DBC News
পাহাড়ে শান্তি বজয় রাখার আহ্বান প্রধানমন্ত্রীর

পাহাড়ে শান্তি বজয় রাখার আহ্বান প্রধানমন্ত্রীর

 

পাহাড়ি-বাঙালি আলাদা কিছু নয় মন্তব্য করে পাহাড়ে শান্তি বজায় রাখার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রবিবার সকালে, এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল হস্তান্তর অনুষ্ঠানে এ আহ্বান জানান তিনি। এ সময় প্রধানমন্ত্রী আরও বলেন, পাহাড়ি-বাঙালি সবাই মানুষ, পাহাড়িদের মৌলিক অধিকার নিশ্চিত করতে হবে বলেও জানান শেখ হাসিনা।

ফলাফল হস্তান্তর অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বরিশাল ও বান্দরবান জেলার সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে শিক্ষার্থী, শিক্ষক, প্রশাসনের কর্মকর্তাসহ বিভিন্ন পেশার মানুষের সঙ্গে মত বিনিময় করেন।

এ সময় তিনি বলেন, 'সমগ্র বাংলাদেশে শান্তি, নিরাপত্তা ও একটা স্বস্তিমূলক পরিবেশ আমাদের দরকার। জাতির পিতা দেশ স্বাধীন করে দিয়ে গেছেন। এই দেশটাকে গড়ে তুলতে হবে মুক্তিযুদ্ধের চেতনায়। ক্ষুধামুক্ত, দারিদ্রমুক্ত সোনার বাংলাদেশ হিসেবে। সবার সঙ্গে একটা সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক থাকবে। এখানে কে পাহাড়ি, কে বাঙালি সেটা বড় কথা না। মানুষ মানুষই। মানুষকে মানুষ হিসেবেই দেখতে হবে।'

এদিকে প্রাকৃতিক দুর্যোগে সম্ভাব্য খাদ্য সংকট মোকাবেলা করতে ঘরে ঘরে আপদকালীন খাদ্য মজুদ করতেও দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রবিবার গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে পারিবারিক সাইলো বিতরণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে এ আহ্বান জানান তিনি।

শেখ হাসিনা বলেন, 'যে কোনো প্রাকৃতিক দুর্যোগে খাদ্য মজুদ যেন নিশ্চিত থাকে এবং যাতে কোনোমতেই আমরা খাদ্য ঘাটতিতে না পড়ি সে লক্ষ্য যেন আমাদের থাকে।' প্রতিটা পরিবার যেন আপদকালীন খাদ্য মজুদ রাখতে পারে সেই ব্যবস্থাটা সকলের নেয়া উচিত বলেও মন্তব্য করেন তিনি।

খাদ্য মন্ত্রণালয়ের অধীনে বাস্তবায়নাধীন আধুনিক খাদ্য সংরক্ষণাগার প্রকল্পের আওতায় দেশের দুর্যোগপ্রবণ ১৯টি জেলার ৬৩ উপজেলার পাঁচ লাখ মানুষকে পারিবারিক সাইলো দেয়া হচ্ছে।

প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঝালকাঠির তিনটি পরিবারের মাধ্যমে সাইলো বিতরণ কর্মসূচির উদ্বোধন করেন।

অনুষ্ঠানে জানানো হয়, ৫৬ কেজি চাল ধারণক্ষমতার পারিবারিক এ সাইলোর নির্মাণমূল্য ১৩৭৭ টাকা হলেও এটি বিতরণ করা হচ্ছে ৮০ টাকা মূল্যে। বাতাস ও পানিরোধক হওয়ায় দুর্যোগের সময় এই সাইলোর মধ্যে শুকনো খাবার রাখলেও তা নষ্ট হবে না। এছাড়া বীজও সংরক্ষণ করা যাবে এতে।

প্রধানমন্ত্রীর মূখ্য সচিব নজিবুর রহমানের সঞ্চালনায় ভিডিও কনফারেন্সে গণভবনে উপস্থিত ছিলেন খাদ্যমন্ত্রী। এ সময় প্রধানমন্ত্রী ঝালকাঠির প্রশাসন ও সংশ্লিষ্টদের সঙ্গে মতবিনিময় করেন।