DBC News
বাজেটে কৃষিতে বরাদ্দ ২৬ হাজার ২৫৯ কোটি টাকা

বাজেটে কৃষিতে বরাদ্দ ২৬ হাজার ২৫৯ কোটি টাকা

গেল বছর হাওড়ে আগাম বন্যার পর হঠাৎ করেই বেড়ে যায় চালের দাম। বাজারে দামের উর্ধ্বগতি থামাতেই সেসময় চাল আমদানিতে আরোপিত শুল্ক প্রত্যাহার করে সরকার। চালের দাম আগের পর্যায়ে নেমে না এলেও কৃষকের ন্যায্য মূল্য নিশ্চিত করতে বাজেটে আমদানি করা চালের ওপর আবারো ২৮ শতাংশ শুল্ক আরোপের কথা জানায় অর্থমন্ত্রী।
  
এছাড়াও ভ্যাট প্রত্যাহার করা হয়েছে কৃষিপণ্যের বীজ, পোল্ট্রি শিল্পের কাঁচামাল আমদানিতে। প্রত্যাহার করা হয়েছে পোল্ট্রি শিল্পের কাস্টমস ডিউটি। 

তবে নতুন করে বসানো হয়েছে ৫ শতাংশ রেগুলেটরি ডিউটি। এছাড়াও কৃষি জমি বেচাকেনায় থাকা ভ্যাটও প্রত্যাহারের প্রস্তাব করা হয়েছে।

এ বছর কৃষিখাতের জন্য মোট বরাদ্দ রাখা হয়েছে ২৬ হাজার ২শ' ৫৯ কোটি টাকা যা গেল অর্থবছরে ছিল ২১ হাজার ৩৭ কোটি টাকা।  টাকা অংকে কৃষিতে বাজেট বরাদ্দ বাড়লেও মোট বাজেটের অনুপাতে বরাদ্দ কমেছে। 

কৃষকদের স্বার্থ সংরক্ষণে স্থানীয়ভাবে উৎপাদিত গম, ভূট্টা, আলু ও কাসাভা থেকে উৎপাদিত স্টার্চের আমদানি শুল্ক ১৫ শতাংশ এবং রেগুলেটরি ডিউটি ১০ শতাংশ হারে নির্ধারণের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।

২০১৭-১৮ অর্থবছরে মোট বাজেটের তুলনায় কৃষিতে বরাদ্দ ছিল ৬ দশমিক ১ শতাংশ। যা এ বছর কমে হয়েছে ৫ দশমিক ৭ শতাংশ।  অর্থমন্ত্রী জানিয়েছেন, এবছরও অপরিবর্তিত থাকবে কৃষিতে ভর্তুকির পরিমান।

মোট বাজেটের প্রায় দুই শতাংশ কৃষিখাতে সংশোধিত বাজেটের তুলনায় ভর্তুকি বাড়ানো হয়েছে।

প্রস্তাবিত বাজেটে কৃষিখাতে মোট বরাদ্দ দেয়া হয়েছে ২৬ হাজার ২৫৯ কোটি টাকা। এরমধ্যে ভর্তুকি হিসাবে ৯ হাজার কোটি টাকা রাখার প্রস্তাব করা হয়েছে।

চলতি বছরের (২০১৭-১৮) ৪ লাখ ২৬৬ কোটি টাকার মূল বাজেটে কৃষি খাতে ভর্তুকি ৯ হাজার কোটি টাকা রাখার প্রস্তাব করা হয়েছিলো। কিন্তু সংশোধিত বাজেটে তা কমিয়ে ৬ হাজার কোটি টাকা করা হয়। সংশোধিত বাজেটের তুলনায় আগামী অর্থবছরের ৫০ শতাংশ বেশি ভর্তুকির প্রস্তাব করা হয়েছে।

এছাড়া ২০১৮-২০১৯ অর্থবছরে জলাভূমি উদ্ধার, উপকূলীয় ভূমি রক্ষায় বাঁধ নির্মাণসহ এই খাতের উন্নয়নে ৭ হাজার ৯৩ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।

গতবছরের চেয়ে এবার প্রায় ১০০০ কোটি টাকা বেড়েছে বরাদ্দ। প্রস্তাবিত বাজেটে পানি সম্পদ মন্ত্রণালয়ে এ বছর ৭ হাজার ৯৩ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

২০১৭-১৮ অর্থ বছরে এই খাতে ৫ হাজার ৯২৬ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হলেও পরে তা বাড়িয়ে ৬ হাজার ১২২ কোটি টাকা উন্নীত করা হয়।
 

আরও পড়ুন

রপ্তানির সম্ভাবনাময় খাত তথ্যপ্রযুক্তি

২০২১ সাল নাগাদ তথ্য ও প্রযুক্তিপণ্য রপ্তানির লক্ষ্য পূরণ করতে হলে আগামী ৩ বছরে ৫ গুণ বাড়াতে হবে রপ্তানি। সেজন্য পুরো দেশকে ব্রডব্যান্ড ইন্টারনেটের আওতায় আনার দা...

বাংলাদেশের সীমান্তেই বাণিজ্য বাধা বেশি

আমদানি রপ্তানি বাণিজ্যে সুযোগ সুবিধার ক্ষেত্রে দক্ষিণ এশিয়ায় সবচেয়ে পিছিয়ে আছে বাংলাদেশ। বিশ্বব্যাংকের গবেষণায় উঠে এসেছে এ তথ্য। বিশ্লেষকরা বলছেন, গত দশ বছরে, অ...

নানা পদক্ষেপে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ দেশ

ঘাটতির দেশ থেকে ধীরে ধীরে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়ে উঠেছে বাংলাদেশ। কৃষিবান্ধব বিভিন্ন পদক্ষেপের ফলে তা সম্ভব হয়েছে বলে মনে করেন সংশ্লিষ্টরা।  প্রতিবছর কৃষক...

ফরিদপুরে নতুন জাতের পাট বারি-১ উদ্ভাবন

বারি ১ নামে নতুন জাতের পাট উদ্ভাবন করছে ফরিদপুর পাট গবেষণা ইনস্টিটিউট। নতুন এ জাতের পাটের উৎপাদন অন্যান্য জাতের চেয়ে ২৫ শতাংশ বেশি হবে।আগামী মৌসুমে এই জাতের পাট...