আন্তর্জাতিক

কাতারের জন্য বিশ্বের বৃহত্তম ১৮টি এলএনজি ট্যাংকার তৈরি করবে চীন

আন্তর্জাতিক ডেস্ক

ডিবিসি নিউজ

সোমবার ২৯শে এপ্রিল ২০২৪ ০৯:১৬:৩৫ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

চায়না ডেইলি নিউজ এজেন্সির দেয়া তথ্যমতে, সোমবার (২৯শে এপ্রিল) চীনের বৃহত্তম জাহাজ ম্যানুফ্যাকচারিং কোম্পানি চায়না স্টেট শিপবিল্ডিং কর্পোরেশন ১৮টি বিশাল আকারের বাণিজ্যিক লিকুইফাইড ন্যাচারাল গ্যাস (এলএনজি) ট্যাংকার জাহাজের অর্ডার নিশ্চিত করেছে। মূলত কাতারের রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠান ‘কাতার এনার্জি’ এর চাহিদায় সাংহাই শিপইয়ার্ডে এই জাহাজ তৈরি করা হবে।

সোমবার (২৯শে এপ্রিল) চীনে এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কাতারের জ্বালানি বিষয়ক প্রতিমন্ত্রী এবং কাতারি কোম্পানির সভাপতি ও সিইও সাদ শেরিদা আল-কাবি এবং চায়না স্টেট শিপবিল্ডিং কর্পোরেশন (সিএসএসসি) এর চেয়ারম্যান ওয়েন। এই জাহাজগুলো হতে যাচ্ছে বিশ্বের সুপার হেভি বা সবচেয়ে বিশাল আকারের লিকুইফাইড ন্যাচারাল গ্যাস (এলএনজি) ট্যাংকার জাহাজ।

 

কাতার ভিত্তিক 'কাতার এনার্জি' হচ্ছে কাতারের রাষ্ট্রীয় মালিকানাধীন পেট্রোলিয়াম/গ্যাস এনার্জি রপ্তানিকারক কোম্পানি। যা পূর্বে কাতার পেট্রোলিয়াম নামে পরিচিত ছিল। তারা মূলত বর্তমানে দেশটির সমস্ত তেল ও গ্যাস রপ্তানি কার্যক্রম নিয়ন্ত্রণ ও পরিচালনা করে। তার পাশাপাশি ‘কাতার এনার্জি’ হচ্ছে বর্তমানে সারা বিশ্বের বৃহত্তম লিকুইফাইড ন্যাচারাল গ্যাস (এলএনজি) সরবরাহকারী ও রপ্তানিকারক প্রতিষ্ঠান।

 

কাতার ও চীন এই আল্ট্রা লার্জ বাণিজ্যিক লিকুইফাইড ন্যাচারাল গ্যাস (এলএনজি) ট্যাংকার/ক্যারিয়ার শিপ তৈরি ও সরবরাহের চুক্তি করলেও তারা কিন্তু মিডিয়ার সামনে এই চুক্তিমূল্য প্রকাশ করেনি। তবে চুক্তিটিকে চীনের সুপার জায়ান্ট আকারের ক্যারিয়ার শিপ তৈরির প্রযুক্তিগত সক্ষমতা ও গবেষণার ক্ষেত্রে এক মাইলফলক অর্জন হিসেবে দেখা হচ্ছে।

 

আজ আনুষ্ঠানিক চুক্তি স্বাক্ষরের পর খুব দ্রুতই চীনের সাংহাই শিপইয়ার্ড এ পর্যায়ক্রমে ১৮টি বিশাল আকারের ট্যাংকার জাহাজ তৈরির কাজ শুরু করা হবে। তার সাথে এটি হতে যাচ্ছে বিশ্বের সবচেয়ে বড় বা এক্সট্রা লার্জ লিকুইফাইড ন্যাচারাল গ্যাস (এলএনজি) ট্যাংকার/ক্যারিয়ার শিপ।

 

কাতারের চাহিদা মাফিক প্রতিটি এই জাতীয় লিকুইফাইড ন্যাচারাল গ্যাস (এলএনজি) ট্যাংকারের দৈর্ঘ্য ৩৪৪ মিটার, প্রস্থ ৫৩.৬ মিটার এবং ড্রাফট ১২ মিটার হবে। এটি একাধারে ২,৭১,০০০ কিউবিক মিটার (এলএনজি) বহন করতে পারবে। যা হবে কিনা বর্তমানে প্রচলিত (এলএনজি) ক্যারিয়ার ট্যাংকারের ৫৭% অধিক পে-লোড ক্যাপাসিটির ট্যাংকার জাহাজ।

 

এই জাতীয় জাহাজ এলএনজি পরিবহনের পাশাপাশি ১৫৫ মিলিয়ন কিউবিক মিটার গ্যাস বহন করতে পারবে। যা প্রায় ৪.৭ মিলিয়ন সাধারণ বাড়িতে এক মাস যাবত নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহের সমান পরিমাণ হতে পারে। আর মিডিয়ায় প্রকাশিত এই (এলএনজি) ট্যাংকারের স্পেসিফিকেশনগুলি কিন্তু এটিকে এখন পর্যন্ত বিশ্বের সবচেয়ে বড় এলএনজি ক্যারিয়ার শিপে পরিণত করবে।

 

বর্তমানে সারা বিশ্বের মধ্যে সার্ভিসে থাকা সবচেয়ে বিশাল আকারের লিকুইফাইড ন্যাচারাল গ্যাস (এলএনজি) ট্যাংকার হচ্ছে কিউ-ম্যাক্স এলএনজি ক্যারিয়ার শিপ। এটি অপারেট করে 'কাতার এনার্জি' গ্রুপ। যা এক সাথে ২,৬৩,০০ থেকে ২,৬৬,০০০ কিউবিক মিটার এলএনজি বহন করতে পারে। আসলে ন্যাচারাল গ্যাসকে লিকুইড ফর্মে রাখার জন্য প্রযুক্তিগত সহায়তায় মাইনাস -১৬২° সেলসিয়াস নিম্ন তাপমাত্রায় রাখা হয়।

 

কাতার বিগত এক দশকে ট্যাংকার ক্যারিয়ার জাহাজে করে বিশ্বের বিভিন্ন দেশে এলএনজি গ্যাস ও অন্যান্য পেট্রোলিয়াম পণ্য রপ্তানি করে বিলিয়ন বিলিয়ন ডলার আয় করে কাতার। বিশেষ করে ইউক্রেন রাশিয়া যুদ্ধের উত্তাপে গত ২০২২ সালে দেশটি মোট প্রায় ১৩২ বিলিয়ন ডলার আয় করে সারা বিশ্বে গ্যাস ও তেল রপ্তানি করে এক নতুন রেকর্ড সৃষ্টি করে।

আরও পড়ুন