DBC News
অর্থমন্ত্রীর চলতি মেয়াদে শেষ বাজেট আজ

অর্থমন্ত্রীর চলতি মেয়াদে শেষ বাজেট আজ

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত আজ ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের চলতি মেয়াদের শেষ বাজেট পেশ করবেন। ২০১৮-১৯ অর্থবছরের বাজেট উপস্থাপনের মধ্য দিয়ে ১২ বারের মত বাংলাদেশ সরকারের বাজেট প্রণয়ন করবেন ৮৪ বছর বয়সী এই অর্থমন্ত্রী।

১৯৩৪ সালের ৬ই অক্টোবর তৎকালীন ভারতের শ্রীহট্ট বর্তমান সিলেটে জন্ম নেন আবুল মাল আব্দুল মুহিত। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংরেজি সাহিত্যে স্নাতকের পর পাকিস্তান সিভিল সার্ভিসে যোগ দেন ১৯৫৬ সালে। পাকিস্তান কর্মপরিকল্পনা কমিশনের প্রধান ও উপসচিব হিসেবেও তিনি পূর্ব ও পশ্চিম পাকিস্তানের বৈষম্য প্রতিবেদন আকারে তুলে ধরেন। 

পরে, মুক্তিযুদ্ধ চলাকালিন যুক্তরাষ্ট্রের পাকিস্তান দূতাবাসে কূটনীতিকের দায়িত্বে থাকা মুহিত পাকিস্তানের পক্ষ ত্যাগ করে বাংলাদেশকে সমর্থন করেন।

স্বাধীন বাংলাদেশে ১৯৭২ সালে তাকে পরিকল্পনা কমিশনের সচিব হিসেবে নিয়োগ দেয়া হয়। ১৯৭৭ সালে অর্থ ও পরিকল্পনা মন্ত্রণালয়ের বহি:সম্পদ বিভাগের সচিব হিসেবে দায়িত্ব পালন করেন মুহিত।

১৯৮১ সালে সরকারি চাকরি থেকে স্বেচ্ছায় অবসরের পর ১৯৮২ ও ৮৩ সালে এরশাদ সরকারের অর্থ ও পরিকল্পনা মন্ত্রণালয়ে উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

পরবর্তিতে ফোর্ড ফাউন্ডেশন, বিশ্বব্যাংক, আইডিবি, আন্তর্জাতিক মুদ্রা তহবিল, আন্তর্জাতিক কৃষি উন্নয়ন সংস্থা-ইফাদ সহ জাতিসংঘের বিভিন্ন প্রতিষ্ঠানে নানা পদে দায়িত্ব পালন করেন আবুল মাল আবদুল মুহিত।

২০০৯ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোটের পক্ষ থেকে সিলেট-১ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। নবম জাতীয় সংসদের সব কয়টি বাজেটই প্রণয়ন করেন মুহিত। দশম জাতীয় সংসদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সাংসদ নির্বাচিত হয়ে আবারও অর্থ মন্ত্রনালয়ের দায়িত্ব পান প্রবীন এই রাজনীতিবিদ।

এবার নিয়ে টানা দশম এবং তার জীবনে ১২তম বাজেট পেশ করবেন আমলা থেকে রাজনীতিতে যোগ দেয়া এই বর্ষিয়ান এই নেতা।

 

আরও পড়ুন

সশস্ত্র বাহিনীকে যুগোপযোগী করা হবে: প্রধানমন্ত্রী

দেশের সশস্ত্র বাহিনীকে আধুনিক যুগোপযোগী করে গড়ে তোলা হবে। এমনটা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্ট-পিজিআর এর ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী...

নুসরাত হত্যা: ৪ জনের সাক্ষ্যগ্রহণ আজ

মাদ্রাসা ছাত্রী নুসরাত হত্যা মামলায় সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদ্রাসার শিক্ষকসহ চারজনের সাক্ষ্যগ্রহণ আজ। অন্যদিকে,মাদ্রাসার বহিষ্কৃত অধ্যক্ষ সিরাজ উদ দৌলার বিরুদ...

'আর কোন ডেমু ট্রেন না কেনার সিদ্ধান্ত'

আর কোনো ডেমু ট্রেন কিনবে না বাংলাদেশ। তবে, ডেমু ট্রেন ছাড়া নতুন কোনো ট্রেন কেনার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেইসঙ্গে, ঢাকা থেকে কালিয়াকৈর পর...

বন্যার প্রভাব: রাজধানীতে পণ্যের দাম বেশি

অতিবৃষ্টি আর বন্যার প্রভাবে রাজধানীর বাজারগুলোতে হঠাৎ করেই বেড়েছে বেশিরভাগ পণ্যের দাম। বিশেষ করে গত দু'দিনে শাক-সবজি এবং পেঁয়াজ, রসুন ও আলুর দাম বেড়েছে। মাংসের...