DBC News
গুয়াতেমালায় অগ্ন্যুৎপাতে মৃতের সংখ্যা বেড়ে ৭৫

গুয়াতেমালায় অগ্ন্যুৎপাতে মৃতের সংখ্যা বেড়ে ৭৫

মধ্য আমেরিকার দেশ গুয়াতেমালায় আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে মৃতের সংখ্যা ৭৫ জনে দাঁড়িয়েছে। এখনো নিখোঁজ রয়েছে দুই শতাধিক মানুষ।

দেশটির ৩ হাজার ৭৬৩ মিটার উঁচু ফুয়েগো হচ্ছে মধ্য আমেরিকার সবচেয়ে সক্রিয় আগ্নেয়গিরি। গত ১০০ বছরের মধ্যে রবিবার সবচেয়ে ভয়ঙ্কর রূপ দেখা যায় ফুয়েগোতে।

রবিবার আগ্নেয়গিরিটি হঠাৎ বিকট শব্দে ফুঁসে ওঠে। এরপরই 'এল রোদিও' নামের একটি গ্রামের ওপর নেমে আসে তার লাভার স্রোত। একের পর উদগীরণ ঘটে। আশপাশের এলাকাজুড়ে ছড়িয়ে পড়ে বিষাক্ত গ্যাস। খয়েরি-ধূসর আস্তরণে ঢাকা পড়েছে, আগ্নেয়গিরি সংলগ্ন এলাকার বাড়িঘর, গাছপালা।
 
বন্ধ করে দেয়া হয়েছে গুয়াতেমালার প্রধান আন্তর্জাতিক বিমানবন্দর। বেশির ভাগ এলাকা থেকে লোকজনকে সরিয়ে নেয়া হয়েছে। এই পরিস্থিতিতে মাথা ঠাণ্ডা রেখে বিপর্যয় মোকাবিলা করার অনুরোধ জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট জিমি মোরালেস।

এছাড়া মঙ্গলবার আগ্নেয়গিরিটির দক্ষিণ দিক থেকে নতুন করে উদগীরণ শুরু হয়। এটির ধোঁয়া ও ছাই ছড়িয়ে পড়ে ১০ কিলোমিটার উচ্চতায়।

এদিকে, ফুয়েগো আগ্নেয়গিরির এই অগ্ন্যুৎপাতের ঘটনাকে অপ্রত্যাশিত বলে মনে করছেন দেশটির ভূতত্ত্ব, অগ্ন্যুৎপাত এবং আবহাওয়া ইনস্টিটিউটের গবেষকরা।  তারা আশা করছেন, উদগীরণ দ্রুতই কমে আসবে।

গত চার দশকের মধ্যে দেশটিতে এটি সবচেয়ে ভয়াবহ অগ্ন্যুৎপাতের ঘটনা। অগ্ন্যুৎপাতে হতাহতের পাশাপাশি ক্ষতিগ্রস্ত হয়েছে অন্তত ২০ লাখ মানুষ। এরই মধ্যে তিন হাজাররেরও বেশি মানুষকে উদ্ধার করে রাখা হয়েছে বিভিন্ন আশ্রয় কেন্দ্রে।