DBC News
ইয়েমেনের প্রধানমন্ত্রী অবরুদ্ধ

ইয়েমেনের প্রধানমন্ত্রী অবরুদ্ধ

 

ইয়েমেনের সোকোত্রা দ্বীপে দেশটির প্রধানমন্ত্রী আহমেদ আবেদ বিন দাগরসহ ১০ জন মন্ত্রীকে অবরুদ্ধ করেছে সংযুক্ত আরব আমিরাতের সেনাবাহিনী। শুক্রবার এই ঘটনা ঘটেছে।

এর আগে, সামরিক বিমান ও সেনা পাঠিয়ে দ্বীপ সংলগ্ন সামুদ্রিক এলাকা এবং বিমান বন্দর দখলে নেয় আমিরাতের সেনারা। সেনা মোতায়েনের এই ঘটনাকে ইয়েমেনের ওপর আগ্রাসন হিসেবে উল্লেখ করে এর নিন্দা জানিয়েছেন ইয়েমেনের সরকারি কর্মকর্তারা।

সোকোত্রা দ্বীপে প্রায় ৬০ হাজার মানুষ বসবাস করে। দ্বীপটিতে ৩ হাজার মিটার দীর্ঘ রানওয়ে রয়েছে, যা যুদ্ধ বিমান এবং বড় সামরিক উড়োজাহাজ উড্ডয়নের জন্য আদর্শ। সম্প্রতি ৯৯ বছরের জন্য দ্বীপটি ইজারা নেয় সংযুক্ত আরব আমিরাত এবং সেখান থেকেই সামরিক কার্যক্রম চালানোর ঘোষণা দেয়।

এরই মধ্যে দ্বীপটির সরকারি ভবনগুলোতে সংযুক্ত আরব আমিরাতের পতাকা এবং যুবরাজ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের ছবি টাঙানো হয়েছে।

এদিকে, গত তিন বছর ধরে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের সঙ্গে একসঙ্গে লড়াই করে আসছে সৌদি আরব-ইয়েমেনের সরকার ও আরব আমিরাত। কিন্তু সম্প্রতি ইয়েমেনের দক্ষিণাঞ্চলেও ইউএই প্রভাব বিস্তার শুরু করলে দেশটির সঙ্গে প্রেসিডেন্ট হাদির সম্পর্কে ফাটল ধরে। শুধু তাই নয়, হুতি বিদ্রোহী দমনের নামে সংযুক্ত আরব আমিরাত দেশটিতে নিজেদের বলয় সৃষ্টি করছে। এমনকি কিছু কিছু এলাকা নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে যাচ্ছে বলেও অভিযোগ রয়েছে।