DBC News
রাজস্ব আদায় ৩৮% বাড়াতে চায় এনবিআর

রাজস্ব আদায় ৩৮% বাড়াতে চায় এনবিআর

লক্ষ্যমাত্রা ৩৮ শতাংশ বাড়িয়ে আগামি বাজেটে দুই লাখ ৯৬ হাজার কোটি টাকা রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে এনবিআর। 

অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত তার নিজের ১২তম বাজেটের আকার ঠিক করেছেন ৪ লাখ ৬৮ হাজার কোটি টাকা। এ যাবৎ কালের সবচেয়ে বড় এ বাজেটে জাতীয় রাজস্ব বোর্ড একাই যোগান দেবে বাজেটের ৬৩ শতাংশ বা ২ লাখ ৯৬ হাজার কোটি টাকা।


বাজেটে খরচের এই টাকার ১ লাখ ১০ হাজার কোটি টাকা আসবে ভ্যাট থেকে। আয়কর ও করপোরেট কর থেকে আসবে ১ লাখ ২ হাজার। আর শুল্ক খাত থেকে লক্ষ্যমাত্রা  ৮৪ হাজার কোটি টাকা।


চলতি অর্থবছরে রাজস্ব লক্ষ্যমাত্রা ২৩ হাজার কোটি টাকা কমিয়ে করা হয়েছে ২ লাখ ২৫ হাজার কোটি টাকা। গেল অর্থবছরে ১৮ শতাংশ প্রবৃদ্ধি সহ এনবিআর আদায় করে ১ লাখ ৮৫ হাজার কোটি টাকা। ৫ বছরে রাজস্ব আদায়ের গড় প্রবৃদ্ধি ১৪ শতাংশের আশেপাশে। 


তবে আগামী অর্থবছরের ৩৮ শতাংশ প্রবৃদ্ধিকে বাস্তব সম্মত লক্ষ্য বলতে রাজি নন পিআরআইর নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর।

যদিও প্রতিষ্ঠানটি বলছে, সক্ষমতা বাড়তে আগামী বাজেটেই অনলাইন লেনদেন ব্যবস্থা বাধ্যতামূলক করা সহ বেশ কয়েকটি সংস্কার প্রস্তাব নেয়া হয়েছে। 


এনবিআরের সদস্য মোহাম্মদ রেজাউল হাসান জানান, রাজস্ব আহরণ বাড়াতে বিশেষ করে ভ্যাট আহরণ বাড়াতে আগামী অর্থবছরেই কয়েকটি সংস্কার কার্যক্রম যোগ করছে জাতীয় রাজস্ব বোর্ড, এনবিআর।

অভিন্ন ভ্যাট ব্যবস্থার নতুন আইন বাস্তবায়নে ব্যর্থ হয়ে পুরোনো আইনকেই কাঁটছাট করছে সরকার। রাজস্ব আহরণ বাড়াতে আগামী বাজেট ঘোষনাতে এর প্রতিফলন থাকতে পারে।