DBC News
'কোটা নিয়ে শিগগিরই প্রজ্ঞাপনের আশা'

'কোটা নিয়ে শিগগিরই প্রজ্ঞাপনের আশা'

 

সরকারি চাকরিতে কোটা নিয়ে কোনো অগ্রগতি নেই জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম জানান এ বিষয়ে তেমন কোনো দিকনির্দেশনাও নেই। তবে অতি শিগগিরই এ বিষয়ে প্রজ্ঞাপন জারি হবে বলে আশা প্রকাশ করেন মন্ত্রীপরিষদ সচিব।

আজ রবিবার সচিবালয়ে মন্ত্রিসভার সিদ্ধান্ত জানাতে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এসব কথা বলেন।

কোটা বাতিলের বিষয়ে প্রজ্ঞাপন জারির জন্য আন্দোলনকারীদের দেয়া সময়সীমা আজই শেষ হচ্ছে। এ বিষয়ে সাংবাদিকেরা জানতে চেয়েছিলেন কোটা নিয়ে কোনো অগ্রগতি আছে কি না? এমন প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘এ নিয়ে কোনো আলোচনা হয়নি। এবং অগ্রগতিও নেই।’ কোটা বাতিলের প্রক্রিয়া সম্পর্কে তিনি বলেন, জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করা হবে। তখন এ বিষয়ে কমিটি বসবে।

অতি শিগগিরই প্রজ্ঞাপন জারি হবে কি না, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘আশা করি’। তিনি বলেন, অনেক দিন বন্ধ ছিল। প্রধানমন্ত্রী দেশের বাইরে ছিলেন। কাজেই এ বিষয়ে খুব বেশি এগোয়নি। তাহলে কত দিন লাগবে জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘কমিটি গঠন হয়নি। কমিটি বসবে তারপর।’

সরকারি চাকরিতে কোটা ব্যবস্থা সংস্কারের দাবিতে চাকরিপ্রার্থী ও শিক্ষার্থীরা গত মাসে ব্যাপক আন্দোলন গড়ে তোলে। একপর্যায়ে ওই আন্দোলন সহিংস রূপ নেয়। আন্দোলনের প্রেক্ষাপটে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১১ই এপ্রিল জাতীয় সংসদে কোটা বাতিলের ঘোষণা দেন। এরপর থেকে শিক্ষার্থীরা প্রজ্ঞাপনের অপেক্ষায় আছেন।