DBC News
'বড় প্রকল্পগুলোর অগ্রগতি সন্তোষজনক নয়'

'বড় প্রকল্পগুলোর অগ্রগতি সন্তোষজনক নয়'

আগামী বাজেটে মেগা প্রকল্পগুলোর জন্য ৩০ হাজার কোটি টাকার বরাদ্দ থাকছে। যা সম্ভাব্য মোট বাজেটের মাত্র সাড়ে ৬ শতাংশ। কিন্তু বিশ্লেষকরা বলছেন, বড় অংকের এই বিনিয়োগ বাস্তবায়নে প্রশাসনিক সংস্কারে কোনো দিক নিদের্শনা ছিল না অতীতের কোন বাজেটেই।  আর তাই কেবল পদ্মাসেতু এবং ঢাকা মেট্রোরেল ছাড়া বড় প্রকল্পগুলোর অগ্রগতিও তেমন সন্তোষজনক নয়।

এখন অনেকটাই দৃশ্যমান পদ্মাসেতু। চোখে পড়ে ৩টি স্প্যান। এ বছরের ডিসেম্বরে সেতু চালুর কথা থাকলেও এখন পর্যন্ত শেষ হয়েছে মাত্র ৫২ শতাংশ কাজ।

২০০৯ সালে পদ্মাসেতুর নির্মাণ ব্যয় ছিল ২০৫০৭ কোটি টাকা। কয়েক দফা বেড়ে এখন তা দাঁড়িয়েছে ২৮ হাজার ৭৯৩ কোটিতে।

সরকারের হাতে থাকা বাকি মেগা প্রকল্পগুলোর অবস্থাও সন্তোষজনক নয়। এই বাস্তবতায় এবারের বাজেটে বড় প্রকল্পগুলোর জন্য প্রায় ৩০ হাজার কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। যার মধ্যে সর্বোচ্চ ১১ হাজার ১০ কোটি টাকা পাবে রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র। এরপর বরাদ্দের শীর্ষে আছে পদ্মাসেতু রেল ও পদ্মাসেতু প্রকল্প। পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানিয়েছেন প্রকল্পের ব্যয় মেটাতেই বরাদ্দ বাড়ছে।

তবে মেগা প্রকল্পে সরকার বড় বরাদ্দ দিলেও বাস্তবায়ন কর্তৃপক্ষের দক্ষতা বাড়াতে সরকার ব্যর্থ হয়েছে। আর তাই দুই একটি প্রকল্প ছাড়া বাকি প্রকল্পের দৃশ্যত কোন অগ্রগতি নেই বলেই মনে করছেন বিশ্বব্যাংক ঢাকা অফিসের প্রধান অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন।

তবে এই বক্তব্যের সঙ্গে দ্বিমত পরিকল্পনা কমিশনের। পদ্মা সেতু, মেট্রো রেল ব্যাপকভাবে এগিয়েছে, মাতারবাড়ি বিদ্যুৎ প্রকল্পের কাজও বেশ ভালোই এগিয়েছে বলে মত পরিকল্পনা কমিশন সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (জ্যেষ্ঠ সচিব) ড. শামসুল আলমের।  

জনগণের করের অর্থের অপচয় বন্ধে বড় প্রকল্পগুলোর বাস্তবায়নে বাধ্য করতে কর্তৃপক্ষকে আলাদা নজরদারিতে নেয়ার তাগিদ দিয়েছেন বিশ্লেষকরা।

আরও পড়ুন

'দুর্নীতিবাজরা সব একজোট হয়েছে'

দুর্নীতিবাজরা সব একজোট হয়েছে, জনগণ তাদের ভোট দিলে দেবে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রবিবার স্থানীয় সময় রাতে প্রবাসীদের আয়োজিত সংবর্ধনা অনুষ...

লন্ডন থেকে নিউইয়র্কের পথে প্রধানমন্ত্রী

জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৩তম অধিবেশনে যোগ দিতে লন্ডন থেকে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের উদ্দেশে রওনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দুই দিনের যাত্রা বিরতি শেষে রব...

স্বল্প মূলধনী কোম্পানি বেশি আসছে ডিএসইতে

বড় কোম্পানির দেখা নেই। স্বল্প মূলধনী কোম্পানি তালিকাভুক্তির হিড়িক লেগেছে ঢাকার পুঁজিবাজারে। বিশ্লেষকরা বলছেন- এসব কোম্পানির শেয়ার নিয়ে কারসাজিও হচ্ছে হরদম। যে ক...

উৎসে কর বাতিল চান পোশাক রপ্তানিকারকরা

উৎসে কর একেবারে বাতিল চান পোশাক রপ্তানিকারকরা। তাদের যুক্তি, পুরো রপ্তানিমূল্যের কর কাটা নীতিগতভাবে ঠিক নয়। তবে এ যুক্তি মানতে নারাজ অর্থনীতিবিদরা। কেননা, কোন ব...