বাংলাদেশ, জাতীয়

২০২৪ সালের জানুয়ারিতে সংসদ নির্বাচনের লক্ষ্য ইসি'র

আবু বকর

ডিবিসি নিউজ

বুধবার ১৩ই জুলাই ২০২২ ০৯:৫৭:০৪ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

২০২৪ সালের জানুয়ারিতেই দ্বাদশ জাতীয় সংসদের ভোট করতে চায় নির্বাচন কমিশন। এরই মধ্যে রোডম্যাপের খসড়া প্রস্তুত করেছে প্রতিষ্ঠানটি।

৩১শে জুলাই রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শেষেই নেবে চূড়ান্ত সিদ্ধান্ত। কমিশন বলছে, জনগণের ভোটাধিকার নিশ্চিত করাই হবে সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

 

২০১৮ সালের ৩০শে ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রথম অধিবেশন বসে ২০১৯ সালের ৩০শে জানুয়ারি। সংবিধানের ১২৩ অনুযায়ী সংসদের মেয়াদ শেষ হওয়ার ৯০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠিত হবে। অর্থাৎ ২০২৩ সালের ৩০ অক্টোবর থেকে ২০২৪ সালের ২৯শে জানুয়ারির মধ্যেই দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন শেষ করতে হবে।

 

২০২৪ সালের জানুয়ারির প্রথম সপ্তাহে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে লক্ষ্য করে চূড়ান্ত রোডম্যাপের কাজ শুরু করেছে ইসি। কর্মপরিকল্পনার খসড়ায় গুরুত্ব পেয়েছে-নির্বাচন প্রকৃয়া নিয়ে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ, ভোটার তালিকা হালনাগাদ, আইন সংস্কার, নতুন দলের নিবন্ধন, পর্যবেক্ষণ সংস্থান নিবন্ধন, সংসদীয় আসনের সীমানা পুননির্ধারণ।


নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আহসান হাবিব খান বলেন, এই রোডম্যাপটি হবে বিশ্লেষণধর্মী। রোডম্যাপই কথা বলবে যে, কীভাবে আমরা প্রতিটি ধাপে নির্বাচন নিয়ে কাজ করব এবং আমাদের চিন্তা-ভাবনার প্রতিফলন ঘটাবো।

 

চূড়ান্ত রোডম্যাপে প্রাধান্য পাবে-রাজনৈতিক দলগুলো পরামর্শ ও সুপারিশ। যোগ হবে অন্যান্য অংশীজনের মতামতও।

 

নির্বাচন কমিশনার মোহাম্মদ আলমগীর বলেন, রাজনৈতিক দলগুলো যদি তাদের চাহিদা বলে দেয় এবং আমরা সেই সিদ্ধান্তগুলো বিবেচনা করে যদি দেখি যে, নির্বাচন সুষ্ঠু হওয়ার জন্য এটা ভালো পরামর্শ তাহলে সেটা নিয়ে আমরা কাজ করব।

 

এদিকে, নির্বাচন কমিশনার বেগম রাশেদা সুলতানা বলেন, 'মানুষের ভোটাধিকার রক্ষা করা আমাদের কাছে আমানত। সেই আমানত রক্ষা করার জন্য যেকোনো ধরনের অ্যাকশন নেয়ার প্রয়োজন হলে আমরা সেটাও নিব।'

 

এছাড়াও রোডম্যাপে থাকছে, সব দলের অংশগ্রহণে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কি করে গ্রহণযোগ্য করা যায় তার ব্যাখ্যা। নির্বাচন কমিশনার মোহাম্মদ আলমগীর বলেন, আমাদেরকে ভোটার তালিকা এবং সীমানা নির্ধারন করতে হবে। কিছু কিছু ক্ষেত্রে গতানুগতিক পদ্ধতিতে আমরা যাব না। নির্বাচনের প্রক্রিয়ার মধ্যে কিছু নতুনত্ব থাকবে।

 

আগামী ১৭ই জুলাই থেকে ৩১শে জুলাই পর্যন্ত নির্বাচন কমিশনের সঙ্গে চলবে নিবন্ধিত রাজনৈতিক দলের সংলাপ। সংলাপ শেষেই চূড়ান্ত হবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের কর্মপরিকল্পনা।

আরও পড়ুন