DBC News
দেরাদুন থেকে দেশে ফিরেছে টাইগাররা

দেরাদুন থেকে দেশে ফিরেছে টাইগাররা

আফগানিস্তান সিরিজ শেষে দেশে ফিরেছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। শুক্রবার বিকেলে, ভারতের দেরাদুন থেকে ঢাকায় পৌঁছায় টিম টাইগারস।

সিরিজ জয়ের প্রত্যাশা নিয়ে দেশ ছাড়লেও একেবারে খালি হাতে ফিরেছে সাকিব বাহিনী। তিন ম্যাচের সিরিজে হয়েছে হোয়াইটওয়াশ।  কোনো রকম লড়াই করতে পারেনি বাংলাদেশ।

ক্রিকেটারদে এমন পারফরমেন্সে হতাশ দেশের ক্রিকেট ভক্তরা। তিন ম্যাচের সিরিজ শেষে হোয়াইট ওয়াশ হয়ে ফেরা টাইগারদের পারফরমন্সে নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে তাদের মনে। কেননা সিরিজ শেষে টাইগারদের নামের সঙ্গে একেবারেই বেমানান তাদেরই মাঠের কীর্তি।

তিন টি-টোয়েন্টি সিরিজে টাইগারদের প্রতিপক্ষ আফগানিস্তান, সেখানে ব্যর্থতার ষোল কলায় পূর্ণ হয়েই ফিরেছে বাংলাদেশ। অথচ দেরাদুন যাবার আগে আফগানরা ছোট দল বলে তাদের সঙ্গে সিরিজ নিয়ে অবহেলার অন্ত ছিলোনা বিসিবির।

তিন ম্যাচ শেষে ব্যাটিংয়ে ব্যক্তিগত অর্জনের শীর্ষে আফগানরাই, ১১৮ রানের মালিক সামিউল্লাহ শেনওয়ারী, সর্বোচ্চ রানের বেলায় এক রানের জন্য মিস করেন হাফ সেঞ্চুরী। সতীর্থ মোহাম্মাদ শাহজাদ করেছেন ৯০ রান, সর্বোচ্চ ৪০ রান এসেছে এই আফগানের ব্যাট থেকে।

সমান ৮৮ রান করে এসেছে মুশফিকুর রহিম আর মাহমুদউল্লাহর ব্যাট থেকে, সিরিজের শেষ ম্যাচে মুশফিক করেন সর্বোচ্চ ৪৬ রান এছাড়া মাহমুদউল্লাহর সর্বোচ্চ ৪৫ রান। রান সংগ্রহের তালিকায় সমান ম্যাচে ৬৬ রান করে পাঁচে আছেন আফগানদের উসমান ঘানি।

বোলিংয়েও আফাগান রাজাত্ব, রশিদ খানেই শেষ টাইগারদের সব পরিকল্পনা, তিন ম্যাচে তুলে নিয়েছেন ৮ উইকেট, সেরা বোলিং ১২ রানে ৪ উইকেট। এরপরের অবস্থানও বাকী দুই আফগানের, ৪ টি করে উইকেট বাগিয়েছেন মোহাম্মদ নাবী ও শাপুর জাদরান।

বোলিংয়ের সেরা পাঁচের মধ্যে চার নম্বরে বাংলাদেশী বোলার আবু জায়েদ, সমান উইকেট নিয়ে পাঁচ নম্বরে আফগানদের কারিম জান্নাত।

দেরাদুনে দেখা মিলেছে আইপিএল ক্লান্ত সাকিব আল হাসানকে। ব্যাটে বলে যাচ্ছে তাই পারফরমেন্স টাইগার অধিনায়কের। তিন ম্যাচে করেছেন ২৮ রান, আর বল হাতে নিয়েছেন মাত্র্র দু’টি উইকেট। ব্যাটিং মেজাজে ছিলেন না ড্যাশিং ওপেনার তামিম ইকবালও, তিন ম্যাচে তিনি করেছেন ৪৮ রান।

এরপর ঈদের ছুটি কাটিয়ে ২০শে জুন থেকে আবারও ক্যাম্পে যোগ দেবেন ক্রিকেটাররা। ওয়েস্টইন্ডিজের বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে ২৩শে জুন দেশ ছাড়ার কথা রয়েছে বাংলাদেশ ক্রিকেট দলের।