DBC News
শিক্ষা ও স্বাস্থ্য খাতে বরাদ্দ যথেষ্ট নয়

শিক্ষা ও স্বাস্থ্য খাতে বরাদ্দ যথেষ্ট নয়

প্রতিবছরই মোট বাজেটের বেশ বড় অংশ বরাদ্দ থাকে শিক্ষা ও স্বাস্থ্য খাতে। এই বরাদ্দ যথেষ্ট নয় বলেছেন বিশ্লেষকরা। তারা বলেছন, বরাদ্দ অর্থের সঠিক ব্যবহার না হওয়ায় বাধাগ্রস্ত হচ্ছে এই খাতের উন্নয়নে।

দেশে ৬৭ শতাংশ শিশু প্রাক-প্রাথমিক শিক্ষা থেকে বঞ্চিত। অথচ উন্নয়নশীল দেশের তালিকায় নাম তুলেছে বাংলাদেশ। গেল কয়েক বছর ধরে বাজেটে শিক্ষা খাতে সবচেয়ে বেশি বরাদ্দ থাকে। চলতি অর্থ বছরেও মোট বাজেটের ১১ শতাংশ বরাদ্দ ছিল এ খাতে।

এ বিষয়ে 'গণস্বাক্ষরতা অভিযানের' নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরী বলেন, 'আমরা এখনও পর্যন্ত শিক্ষাখাতে বিনিয়োগের কাঙ্খিত জায়গাটায় পৌঁছাতে পারিনি।' বিশেষ বরাদ্দ যেমন বাড়াতে হবে, তেমনি পুরো শিক্ষাখাতে বাজেট বরাদ্দ ১৮ শতাংশ হওয়া উচিত বলে মনে করেন রাশেদা কে চৌধুরী।

সংশ্লিষ্টরা বলছেন, মাধ্যমিক শিক্ষাই সবচেয়ে বেশী ঝুঁকিতে রয়েছে। এই স্তরের শিক্ষার মান নিয়েও রয়েছে প্রশ্ন। এর উন্নয়নে মেগা প্রকল্প হাতে নিলেও তার বাস্তবায়ন নিয়ে রয়েছে সংশয়।

অর্থনীতিবীদ ড. এ. বি. মির্জ্জা মোঃ আজিজুল ইসলাম জানান, শিক্ষাখাতে বরাদ্দ বাড়ানোর প্রয়োজনীয়তা আছে, কিন্তু শুধু বরাদ্দ বাড়ানোটাই যথেষ্ট নয়, আমাদের দেশের শিক্ষাখাতে অনেক ধরণের সমস্যা বিদ্যামান সেসব দিকেও নজর দিতে হবে।

শিক্ষার বরাদ্দ নিয়ে বিআইডিএস এর জ্যেষ্ঠ গবেষক ড. নাজনীন আহমেদ বলেন, 'আমাদের উন্নয়নশীল দেশ হওয়ার যে লক্ষ্যমাত্রা তার জন্য শিক্ষার বরাদ্দ বাড়ানো দরকার। পাশাপাশি বরাদ্দের উপকরণ যেমন দক্ষতা বৃদ্ধির ট্রেনিং এ বরাদ্দ বাড়ানোর কথাও জানান নাজনীন আহমেদ।

এদিকে, শিক্ষার মত একই অবস্থা স্বাস্থ্য খাতেও। চলতি বছরে স্বাস্থ্য খাতে বরাদ্দ ছিল প্রায় ২০ হাজার ৫০০ কোটি টাকা। যা মোট বাজেটের ৪ দশমিক ৪ শতাংশ। আর ২০১৮-১৯ অর্থবছরে বাজেটে স্বাস্থ্যখাতে বরাদ্দ থাকবে ২৩ হাজার ৪০০ কোটি টাকা। বরাদ্দ বাড়ছে ১৬ শতাংশ।

অর্থনীতিবীদ ড. এ. বি. মির্জ্জা মোঃ আজিজুল ইসলাম বলেন, পরিসংখ্যান অনুযায়ী বাংলাদেশের অবস্থান অনেক নিচে তাই স্বাস্থ্যখাতে বরাদ্দ বাড়ানোর প্রয়োজনীয়তা আছে। সেই সঙ্গে প্রত্যাশিত হলেও, দেশের কোয়ালিটি সার্ভিসের অবস্থা আমাদের দেশে খুবই খারাপ বলেও জানান, ড. এ. বি. মির্জ্জা মোঃ আজিজুল ইসলাম।

বাজেট ছাড়াও স্বাস্থ্য খাতে বিভিন্ন সংস্থার অর্থায়ন থাকে। এই অর্থের সুষ্ঠু ব্যবহার না হওয়ায় উন্নয়ন বাধাগ্রস্ত হচ্ছে। পাশাপাশি এই খাতে উন্নয়নের চেয়ে অনুন্নয়ন খাত, যেমন- বেতন, ভাতা, পেনশনে ব্যয় বেশি হয়।

বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি অধ্যাপক ডা. রশিদ-ই-মাহবুব জানান, 'আমাদের দেশের স্বাস্থ্য সেবা ও চিকিৎসা সমস্যা সমাধানে যে বিনিয়োগ তা তুলনামূলক খুবই কম।' তিনি আরও জানান, স্বাস্থ্য সেবার উন্নয়নে যেটুকু বিনিয়োগ আছে তা রাজস্ব খাতে বেতন ভাতা দিতেই শেষ হয়ে যায়।

আরও পড়ুন

'মালয়েশিয়ায় লোক পাঠাবে বৈধ এজেন্সি'

 এখন থেকে বাংলাদেশের সকল বৈধ রিক্রুটিং এজেন্সি মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিক পাঠাতে পারবে।  একথা জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী...

ঐক্যের বৈঠকে যাননি ড. কামাল

ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরীর বাসায় বৃহত্তর ঐক্যের বৈঠকে যোগ দেননি জাতীয় ঐক্য প্রক্রিয়ার আহবায়ক ড. কামাল হোসেন। মঙ্গলবার সন্ধ্যা ছয়টার দিকে এ বৈঠক শুরু হয়।...

'ভারত থেকে আরও ৩৪০ মেগাওয়াট বিদ্যুৎ আসবে '

ভারত থেকে আরো ৩৪০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করবে বাংলাদেশ। সূর্যমনি-কুমিল্লা নর্থ লিংকের মাধ্যমে জি টু জি'র আওতায় এই  বিদ্যুৎ আমদানি হবে বলে জানিয়েছেন বিদ্যু...

কর্মবিরতিতে অচল বেনাপোল বন্দর

বেনাপোল স্থলবন্দরের ভারতীয় অংশে মালামাল ওঠানামার কাজে অতিরিক্ত অর্থ নেয়াসহ পাঁচদফা দাবিতে ভারতীয় ব্যবসায়ীদের ডাকা অনির্দিষ্টকালের কর্মবিরতি চলছে।   এতে বেন...