বাংলাদেশ

লবিস্টদের মাধ্যমে যুদ্ধাপরাধ বিচারের বিকৃত উপস্থাপন চলছে: সেক্টর কমান্ডারস ফোরাম

Niaz

ডিবিসি নিউজ

সোমবার ২৯শে এপ্রিল ২০২৪ ০৮:৩২:৪২ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

বিদেশি লবিস্টদের ব্যবহার করে যুদ্ধাপরাধ বিচারের বিকৃত সংস্করণ উপস্থাপনের চেষ্টা চলছে বলে প্রতিবাদ জানায় সেক্টর কমান্ডারস্ ফোরাম-মুক্তিযুদ্ধ'৭১।

সেক্টর কমান্ডারস্ ফোরাম-মুক্তিযুদ্ধ'৭১ অত্যন্ত ক্ষোভ ও উদ্বেগের সঙ্গে প্রতিবাদ জানায় যে, কুখ্যাত যুদ্ধাপরাধীদের নিযুক্ত কিছু বিদেশী আইনজীবী এবং লবিস্ট বাংলাদেশের নতুন প্রজন্মের শিক্ষার্থীদের লক্ষ্য করে যুদ্ধাপরাধ বিচারের বিকৃত সংস্করণ উপস্থাপন করার চেষ্টা নিয়েছে। এই লবিস্টরা যারা অর্থের বিনিময়ে অপপ্রচার চালিয়ে অতীতেও মানবতাবিরোধী অপরাধে যুক্ত যুদ্ধাপরাধীদের বিচার কার্যক্রম বন্ধে এবং বিশ্ব জনমতকে বিভ্রান্ত করতে ক্রমাগত ভাবে ভুল ও মিথ্যা প্রচারণা চালিয়ে গেছে।

সেক্টর কমান্ডারস্ ফোরাম জানায়, মাইকেল পোলাকের মতো যে লবিস্টরা টবি ক্যাডম্যানের সঙ্গে যুক্ত হয়ে কুখ্যাত যুদ্ধাপরাধী মীর কাসেম আলীর সমর্থনে একাধিক বিবৃতি প্রচার করেছিলেন তাঁরই অংশগ্রহণে সম্প্রতি একটি ফেসবুক পেজের উদ্বোধন করা হয়েছে। এই ফেসবুক পেজে থেকে বাংলাদেশের শিক্ষা প্রতিষ্ঠান কেন্দ্রিক মানবাধিকার লঙ্ঘনের ঘটনার বর্ণনার নামে মূলত যুদ্ধাপরাধের বিচারকে 'প্রহসনের বিচার' বলে অভিহিত করা হচ্ছে। সেই সঙ্গে ১৯৭১ সালে মানবতাবিরোধী অপরাধের দোষীদের বিরুদ্ধে যে সকল ব্যক্তি সোচ্চার হয়েছিলেন তাদের নিয়ে গুজব ও মিথ্যাচার চালানো হচ্ছে।

এই প্রচারণায় স্পষ্টতই মনে হয় যে, জামায়াতে ইসলামী ও তাদের ছাত্র শাখা ইসলামী ছাত্রশিবির সহ বেশ কয়েকটি ফ্রন্ট এখনও ১৯৭১ সালে সংঘটিত যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধ অস্বীকার করে চলেছে, যা মূলত বাংলাদেশের জন্মের ইতিহাসকেই অস্বীকার করার সামিল।

বিদেশি লবিস্টদের ব্যবহার করে পরিকল্পিতভাবে বাংলাদেশের শিক্ষার্থীদের কাছে মহান মুক্তিযুদ্ধের ঘৃণিত যুদ্ধাপরাধী ও মানবতাবিরোধী অপরাধীদের মহিমান্বিত করার প্রচেষ্টার তীব্র নিন্দা জানায় সেক্টর কমান্ডারস ফোরাম। একই সঙ্গে যারা এসব অপরাধের সাথে যুক্ত তাদের আইনের আওতায় আনার দাবি জানানো হয়।



ডিবিসি/এনএম  
 

আরও পড়ুন