DBC News
এসএসসি ও সমমান পরীক্ষার পাসের হার ৭৭.৭৭%

এসএসসি ও সমমান পরীক্ষার পাসের হার ৭৭.৭৭%

 

আজ রবিবার সকালে, এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এ বছর দেশের ১০টি শিক্ষাবোর্ডে চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষা (এসএসসি) ও সমমানের পরীক্ষায় গড় পাসের হার ৭৭ দশমিক ৭৭ শতাংশ। গত বারের চেয়ে এবার পাসের হার কমেছে। গতবার পাসের হার ছিল ৮০ দশমিক ৩৫ শতাংশ।

এ বছর দশ বোর্ডে শিক্ষার্থীর সংখ্যা ছিল ২০ লাখ ২৬ হাজার ৫শ' ৩২ জন। পাস করেছে ১৫ লাখ ৭৬ হাজার ৫শ' ৪ জন। জিপিএ ফাইভ পেয়েছেন এক লাখ দশ হাজার ৬শ' ২৯ জন শিক্ষার্থী। এর মধ্যে ছাত্র ৫৫ হাজার ৭শ' এক জন আর ছাত্রী ৫৪ হাজার ৯শ' ২৮ জন। 

সাধারণ আট বোর্ডে পাসের ৭৮ দশমিক চার শূন্য শতাংশ, মাদ্রাসা বোর্ডে ৭০ দশমিক আট নয় শতাংশ এবং কারিগরি বোর্ডে ৭১ দশমিক নয় ছয় শতাংশ। 

আজ দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে মাধ্যমিক পরীক্ষার ফল ঘোষণা করবেন শিক্ষামন্ত্রী। দুপুর ২টা থেকে পরীক্ষার্থীরা ফল জানতে পারবে। 

শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটের পাশাপাশি যে কোনো মোবাইল থেকে SMS করেও ফল জানা যাবে।  

গত ১লা ফেব্রুয়ারি এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। ব্যবহারিক পরীক্ষা শেষ হয় গত ৮ই মার্চ। এ বছর এসএসসি পরীক্ষায় একের পর এক প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় সারা দেশে তোলপাড় সৃষ্টি হয়।

প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ যাচাই-বাছাইয়ে গঠিত আন্তমন্ত্রণালয় কমিটির প্রতিবেদনে বলা হয়েছে, এসএসসি পরীক্ষায় ১৭টি বিষয়ের মধ্যে ১২ টিতেই নৈর্ব্যক্তিক অংশের ‘খ’ সেট প্রশ্নপত্র ফাঁস হয়েছে।