DBC News
অর্থমন্ত্রীর চলতি মেয়াদে শেষ বাজেট আজ

অর্থমন্ত্রীর চলতি মেয়াদে শেষ বাজেট আজ

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত আজ ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের চলতি মেয়াদের শেষ বাজেট পেশ করবেন। ২০১৮-১৯ অর্থবছরের বাজেট উপস্থাপনের মধ্য দিয়ে ১২ বারের মত বাংলাদেশ সরকারের বাজেট প্রণয়ন করবেন ৮৪ বছর বয়সী এই অর্থমন্ত্রী।

১৯৩৪ সালের ৬ই অক্টোবর তৎকালীন ভারতের শ্রীহট্ট বর্তমান সিলেটে জন্ম নেন আবুল মাল আব্দুল মুহিত। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংরেজি সাহিত্যে স্নাতকের পর পাকিস্তান সিভিল সার্ভিসে যোগ দেন ১৯৫৬ সালে। পাকিস্তান কর্মপরিকল্পনা কমিশনের প্রধান ও উপসচিব হিসেবেও তিনি পূর্ব ও পশ্চিম পাকিস্তানের বৈষম্য প্রতিবেদন আকারে তুলে ধরেন। 

পরে, মুক্তিযুদ্ধ চলাকালিন যুক্তরাষ্ট্রের পাকিস্তান দূতাবাসে কূটনীতিকের দায়িত্বে থাকা মুহিত পাকিস্তানের পক্ষ ত্যাগ করে বাংলাদেশকে সমর্থন করেন।

স্বাধীন বাংলাদেশে ১৯৭২ সালে তাকে পরিকল্পনা কমিশনের সচিব হিসেবে নিয়োগ দেয়া হয়। ১৯৭৭ সালে অর্থ ও পরিকল্পনা মন্ত্রণালয়ের বহি:সম্পদ বিভাগের সচিব হিসেবে দায়িত্ব পালন করেন মুহিত।

১৯৮১ সালে সরকারি চাকরি থেকে স্বেচ্ছায় অবসরের পর ১৯৮২ ও ৮৩ সালে এরশাদ সরকারের অর্থ ও পরিকল্পনা মন্ত্রণালয়ে উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

পরবর্তিতে ফোর্ড ফাউন্ডেশন, বিশ্বব্যাংক, আইডিবি, আন্তর্জাতিক মুদ্রা তহবিল, আন্তর্জাতিক কৃষি উন্নয়ন সংস্থা-ইফাদ সহ জাতিসংঘের বিভিন্ন প্রতিষ্ঠানে নানা পদে দায়িত্ব পালন করেন আবুল মাল আবদুল মুহিত।

২০০৯ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোটের পক্ষ থেকে সিলেট-১ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। নবম জাতীয় সংসদের সব কয়টি বাজেটই প্রণয়ন করেন মুহিত। দশম জাতীয় সংসদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সাংসদ নির্বাচিত হয়ে আবারও অর্থ মন্ত্রনালয়ের দায়িত্ব পান প্রবীন এই রাজনীতিবিদ।

এবার নিয়ে টানা দশম এবং তার জীবনে ১২তম বাজেট পেশ করবেন আমলা থেকে রাজনীতিতে যোগ দেয়া এই বর্ষিয়ান এই নেতা।

 

আরও পড়ুন

কারাগার থেকে মুক্তি পেলেন আলোকচিত্রী শহিদুল আলম

১০৭ দিন কারাভোগের পর মুক্তি পেয়েছেন আলোকচিত্রী ড. শহিদুল আলম। মঙ্গলবার রাত পোনে ৯টার দিকে কেরানীগঞ্জের ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে জামিনে মুক্তি পান ড. শহিদুল আ...

'বর্ণচোরাদের ব্যালটের মাধ্যমে প্রত্যাখান করবে জনগণ'

যাঁরা এখনো মুজিব কোট পড়েন, বঙ্গবন্ধুর কথা বলেন, তাঁরা বঙ্গবন্ধুর খুনিদের সঙ্গে এবং খুনিদের পৃষ্ঠপোষকদের সঙ্গে হাত মিলিয়েছেন। এর বিচার ৩০শে ডিসেম্বর দেশের জনগণ ত...

বিনিয়োগকারীদের লভ্যাংশ না দেয়ায় তদন্ত করছে ঢাকা স্টক এক্সচেঞ্জ

দীর্ঘ সময় বিনিয়োগকারীদের লভ্যাংশ দিচ্ছে না এমন প্রতিষ্ঠান সম্পর্কে তদন্ত করছে ঢাকা স্টক এক্সচেঞ্জ। এর মধ্যে আর্থিকভাবে দুর্বল ৫টি কোম্পানির কার্যক্রম সরেজমিনে প...

এক দশকে উন্নয়ন বাজেট বেড়েছে প্রায় ৬ গুণ

গেল ১০ বছরে বাজেট চার গুণ বাড়লেও উন্নয়ন বাজেটের আকার বেড়েছে প্রায় ৬ গুণ। ভৌত অবকাঠামো থেকে শুরু করে আর্থ সামাজিক উন্নয়নে সরকার বড় অংকের টাকা খরচ করেছে। ফলে তা ভ...