DBC News
গুয়াতেমালায় অগ্ন্যুৎপাতে নিহত ৬৯

গুয়াতেমালায় অগ্ন্যুৎপাতে নিহত ৬৯

গুয়াতেমালার ফুয়েগো আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৯ জনে। আহত হয়েছে প্রায় ৩০০ জন। দেশটির জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা কনরেড এ তথ্য নিশ্চিত করেছে। এখনো নিখোঁজ রয়েছে অনেকে। ঘটনাস্থলে এখনও উদ্ধার অভিযান চলছে।

গুয়েতেমালার জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা জানায়, রবিবার আগ্নেয়গিরির লাভার স্রোত 'এল রোদিও' নামক একটি গ্রামে আঘাত হানলে হতাহতের ঘটনা ঘটে। গ্রামটি লাভার নিচে চাপা পড়ে গেছে। পরে গতকাল সোমবার স্থানীয় সময় সকালে দ্বিতীয়বার অগ্ন্যুৎপাত ঘটে।

লাভার একটি স্রোত এল রোদেও গ্রামের ঘরবাড়ি ধ্বংস করে ভিতরে থাকা লোকজনকে দগ্ধ করেছে বলেও জানায় প্রশাসন। এ পর্যন্ত তিন হাজার একশো মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া সম্ভব হয়েছে। 

অন্তত ১৭ লাখ মানুষ এ অগ্নুৎপাতে ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে প্রশাসন। এরইমধ্যে গুয়াতেমালা সিটির বিমানবন্দরের কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে।

গেল রবিবার থেকে রাত থেকে আগ্নেয়গিরির লাভা উদগীরণের ফলে এই দুর্ঘটনা ঘটে।

অগ্ন্যুৎপাতের ফলে সৃষ্ট ধোঁয়া ১০ কিলোমিটার বা ৩৩ হাজার ফুট উচ্চতা পর্যন্ত আকাশে ছড়িয়ে পড়ে। তবে উদগীরণ এখন প্রায় বন্ধ হয়ে গেছে নিশ্চিত করেছেন বিশেষজ্ঞরা।

এদিকে অগ্ন্যুৎপাতে হতাহতের ঘটনায় তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছেন দেশটির প্রেসিডেন্ট জিমি মোরালেস।

১৯৭৪ সালেও দেশটিতে অগ্ন্যুৎপাতের ঘটনা ঘটে। কিন্তু তখন কোন হতাহতের ঘটনা ঘটেনি। চলতি বছরের ফেব্রুয়ারি মাসে লাভা উদগীরণ হয়।