DBC News
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ও উত্তর কোরীয় কর্মকর্তার বৈঠক

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ও উত্তর কোরীয় কর্মকর্তার বৈঠক

 বৈঠক করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এবং উত্তর কোরীয় শীর্ষস্থানীয় কর্মকর্তা কিম ইয়ং চোল।

নিউইয়র্কে স্থানীয় সময় বুধবার সন্ধ্যায় এক রুদ্ধদ্বার বৈঠকে মিলিত হন। বৃহস্পতিবার দুই নেতার মধ্যে ফের বৈঠক হওয়ার কথা রয়েছে। ২০০০ সালের পর দুই দশকের মধ্যে চোলই হলেন যুক্তরাষ্ট্র সফর করা উত্তর কোরিয়ার শীর্ষ ঊর্ধ্বতন কর্মকর্তা।

এর আগে, আসন্ন ট্রাম্প-কিম বৈঠক নিয়ে শীর্ষ মার্কিন কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করতে নিউইয়র্ক আসেন উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির ভাইস চেয়ারম্যান কিম। গত ১৮ বছরের মধ্যে কিম ইয়ং চোলই উত্তর কোরিয়ার সবচেয়ে জ্যেষ্ঠ নেতা যিনি যুক্তরাষ্ট্রে সে দেশের নেতাদের সঙ্গে বৈঠক করলেন। 

আন্তর্জাতিক গণমাধ্যম জানায়, ট্রাম্প-কিম বৈঠকের বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হয়েছে কিম ইয়ং চোল ও পম্পেওয়ের মধ্যে। সম্প্রতি ঐতিহাসিক ওই বৈঠক বাতিল করলেও, সম্ভাবনা রয়েছে বলে জানান ট্রাম্প। এরপরপরই সিঙ্গাপুর ও নিউইয়র্কে মিলিত হলেন দু'দেশের কর্মকর্তারা।  

সপ্তাহখানেক আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার নেতার সঙ্গে ১২ জুনের শীর্ষ বৈঠক বাতিলের ঘোষণা দিয়েছিলেন, কিন্তু পরিবর্তিত পরিস্থিতিতে ওয়াশিংটন ও পিয়ংইয়ং পূর্ব নির্ধারিত সময়েই ওই বৈঠক আয়োজনের জন্য নতুন প্রস্তুতি শুরু করেছে।

ওই বৈঠক নিয়ে কথা বলতেই উত্তরের সাবেক গোয়েন্দাপ্রধান চোলের এবারের যুক্তরাষ্ট্র সফর বলে ধারণা করা হচ্ছে।