DBC News
গুলশান-বনানীর ‌'নিরাপদ' রিক্সা

গুলশান-বনানীর ‌'নিরাপদ' রিক্সা

 

উদ্দেশ্য ছিল যাত্রীদের নিরাপদ ও আরামদায়ক ভ্রমণ। কিন্তু নির্ধারিত হারের চেয়ে কয়েকগুন বেশি ভাড়া গুনতে হচ্ছে যাত্রীদের। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের চালু করা বিশেষ রিক্সা সার্ভিস তাই ভোগান্তির আরেক নাম হয়ে দাড়িয়েছে গুলশান-বনানীর বাসিন্দাদের কছে। 

 
জনবহুল আর আটশাট শহর ঢাকার রাস্তায় ঠেলাঠেলি ছাড়া একটু প্রশান্তিতে চলাচলের যানবাহন 'রিক্সা'। পাবলিক হলেও ভ্রমনের ক্ষেত্রে যা এনে দেয় অনেকটাই ব্যক্তিগত যানবাহন ব্যবহারের প্রশান্তি।

কিন্তু প্রশান্তির এই যানবাহনটি যেন ভোগান্তির আরেক নাম হয়ে উঠেছে রাজধানীর গুলশান বনানী এলাকার বসিন্দাদের কাছে। অথচ নিরাপত্তা দিতেই চালু হয়েছিল এই বিশেষ রিক্সা সার্ভিস।

অভিযোগ আছে আরো। নিয়ম না থাকলেও সোসাইটির মধ্যে সমান তালে চলছে বাইরের রিক্সাও।

গুলশানের হলি আর্টিজানে হামলার পর কূটনৈতিক পাড়ায় নিরাপত্তা দিতে ২০১৬ সালের আগষ্টে এসব এলাকায় বিশেষ রিক্সা সার্ভিস চালু করে উত্তর সিটি কর্পোরেশন।

নিরাপত্তার নামে রাজধানীর গুলশান বনানীতে চলা এসব বিশেষ রিক্সা কতটা বিশেষ সুবিধা দিচ্ছে যাত্রীদের তা নিয়ে প্রশ্ন রয়েছে কূটনৈতিক এলাকার বাসিন্দাদের। তারা বলছেন, বিশেষ সুবিধার চেয়ে বরং এসব এলাকায় প্রয়োজনীয় সংখ্যক রিক্সার ব্যবস্থা করা গেলে বাড়তি ভাড়া গোনা থেকে মুক্তি মিলবে তাদের।