিতে ধান চাষ প্রযুক্তি কৃষদের মাঝে ছড়িয়ে দিতে সরকারের কৃষি বিভাগ কার্যকর ভুমিকায় এগিয়ে আসবে এমটাই প্রত্যাশা সকলের।