DBC News
বৃহস্পতিবার জি-৭ শীর্ষ সম্মেলনে যাচ্ছেন প্রধানমন্ত্রী

বৃহস্পতিবার জি-৭ শীর্ষ সম্মেলনে যাচ্ছেন প্রধানমন্ত্রী

জি-৭ শীর্ষ সম্মেলনে যোগ দিতে আগামী বৃহস্পতিবার কানাডা যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

মঙ্গলবার বিকেলে, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এ কথা জানান। এ সময় বঙ্গবন্ধুর হত্যাকারী মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি ‍নুর চৌধুরীকে দেশে ফিরিয়ে আনার জন্য কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে বৈঠকও করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর আগে, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ৪৪তম জি-৭ শীর্ষ সম্মেলনে যোগদানের জন্য আমন্ত্রণ জানান কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

কানাডার কুইবেকের লা মালবাইয়ে আগামী ৮ ও ৯ জুন ৪৪তম জি-৭ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। জি-৭ এ রয়েছে- কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র।

এবারের জি-৭ সম্মেলনে স্থিতিশীল উপকূল ও মানবগোষ্ঠী কীভাবে গড়ে তোলা যায়, সমুদ্রবিষয়ক জ্ঞান ও বিজ্ঞান শেয়ার এবং টেকসই সমুদ্র ও মৎস্য শিকারে সহায়তার বিষয়ে আলোচনার জন্য এই নেতারা ও আন্তর্জাতিক সংস্থাসগুলোর প্রধানগণ জি-৭ নেতাদের সঙ্গে বৈঠক করবেন।

এছাড়া সমুদ্রগুলো ও সমুদ্র উপকূলগুলো ক্রমবর্ধমান প্লাস্টিক দূষণ, আরও ঘন ঘন ও মারাত্মক আবহাওয়াগত সমস্যা এবং অবৈধ, অজ্ঞাত ও অনিয়ন্ত্রিত মৎস্য শিকারের মতো গুরুত্বপূর্ণ হুমকির মধ্যে রয়েছে। বিকাশমান অর্থনীতির জন্য স্থিতিশলী উপকূলীয় গোষ্ঠী ও স্বাস্থ্যকর সমুদ্র অত্যন্ত গুরুত্বপূর্ণ যা সবার জন্য ফলদায়ক এবং এ কারণে আমরা বিশ্বের সমুদ্রগুলো রক্ষার জন্য অন্যদের সঙ্গে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ।

এছাড়া ভবিষ্যৎ প্রজন্মের জন্য স্থিতিশীলতা জোরদারে, জলবায়ু পরিবর্তনের বিষয় মোকাবিলা এবং আমাদের সমুদ্রগুলো রক্ষায় কানাডা জি-৭ ও এর বাইরে অন্য দেশগুলোর সঙ্গে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ।জি-৭ এ কানাডার সভাপতিত্বে জেন্ডার সমতা ও নারীর ক্ষমতায়নের বিষয় গুরুত্বসহকারে আলোচনার জন্য অন্তর্ভুক্ত করা হবে।

আরও পড়ুন

'ঢাকা বিশ্বের এক নম্বর যানজটের শহর'

যানজটের শহর হিসেবে বিশ্বে প্রথম স্থানে ওঠে এসেছে ঢাকা। বহুজাতিক গবেষণা প্রতিষ্ঠান 'নামবিও'র ওয়ার্ল্ড ট্রাফিক ইনডেক্স-২০১৯ এ উঠে এসেছে এই তথ্য। সময় অপচয় ও ট্রাফি...

নতুন ৩ বেসরকারি ব্যাংকের অনুমোদন

৫০০ কোটি টাকা পরিশোধিত মূলধনের শর্তে বেসরকারি আরও তিনটি নতুন বাণিজ্যিক ব্যাংকের নীতিগত অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। পিপলস, সিটিজেন ও বেঙ্গল ব্যাংক নামে এই ত...

দাবি না মানলে নির্বাচনে যাবে না ছাত্রদল

নির্বাচন তিন মাস পিছিয়ে দেয়াসহ সাত দফা দাবি না মানলে ডাকসু নির্বাচনে অংশ নেবে না বাংলাদেশ ছাত্রদল। এমনটি জানিয়েছেন, ছাত্রদলের সাধারণ সম্পাদক আকরামুল হাসান। অন্য...

'নির্বাচনে বড় দলের অংশ না নেয়া হতাশাজনক'

উপজেলা নির্বাচনে বড় রাজনৈতিক দলের অংশগ্রহণ না করা হতাশাজনক বললেন- প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদা। তবে অংশগ্রহণমূলক না হলেও, নির্বাচন প্রতিযোগিতামূলক হব...